বাসস
  ২১ মার্চ ২০২৪, ১৫:১৮

থাই রাজার দ্বিতীয় পুত্র রাজ্যে ফিরবেন

ব্যাংকক, ২১ মার্চ, ২০২৪ (বাসস/এএফপি): থাই রাজা মহা ভাজিরালংকর্নের দ্বিতীয় পুত্র বলেছেন, তিনি দুই দশকেরও বেশি সময় বিদেশে থাকার পর স্থায়ীভাবে রাজ্যে ফিরে যেতে চান। বৃহস্পতিবার প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি একথা বলেছেন।
১৯৯০’র দশকে তার বাবা-মায়ের বিবাহ বিচ্ছেদের পর ভাচারেসর্ন বিভাচরাওংসে মার্কিন যুক্তরাষ্ট্রে বেড়ে ওঠেন। কিন্তু তিনি গত বছরের আগস্টে অপ্রত্যাশিতভাবে থাইল্যান্ড সফর করেন।
এই সফরটি থাই মিডিয়ায় ব্যাপকভাবে প্রচারিত হলেও প্রাসাদ থেকে কোনও আনুষ্ঠানিক মন্তব্য করা হয়নি।
এখন দেশে ফিরে ৪২ বছর বয়সী ‘ব্যাঙ্কক পোস্ট’কে বলেছেন, তিনি ফিরে যেতে চান কিন্তু জোর দিয়েছেন তার নিজের ‘কোন আকাঙ্খা নেই।’
তিনি বলেছেন, তিনি সেখানে ‘ব্যক্তিগতভাবে ছিলেন এবং তার প্রত্যাবর্তনকে স্থায়ী করতে চান।
তিনি বলেন, ‘আমাকে কেউ আসতে বলেনি। আমি কারো প্রতিনিধিত্ব করছি না।’
তিনি বলেছেন, ‘আমি কোনো কিছুর জন্য প্রতিযোগিতা করতে চাই না। আমার কোনো সম্পদ নেই, কোনো ক্ষমতা নেই।’
প্রাক্তন অভিনেত্রী সুজারিনী বিভাচরাওংসের সাথে রাজার দ্বিতীয় বিবাহের চার পুত্রের মধ্যে ভাচারেসর্ন দ্বিতীয়। কেউই সরকারি রাজকীয় উপাধি ব্যবহার করেন না।
তিনি ‘ব্যাংকক পোস্ট’কে বলেন, ‘আমার নিজের যোগ্যতায় মূল্য দেওয়ার বাইরে আমার অন্য কোনো আকাঙ্খা নেই।’
সাম্প্রতিক সপ্তাহগুলিতে তিনি উত্তরের শহর চিয়াং মাইয়ের একটি মন্দির পরিদর্শনের পাশাপাশি থাইল্যান্ডের আইনজীবী পরিষদের সাথে সাক্ষাতের ইনস্টাগ্রাম ছবিগুলো শেয়ার করেছেন।
ভাচারেসর্ন সংবাদপত্রকে আরও বলেছেন, তিনি একটি থাই পাসপোর্ট এবং আইডি পেয়েছেন এবং যুক্তরাষ্ট্র থেকে চলে যাবেন। তিনি একজন আইনজীবী হিসেবে কাজ করেন এবং রাজ্যে স্থায়ীভাবে বসবাস করবেন।
প্রাসাদ তার সফরের বিষয়ে কোনো মন্তব্য করেনি।
রাজা, যার চারটি বিবাহ থেকে সাতটি সন্তান রয়েছে, তিনি আনুষ্ঠানিকভাবে একজন উত্তরাধিকারীর ও নাম দেননি। যদিও রেওয়াজ অনুযায়ী উত্তরাধিকার হওয়ার নিয়ম পুত্রদের।
রাজার বড় মেয়ে রাজকুমারী বজ্রকিটিয়াভা মাহিদোল ২০২২ সালে ধসে পড়ে চেতনা হারানোর পর থেকে হাসপাতালে রয়েছেন।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়