বাসস
  ২৪ জানুয়ারি ২০২২, ১৭:২৯

সাকিবকে টপকে ওয়ানডের বর্ষসেরা ক্রিকেটার বাবর

ঢাকা, ২৪ জানুয়ারি, ২০২২ (বাসস) : ২০২১ সালে দুর্দান্ত পারফরমেন্সের স্বীকৃতি হিসেবে ইন্টারন্যাশনাল  ক্রিকেট কাউন্সিলের(আইসিসি) বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।
বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের জন্য বাবরের সাথে মনোনিত হয়েছিলেন বাংলাদেশের সাকিব আল হাসান, আয়ারল্যান্ডের পল স্টার্লিং ও দক্ষিণ আফ্রিকার জানেমান মালান। এদের মধ্যে বর্ষসেরা হবার দৌঁড়ে সাকিবই বড় প্রতিন্দ্বন্দি ছিলেন।
এক বিবৃতিতে আইসিসি জানায়, ‘২০২১ সালে মাত্র ছয়টি ওয়ানডে খেলেছেন বাবর। কিন্তু  বছরটিতে পাকিস্তানের খেলা দুই  সিরিজে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন বাবর।’
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জয়ের দু’টি ওয়ানডেতেই ম্যাচ সেরা হয়েছিলেন এবং দ্বিতীয় সর্বোচ্চ ২২৮ রান করেছিলেন বাবর। প্রথম ওয়ানডেতে ২৭৪ রানের টার্গেটে সেঞ্চুরি করেছিলেন এবং শেষ ম্যাচে প্রথমে ব্যাট করা দক্ষিণ আফ্রিকার ৩২০ রানের জবাবে ৮২ বলে ৯৪ রান করেন বাবর।
ইংল্যান্ডের কাছে ৩-০ ব্যবধানে হারা সিরিজে একাই লড়াই করেছেন বাবর। তিন ম্যাচে ১৭৭ রান করেন তিনি। কিন্তু সিরিজে আর কোন ব্যাটারই ১শর বেশি রান করেননি।
তবে  আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে তিন বাংলাদেশি, সাকিব-মুস্তাফিজুর রহমান ও মুশফিকুর রহিম জায়গা করে নেন। 
২০২১ সালে বাংলাদেশের হয়ে ওয়ানডে ক্রিকেটে নিজের সেরা পারফরমেন্স দেখিয়েছেন  সাকিব। নয় ম্যাচে ৩৯ দশমিক ৫৭ গড়ে দু’টি হাফ-সেঞ্চুরিতে ২৭৭ রান করেন সাকিব। ১৭ দশমিক ৫২ গড়ে ১৭ উইকেটও শিকার করেছেন সাকিব। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেই  সিরিজেই সেরা খেলোয়াড় হন সাকিব।

  • সর্বশেষ
  • জনপ্রিয়