বাসস
  ১৪ জুলাই ২০২২, ১১:৫২

জয়পুরহাটে রোপা আমন ধানের চারা রোপণ শুরু

জয়পুরহাট, ১৪ জুলাই, ২০২২ (বাসস):  জেলার কৃষকরা রোপা আমন ধানের চারা রোপণ শুরু করেছে। খাদ্য উৎপাদনে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে  জমিতে  পর্যাপ্ত  পানি না থাকায় কিছুটা সমস্যায় পড়েছেন কৃষকরা। 
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, জেলায় চলতি ২০২২-২৩  মৌসুমে ৬৯ হাজার ৬০০ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। এর মধ্যে রয়েছে উচ্চ ফলনশীল জাতের ৬৩ হাজার  ৬০০ হেক্টর, হাইব্রীড জাতের ৫ হাজার  ও স্থানীয় জাতের রয়েছে এক হাজার  হেক্টর। এতে চালের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে  প্রায় ৩  লাখ  মেট্রিক টন চাল।  আষাঢ় মাস শেষ পর্যায়ে কিন্তু আশানুরুপ  বৃষ্টিপাত না হওয়ায়  রোপা আমন চাষে কিছুটা সমস্যার সৃষ্টি হচ্ছে বলে জানায় কৃষি বিভাগ। কারণ রোপা আমন ধানের চারার বয়স বেশি হলে সেই চারা রোপণে ভালো ফলন পাওয়া যাবেনা। সময় মতো আমন ধানের  চারা রোপণ করার স্বার্থে বৃষ্টির পানি না থাকলেও গভীর নলকূপের সাহায্যে  সেচ প্রদানের মাধ্যমে রোপা আমন ধানের চারা রোপণ করছেন কৃষকরা।  জুন মাসের মাঝামাঝি থেকে টুকটাক চারা রোপণ শুরু হলেও  জুলাই মাসের প্রথম সপ্তাহ  থেকে  জেলার কৃষকরা আমনের চারা রোপণ কার্যক্রম পুরোদমে শুরু করে।  ইতোমধ্যে ৪৫০ হেক্টর জমিতে চারা রোপণ সম্পন্ন হয়েছে  বলেও  জানান,  জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক  কৃষিবিদ মো: শফিকুল ইসলাম।  
কৃষি বিভাগ জানায়, জয়পুরহাটে চলতি  ২০২২-২৩ মৌসুমে রোপা আমন চাষ সফল করতে এবার ৪ হাজার হেক্টর জমিতে বীজতলা তৈরি করা হয়েছে।  এবার  বোরো’র  বাম্পার ফলনের পরে  জেলার কৃষকরা বর্তমানে রোপা আমন ধানের চারা রোপণে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করে মাঠে নেমেছে।     

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়