বাসস
  ০২ ডিসেম্বর ২০২২, ১৫:০৩

নওগাঁয় সাড়ে ৫ হাজার হেক্টর জমিতে পেঁয়াজ-রসুন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ

নওগাঁ, ২ ডিসেম্বর, ২০২২ (বাসস) : জেলায় চলতি রবি মৌসুমে ৪ হাজার ৫৩০ হেক্টর জমিতে পেঁয়াজ ও ৯৬০ হেক্টর জমিতে রসুন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়েছে।  
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আবু হোসেন জানিয়েছেন জেলার কৃষকরা ইতিমধ্যেই পেঁয়াজ ও রসুন চাষের প্রস্তুতি নিতে শুরু করেছেন। কৃষি বিভাগ কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ ও বীজ সরবরাহ কার্যক্রম হাতে নিয়েছে। 
ধার্যকৃত লক্ষ্যমাত্রার জমি থেকে ৫৩ হাজার ৬৮১  টন পেঁয়াজ এবং ৯ হাজার ৪৩ মেট্রিক টন রসুন উৎপাদিত হবে বলে কৃষি বিভাগের প্রত্যাশা। 
জেলার ১১টি উপজেলায় পেঁয়াজ ও রসুন  চাষের উপজেলা ভিত্তিক লক্ষ্যমাত্রা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় পেঁয়াজ ৩৩০ হেক্টর ও  রসুন  ১০০ হেক্টর,  রাণীনগর উপজেলায়  পেঁয়াজ  ৩৩৫  হেক্টর ও রসুন  ৪৫ হেক্টর, আত্রাই উপজেলায়  পেঁয়াজ  ১৫৫ হেক্টর ও রসুন  ৪০ হেক্টর, বদলগাছি উপজেলায়  পেঁয়াজ  ৫৬০  হেক্টর  ও রসুন  ১২০ হেক্টর, মহাদেবপুর উপজেলায় পেঁয়াজ  ৪৪০ হেক্টর ও রসুন ৯০  হেক্টর, পতœীতলা উপজেলায়  পেঁয়াজ ১৮৫  হেক্টর ও রসন  ৪৫ হেক্টর, ধামইরহাট উপজেলায়  পেঁয়াজ ৭০০ হেক্টর ও রসুন  ১১০ হেক্টর, সাপাহার উপজেলায়  পেঁয়াজ ৫১৫  হেক্টর ও রসুন  ৩৫ হেক্টর, পোরশা উপজেলায়  পেঁয়াজ ১২০  হেক্টর ও রসুন  ১৫ হেক্টর, মান্দা উপজেলায়  পেঁয়াজ ৮৮৫ হেক্টর ও রসুন  ২৫০ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায়  পেঁয়াজ ৩০৫ হেক্টর ও রসুন ১১০ হেক্টর জমিতে চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়