বাসস
  ০৯ সেপ্টেম্বর ২০২২, ১৭:৩৯

স্বয়ংসম্পূর্ণ উদ্ভিদ সুরক্ষা কর্তৃপক্ষ স্থাপনের লক্ষ্যে সভা অনুষ্ঠিত

ঢাকা, ৯ সেপ্টেম্বর, ২০২২ (বাসস) : বাংলাদেশে জাতীয় পর্যায়ে সরকারিভাবে একটি স্বয়ংসম্পূর্ণ উদ্ভিদ সুরক্ষা কর্তৃপক্ষ স্থাপনের লক্ষ্যে এপিএএআরআই, ইউএসডিএ ও ইউএসএআইডি’র বাংলাদেশে ফাইটোস্যানিটারি ট্রেড কমপ্লায়েন্স শীর্ষক প্রকল্পের স্টিয়ারিং কমিটির এক সভা ঢাকায় স্থানীয় একটি হোটেলে অনুষ্ঠিত হয়েছে।
কমিটির সদস্যরা একই বিষয়ে ইন্টারগভার্নমেন্টাল কমিটি অফ প্লান্ট কোয়ারেন্টাইন ফ্যাসিলিটিস (আইসিপিকিউএফ) এর সদস্যদের সাথেও আলোচনায় বসেন।
বাংলাদেশে ন্যাশনাল প্লান্ট প্রোটেকশন অর্গানাইজেশন (এনপিপিও) প্রতিষ্ঠার জন্য সদস্যরা ডিএই, এমওএএর পাশাপাশি বাণিজ্য মন্ত্রণালয় ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে সংশ্লি¬ষ্ট সকল সরকারি ও বেসরকারি স্টেকহোল্ডারদের মধ্যে একটি সমন্বিত ব্যবস্থাপনা ব্যবস্থার উপর জোর দেন। বাংলাদেশ যদি তাদের এনপিপিও শক্তিশালী করতে এগিয়ে আসে তাহলেই ডব্লি¬উটিও-এসপিএস এর আন্তর্জাতিক নিয়ম-নীতি বজায় রাখা সম্ভব হবে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং বৈশ্বিক বাজারে কৃষি পণ্যের বাণিজ্য বাড়ানোর জন্য, ডব্লি¬উটিও এর সাথে সম্পাদিত এসপিএস চুক্তি মোতাবেক বাংলাদেশকে ডব্লি¬উটিও এর নির্দিষ্ট নীতিমালা বা স্ট্যান্ডার্ডগুলো অনুসরণ করতে হবে বলে সভায় আলোচকরা মত প্রকাশ করেন।
এশিয়া-প্যাসিফিক অ্যাসোসিয়েশন অব এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউশনস (এপিএএআরআই) এর এক্সিকিটিভ সেক্রেটারি ড. রবি খেতারপাল এবং প্রকল্প ব্যবস্থাপক এবং সিনিয়র কনসালট্যান্ট ড. কে.এস. ভারাপ্রসাদ, ডিএই এর ডিজি, মোঃ বেনজির আলম ও কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (আইসি) তাজকেরা খাতুন, যুগ্ম সচিব ও পরিচালক-৩ ডব্লিউটিও-সেল, বাণিজ্য মন্ত্রণালয় ফারহানা আইরিস, বিএআরসি-এর সদস্য পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ডঃ মোঃ আব্দুস সালাম, পরিচালক পিকিউডব্লিউ ডঃ সৈয়দ মোঃ রফিকুল আমিন এবং পরিচালক ইনচার্জ ড. পিপিডব্লি¬উ ডিএই মোঃ এমদাদ হোসেন শেখ, ড. এস এন সুশীল প্রধান প্রিন্সিপাল সাইনটিস্ট ও প্রাক্তন উদ্ভিদ সুরক্ষা উপদেষ্টা গভঃ অব ইন্ডিয়া মি. মাইকেল জে. পার বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রজেক্ট, ল্যান্ড ও'লেকস্, প্রজেক্ট ম্যানেজমেন্ট স্পেশালিস্ট মেহেদী হাসান ইউএসএআইডি, ইউএসডিএ এফএএস-এর তানভীর আহমেদ, ডিএই-র সাবেক ডিজি মোঃ আসাদুল¬াহ, এসপিএস বাংলাদেশের প্রকল্প সমন্বয়কারী ড. আহসান উল¬াহ এবং ডিএই, এমওএর সংশ্লি¬ষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।
এর আগে, এ সপ্তাহে এপিএএআরআইএর এক্সিকিটিভ সেক্রেটারি ড. রবি খেতারপাল, কৃষিমন্ত্রী ড. মুহাম্মদ আবদুর রাজ্জাকের সাথে দেখা করেন। ডব্লিউটিও-এসপিএস চুক্তি মেনে কীভাবে বাংলাদেশের কৃষি বাণিজ্য বাড়ানো যায় সে বিষয়ে আলোচনা ও বাংলাদেশে কৃষি বাণিজ্য উন্নয়নে ইউএসডিএ এফএএস সহায়তা কর্মসূচীসহ বাংলাদেশে একটি জাতীয় উদ্ভিদ সংগ নিরোধ কর্তৃপক্ষ প্রতিষ্ঠার প্রয়োজনীয়তার বিষয়ে এপিএএআরআই প্রতিনিধি আলোকপাত করেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়