বাসস
  ০৯ মার্চ ২০২৪, ১৯:৩০

স্বাধীনতা বিরোধীরা যখনই গণতন্ত্র নস্যাৎ করার চেষ্টা করেছে তখনই পুলিশ রুখে দিয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা, ৯ মার্চ, ২০২৪ (বাসস) : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, স্বাধীনতা বিরোধী অশুভ শক্তি যখনই দেশের গণতন্ত্র নস্যাৎ করার জন্য বিশৃঙ্খলা ও অরাজক পরিস্থিতি সৃষ্টির অপচেষ্টা চালিয়েছিল তখনই পুলিশ তা রুখে দিয়েছে। 
স্বরাষ্ট্রমন্ত্রী শনিবার রাজধানীর মিরপুরে পুলিশ স্টাফ কলেজ চত্বরে স্থাপিত পুলিশ মেমোরিয়ালে পুষ্পস্তবক অর্পণ করে বীর পুলিশ সদস্যদের প্রতি সম্মান  প্রদর্শন শেষে এসব কথা বলেন।  
পুলিশ মেমোরিয়াল ডে-২০২৪ এর কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে শনিবার সকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো.মোস্তাফিজুর রহমান, ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন এবং জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যগণের পরিবারবর্গ পুলিশ মেমোরিয়ালে পুষ্পস্তবক অর্পণ করে বীর পুলিশ সদস্যদের প্রতি সম্মান জানান। এসময় ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ রাজারবাগে পুলিশ সদস্যরা বঙ্গবন্ধুর আহবানে সাড়া দিয়ে পাকিস্তান হানাদার বাহিনীর বিরুদ্ধে সর্বপ্রথম সশস্ত্র প্রতিরোধ গড়ে তুলেছিলেন। বাংলাদেশ পুলিশের এ অবদান জনগণ কোনদিন ভুলবে না। 
তিনি বলেন, দেশ সেবার মূলমন্ত্রে উজ্জীবিত পুলিশ সদস্যরা জনগণের জানমাল রক্ষায় সর্বদা সচেষ্ট। করোনাকালে পুলিশ সদস্যরা যে চরম ধৈর্য ও নিষ্ঠার পরিচয় দিয়েছেন তা সর্বমহলে প্রশংসিত হয়েছে। 
মন্ত্রী বলেন, সরকারের রূপকল্প-২০৪১ বাস্তবায়নের অন্যতম নিয়ামক শক্তি হিসেবে বাংলাদেশ পুলিশ কাজ করে যাচ্ছে। তিনি দেশপ্রেমে উজ্জীবিত হয়ে সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের মাধ্যমে একটি নিরাপদ বাংলাদেশ গড়ে তোলার জন্য পুলিশ সদস্যদের প্রতি আহ্বান জানান। 
সিনিয়র সচিব মো.মোস্তাফিজুর রহমান বলেন, স্বাধীনতার পর থেকে পুলিশ জনগণের জানমালের নিরাপত্তা প্রদান এবং আইনশৃঙ্খলা রক্ষা করে আসছে। আইনশৃঙ্খলা রক্ষা করতে গিয়ে অনেক পুলিশ জীবন উৎসর্গ করে থাকেন। 
আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, বাংলাদেশ পুলিশ দেশমাতৃকার সেবায় আন্তরিকতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করছে। পুলিশ সদস্যরা দেশ ও জনগণের কল্যাণে নিজের জীবন বিলিয়ে দিতেও কুন্ঠাবোধ করে না। 
পরে পুলিশ স্টাফ কলেজ (পিএসসি) কনভেনশন হলে কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের পরিবারবর্গকে স্বীকৃতি স্মারক প্রদান করা হয়। 
এতে ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যের পরিবারবর্গকে স্বীকৃতি স্মারক প্রদান অনুষ্ঠান উদযাপন কমিটির সভাপতি অতিরিক্ত আইজিপি (অর্থ) আবু হাসান মুহম্মদ তারিক। 
অনুষ্ঠানে অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মো: কামরুল আহসান, র‌্যাব মহাপরিচালক এম খুরশীদ হোসেনসহ  অতিরিক্ত আইজিপিগণ, ঢাকাস্থ পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধানগণ, ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ এবং জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যগণের পরিবারবর্গ উপস্থিত ছিলেন। 
পুলিশ মেমোরিয়াল ডে-২০২৪ উপলক্ষে বিগত ২০২৩ সালে কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী ১৩৪ জন পুলিশ সদস্যের পরিবারবর্গকে স্বীকৃতি স্মারক প্রদান করা হয়। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়