বাসস
  ০৮ মে ২০২৩, ১৪:৪৭
আপডেট  : ০৮ মে ২০২৩, ২০:২০

সুদান থেকে দেশে ফিরেছে ১৩৬ জন বাংলাদেশী 

ঢাকা, ৮ মে, ২০২৩ (বাসস): সুদান থেকে দেশে ফিরেছে ১৩৬ জন বাংলাদেশী। আজ সোমবার সকালে ঢাকায় হযরত শাহজালাল (রহঃ) আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী  ইমরান আহমদ সুদান ফেরত বাংলাদেশীদের স্বাগত জানান।
বিমান বন্দরে উপস্থিত সাংবাদিকদের সাথে আলাপকালে মন্ত্রী বলেন, আগামীকাল মঙ্গলবার বা পরের দিন (১০ মে) সুদান থেকে বাংলাদেশীদের পরবর্তী ব্যাচ দেশে ফেরার কথা রয়েছে। 
তিনি বলেন, অতিসত্ত্বর বাকিদেরও দেশে ফেরত নিয়ে আসা হবে।
এর আগে মন্ত্রী  সুদান ফেরত বাংলাদেশীদের অভয় দিয়ে বলেন, ‘চিন্তা করবেন না। দেশকে অনেক কিছু দিয়েছেন কিন্তু আপনারা সেখানে (সুদান) সবকিছু হারিয়েছেন। আপনারা প্রত্যেকে খালি হাতে এসেছেন। আপনাদের সাহায্য করার জন্য এবং পাশে থাকার জন্য আমরা এখানে এসেছি। ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে সবাইকে যথাসাধ্য আর্থিক সহায়তা দেওয়া হবে। এছাড়া ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব মাইগ্রেশন (আইওএম) আপনাদের সহায়তা করবে। আপনাদের অসুবিধা আমরা কিছুটা লাঘব করার চেষ্টা করব।’
প্রবাসী কল্যাণ মন্ত্রী সাংবাদিকদের জানান, সুদান থেকে বাংলাদেশীদের দেশে ফেরত আনতে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে ২ লাখ মার্কিন ডলার বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়াও সুদান ফেরত সকল বাংলাদেশীকে পুনর্বাসনের জন্য ঋণ দেয়ার লক্ষ্যে ‘আমাদের প্রবাসী কল্যাণ ব্যাংক আছে’।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আসাদ আলম সিয়াম, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের পরিচালক মোঃ শোয়াইব আহমাদ খান, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স’র ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক সিদ্দিকুর রহমান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোঃ সাজ্জাদ হোসেন ভূঞা, আইওএম বাংলাদেশ’র অফিসার ইন চার্জ নুসরাত ফাতেমা গাজ্জালি এ সময় মন্ত্রীর সঙ্গে ছিলেন। 
ইমরান আহমদ বলেন, ‘ফেরত আসা সবাইকে রেজিস্ট্রেশন করে নিতে হবে, যাতে আমরা পরবর্তী সময়ে আপনাদের কল্যাণে কাজ করতে পারি’। এসময় তিনি জানান, সুদানের পরিস্থিতির উন্নতি হলে কর্মীদের আবার ফেরত পাঠানো হবে।
সুদান থেকে প্রথম দফায় ১৩৬ জন বাংলাদেশী সকালে ঢাকায় এসে পৌঁছেছেন। ঢাকায় পৌঁছানো প্রত্যেক বাংলাদেশীকে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে নগদ ৩ হাজার টাকা এবং আইওএম’র পক্ষ থেকে নগদ ২ হাজার টাকা প্রদানের পাশাপাশি খাবার সরবরাহ করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়