বাসস
  ১৩ মে ২০২৩, ১০:৫৭
আপডেট  : ১৩ মে ২০২৩, ২০:৪৯

তুরস্কের নির্বাচনে রাশিয়ার প্রভাব বিস্তারের অভিযোগ, পুতিনের পক্ষে বললেন এরদোগান

ইস্তাম্বুল, ১৩ মে, ২০২৩ (বাসস ডেস্ক) : সপ্তাহান্তে অনুষ্ঠেয় তুরস্কের গুরুত্বপূর্ণ নির্বাচনে রাশিয়ার প্রভাব বিস্তারের অভিযোগের বিরুদ্ধে প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের পক্ষ অবলম্বন করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগান। খবর এএফপি’র।
এ নির্বাচনে এরদোগানের ধর্মনিরপেক্ষ প্রতিদ্বন্দ্বী কামাল কিলিকদারোগ্লু বৃহস্পতিবার রাশিয়ার অজ্ঞাতনামা ক্রীড়ানকদের বিরুদ্ধে রোববারের ভোটের ফলাফলকে প্রভাবিত করতে ‘ভুয়া ভিডিও’ এবং গুজব ছড়ানোর অভিযোগ করেছেন।
এদিকে ক্রেমলিন তাদের বিরুদ্ধে উত্থাপিত এমন অভিযোগ ‘দৃঢ়ভাবে’ প্রত্যাখ্যান করেছে এবং এরদোগান শুক্রবার টেলিভিশন প্রচারাভিযানে পুতিনের পক্ষে দাঁড়িয়েছেন। 
এরদোগান বলেন, ‘মি. কামাল রাশিয়ার প্রেসিডেন্ট মি. পুতিনকে আক্রমণ করে কথা বলেছেন। আপনি যদি পুতিনকে আক্রমণ করেন, তাহলে আমি এটাকে ঠিক বলবো না।’
তিনি বলেন, ‘রাশিয়ার সাথে আমাদের সম্পর্ক যুক্তরাষ্ট্রের চেয়ে কম গুরুত্বপূর্ণ নয়।’
ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের সময় এরদোগান পুতিনের সাথে চমৎকার কাজের সম্পর্ক বজায় রাখেন।
তুরস্ক রাশিয়ার জ্বালানি তেল আমদানিতে মস্কোর দেওয়া ছাড় থেকে উপকৃত হয়েছে এবং তারা ক্রেমলিনের ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা মেনে নিতে অস্বীকার করেছে।
তুরস্কের আসন্ন নির্বাচন নিয়ে চালানো বিভিন্ন জনমত জরিপে দেখা যাচ্ছে যে, এরদোগানকে তার ধর্মনিরপেক্ষ প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে হাড্ডাহাড্ডি লড়াইয়ের মুখোমুখী হতে হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়