বাসস
  ১১ মে ২০২৩, ১২:৪৩

গাজায় ইসরাইলি বাহিনী ও ফিলিস্তিনি যোদ্ধাদের মধ্যে ব্যাপক যুদ্ধ

গাজা সিটি (ফিলিস্তিন), ১১ মে, ২০২৩ (বাসস ডেস্ক) : গাজায় ইসরাইলি সামরিক বাহিনী ও ফিলিস্তিনি যোদ্ধাদের মধ্যে গতরাতে আন্ত:সীমান্ত বিমান ও রকেট হামালায় ব্যাপক যুদ্ধ ছড়িয়ে পড়েছে। উপকূলীয় এ এলাকায় দুই দিনের ব্যাপক সহিংসতায় কমপক্ষে ২২ জন নিহত হয়েছে। বিগত কয়েক মাসের মধ্যে এটি ছিল সবচেয়ে উত্তেজনাপূর্ণ সহিংস ঘটনা। খবর এএফপি’র।
গাজা অভিমুখ থেকে আসা রকেটের বিষয়ে ইসরাইলের দক্ষিণ ও তেল আবিব এলাকায় সাইরেন বাজিয়ে সতর্ক করা হয়।
এএফপি’র এক সাংবাদিক গাজা থেকে রকেট উৎক্ষেপণ পর্যবেক্ষণ করছেন। ইসরাইলি কর্মকর্তারা বলেছে, মিশর ফিলিস্তিনি গ্রুপ ইসলামিক জিহাদের সাথে একটি সম্ভাব্য যুদ্ধবিরতি পলনের বিষয়ে কাজ করছে।
ইসলামিক জিহাদ জানায়, বৃহস্পতিবার ভোরের দিকে ইসরাইলি বাহিনীর চালানো হামলায় তাদের একজন সামরিক নেতা নিহত হয়েছেন।
ইসলামিক জিহাদ গ্রুপের সশস্ত্র শাখা আল-কুদস ব্রিগেডের এক বিবৃতিতে বলা হয়, ‘রকেট উৎক্ষেপণ ইউনিটের কমান্ডার আলী ঘালি গাজা উপত্যকার দক্ষিণে শহীদ হয়েছেন। সেখানে তার সাথে আরো কয়েকজন শহীদ হন।’
ইসলামিক জিহাদ গ্রুপের রকেট উৎক্ষেপণস্থল লক্ষ্য করে ইসরাইল হামলা চালানোর ঘোষণা দেওয়ার পর ঘন জনবসতিপূর্ণ এ উপত্যকা থেকে ধোয়ার কুন্ডলি উড়তে দেখা যায়।
ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট উল্লেখ করেন, বুধবার রাতে গাজা থেকে ৪০০ টিরও বেশি রকেট উৎক্ষেপণ করা হয়েছে। এদিকে ইসলামিক জিহাদ গ্রুপ বলেছে, ফিলিস্তিন তাদের প্রতিরোধ লড়াই অব্যাহত রেখেছে।
ইসরাইলি কর্মকর্তারা জানান, ইসরাইলের দক্ষিণাঞ্চলীয় শহর অ্যাশকেলন ও সডেরোতে একটি বাড়ি ও একটি গাড়ি রকেট হামলার শিকার হয়েছে। এদিকে ইসরাইলি সামরিক বাহিনী অবরুদ্ধ গাজা উপত্যকায় নতুন করে হামলা চালানোর ঘোষণা দিয়েছে।
গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ফিলিস্তিনে ইসরাইলি হামলায় ১৫ জন নিহত হওয়ার একদিন পর বুধবার সাতজন নিহত হয়েছে।
গ্রুপটি জানায়, নিহতদের মধ্যে চারজন পপুলার ফ্রন্ট ফর দি লিবারেশন অব ফিলিস্তিনের যোদ্ধা।
এদিকে বুধবার রাতে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ইসরাইল ‘এখনো তারা তাদের লক্ষ্য অর্জনের মাঝামাঝি রয়েছেন। তিনি উল্লেখ করেন, ইসলামিক জিহাদ গ্রুপের হামলায় ‘এখন পর্যন্ত ইসরাইলি কোন বেসামরিক নাগরিক আহত হয়নি।’
এরআগে ইসরাইলি এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, মিশর ‘একটি যুদ্ধবিরতির পথ সুগম করার চেষ্টা করছে।’
গাজায় ইসলামিক জিহাদ ও হামাসের ঘনিষ্ঠ সূত্র বিস্তারিত কিছু উল্লেখ না করে যুদ্ধবিরতির পথ সুগম করার মিশরের প্রচেষ্টা চালানোর কথা নিশ্চিত করেছে।
ইসরাইল ১৯৬৭ সাল থেকে পশ্চিম তীর দখল করে আছে।
 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়