বাসস
  ০৭ জুলাই ২০২২, ১০:৩৮
আপডেট  : ০৭ জুলাই ২০২২, ১০:৪০

ঈদুল আজহা উপলক্ষে বরিশালে চাহিদা বেড়েছে হোগলা ও খাটিয়ার

॥ শুভব্রত দত্ত ॥
বরিশাল, ৭ জুলাই, ২০২২ (বাসস) : আসন্ন ঈদুল আজহা উপলক্ষে বরিশাল নগরীতে চাহিদা বেড়েছে হোগল পাতার হোগলা ও গাছের গুঁড়ির খাটিয়ার। নগরীসহ জেলার বিভিন্ন উপজেলার বাজারগুলোতে বিক্রি হচ্ছে হোগলা ও খাটিয়া।
সরোজমিনে একাধিক বাজার ঘুরে দেখাগেছে, ক্ষুদ্র ও মাঝারী ব্যবসায়ীরা হোগল পাতার হোগলা ও গাছের গুঁড়ির খাটিয়ার পসরা সাজিয়ে বসেছে বিভিন্ন বাজার এবং নগরীর মোড়ে মোড়ে। তাদের কাছ থেকে ক্রেতারা দাম-দর করে এসব কিনে নিয়ে যাচ্ছেন। বরিশাল নগরীর সাগরদী বাজার, চকেরপুল হাটখোলা ও চৌমাথা বাজার এলাকায় হোগল পাতার সমন্বয়ে তৈরি হোগলা (চাটাই) নিয়ে বসেছে একাধিক ব্যবসায়ী।
এ বিষয়ে হোগলা ও খাটিয়া ব্যবসায়ী সুখরঞ্জন মন্ডল ও সাইদুল ইসলাম জানান, কোরবানীর ঈদের কথা মাথায় রেখে প্রতি বছরই এগুলো বিক্রি করেন তারা। কোরবানীর পশুর মাংস কাটতে গাছের খাটিয়া ও হোগলা বেশ জনপ্রিয়। তাই আসন্ন ঈদের বাকি ক’দিন নগরীর বিভিন্ন কাঠের স-মিল থেকে খাটিয়া ও পাইবারদের কাছ থেকে হোগলা এনে  বিক্রি করছে।  
সুখরঞ্জন ও সাইদুল আরো জানান, চার হাত প্রস্থ ও পাঁচ হাত লম্বা প্রতিটি হোগলার দাম ৩’শ থেকে ৪’শ টাকা। তবে ঈদের সময় যতো ঘনিয়ে আসছে ততো চাহিদা বাড়ছে হোগলা ও খাটিয়ার, আর চাহিদা অনুযায়ী উৎপাদন না থাকলে আরো দাম বেড়ে যেতে পারে। অপরদিকে কাঠের খাটিয়া বিক্রি হচ্ছে ২’শ থেকে ৩শ টাকায়।
এ ব্যাপারে  হোগলা ও খাটিয়া ক্রয় করতে আসা  ঠিকাদার সালাম সিকদার ও আমির হোসেন জানান, তুলনা মূলক গত বছরের চেয়ে এ বছর হোগলা ও খাটিয়া দাম উর্দ্ধগতি। তারপরও কোরবানীর ঈদে হোগলা ও খাটিয়া যখন লাগবেই একটু আগে ভাগেই কিনতে চলে এলাম। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়