বাসস
  ০৯ মে ২০২৩, ২০:২৭

নাটোরে চলনবিলে সমলয় কৃষির বোরো ধান কর্তন

নাটোর, ৯ মে ২০২৩ (বাসস) : জেলার সিংড়া উপজেলায় আজ চলনবিল এলাকায় ‘সমলয়’ কৃষির প্রদর্শনী খামারে ধান কর্তন করা হয়েছে। 
আজ মঙ্গলবার এ কার্যক্রম উদ্বোধন করেন নাটোরের জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা কার্যালয়ের উপ-পরিচালক কৃষিবিদ মো. আব্দুল ওয়াদুদ-এর সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মো. সাইফুর রহমান এবং সিংড়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. আল ইমরান।
মাঠ দিবসের এ অনুষ্ঠানে কম্বাইন্ড হারভেস্টরে শস্য কর্তন করা হয়। সিংড়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. সেলিম রেজা জানান, সমলয় পদ্ধতিতে বিঘা প্রতি ফলন পাওয়া গেছে ৩৭ মণ। অপরদিকে প্রচলিত চাষাবাদে চলনবিল এলাকায় হাইব্রীড বোরো ধানের গড় ফলন পাওয়া গেছে বিঘা প্রতি ৩২ মণ। প্রচলিত বীজতলাতে চারার জীবনকাল ৪০ থেকে ৪৫ দিন হলেও সমলয় কৃষিতে ট্রে’তে উৎপাদিত চারার জীবনকাল ছিলো মাত্র ২২ দিন। এরফলে জমিতে দীর্ঘ সময় ধানের গাছ পুষ্টিতে সমৃদ্ধ, বেশী কুশিতে ভরপুর এবং ফলনে হয়েছে ব্যাপক বলে জানান 
উল্লেখ্য, সিংড়া উপজেলার বালুভরা এলাকায় ১৫০ জন কৃষকের ১৫০ বিঘা জমিতে গড়ে তোলা হয় সমলয় বোরো চাষাবাদ স্কীম। এজন্যে কৃষকদের চারা উৎপাদনে চারহাজার ৫০০টি ট্রে, ৩০০ কেজি হাইব্রীড বীজ, সাড়ে চারটন ইউরিয়া, তিনটন ডিএপি এবং আড়াইটন এমওপি সার বিনামূল্যে প্রদান করে কৃষি বিভাগ। এছাড়া রাইস ট্রান্সপ্লান্টারে চারা রোপন এবং কম্বাইন্ড হারভেস্টরে ধান কাটার সুবিধা প্রদান করা হয়। 
অনুষ্ঠানে বক্তারা বলেন, কৃষি যান্ত্রিকীকরণ এবং সকল প্রযুক্তির সাথে কৃষকের মেলবন্ধন তৈরীতে কাজ করছে সরকারের কৃষি বিভাগ। আগামীর কৃষি হবে স্মার্ট কৃষি। সমলয় স্কীমের সফলতা কৃষকদের আগ্রহ তৈরীতে কাজ করবে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়