বাসস
  ৩০ এপ্রিল ২০২৪, ২১:০০

নতুন কারিকুলাম বাস্তবায়নের জন্য প্রয়োজন ১৮৫ দিন : শিক্ষামন্ত্রী

ঢাকা, ৩০ এপ্রিল, ২০২৪ (বাসস): শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, নতুন কারিকুলাম বাস্তবায়নের জন্য মোট ১৮৫ দিন প্রয়োজন। আমাদের মূল্যায়নের জন্য ২০ দিন রাখা হয়েছে। প্রাকৃতিক দুর্যোগসহ নানা কারণে শিক্ষার্থীদের লেখাপড়া ব্যাহত হচ্ছে।
আজ সচিবালয়ে তার কার্যালয়ে আগত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।
তিনি বলেন, এ ধরনের সংকট নিরসনে যে লার্নিং গ্যাপ হয় তা কিভাবে পূরণ করা হবে তা নিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, আবহাওয়া অধিদপ্তর, শিক্ষা প্রশাসন ও শিক্ষা সংশ্লিষ্টদের সাথে আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। নতুন কারিকুলামে যথাযথ সময়কে রি-অ্যাডজাষ্ট করার জন্য কি ধরনের পদক্ষেপ নেওয়া যায় এবং এর বাস্তবায়ন করা যায় সে বিষয়ে আলোচনা করা হবে।
শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার সঙ্গে সম্পৃক্ত ছুটি, পাঠক্রম ও পাঠ্যপুস্তক পরিচালনাগত নানা বিষয় একটা বিশেষায়িত কার্যক্রম। এ ছুটি প্রক্রিয়া কিভাবে সমন্বয় করা যায় তা একটু জটিল। বর্তমানে কারিকুলামের দিনগুলো যথাযথভাবে সম্পন্ন করার জন্য শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখতে হচ্ছে। সেক্ষেত্রে নতুন কারিকুলামে শিক্ষা কার্যক্রম যথাযথ পরিচালনার জন্য প্রয়োজনে শুক্রবার দিন শিক্ষা প্রতিষ্ঠানের ক্লাসসমূহ খোলা রাখা হতে পারে বলেও উল্লেখ করেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়