বাসস
  ২৯ জুন ২০২২, ১০:২৩

জয়পুরহাটে রোপা আমন প্রণোদনার আওতায় ৩০ লাখ ৬২ হাজার টাকার সার, বীজ বিতরণ

জয়পুরহাট, ২৯ জুন, ২০২২ (বাসস) : জেলায় উচ্চ ফলনশীল জাতের রোপা আমন ধান চাষ বৃদ্ধির জন্য প্রান্তিক পর্যায়ে থাকা ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের সহায়তা হিসেবে ২০২১-২২ অর্থবছরে কৃষি প্রণোদনা  কর্মসূচির  আওতায় ৩০ লাখ ৬২ হাজার ৫০০  টাকার সার ও রোপা আমন বীজ বিতরণ করা হয়েছে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র  জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান কৃষি বান্ধব সরকারের নির্বাচনী অঙ্গীকার অনুযায়ী প্রান্তিক পর্যায়ের কৃষকদের বিভিন্ন ফসল উৎপাদনে সহায়তা দানের জন্য কৃষি প্রণোদনা কর্মসূচি  চালু করে। চলতি ২০২১-২০২২ মৌসুমে জেলার পাঁচ উপজেলার রোপা আমন ধান চাষ বৃদ্ধির জন্য কৃষি প্রণোদনা কর্মসচির  আওতায় নির্বাচিত কৃষকের সংখ্যা হচ্ছে ৫ হাজার জন । রোপা আমন ধান চাষের জন্য কৃষি প্রনোদণার আওতায় প্রতিজন কৃষক এক বিঘা জমিতে রোপা আমন চাষের জন্য পাচ্ছেন উচ্চ ফলনশীল জাতের  বীজ ৫ কেজিসহ ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার। ৩০ জুনের মধ্যে রোপা আমন চাষের জন্য প্রণোদনা হিসেবে বরাদ্দকৃত ৩০ লাখ ৬২ হাজার ৫০০ টাকার সার ও বীজ বিতরণ কার্যক্রম শেষ করার নির্দেশনা প্রদান করা হয়েছে উপজেলা কৃষি অফিস গুলোকে। জেলার পাঁচ উপজেলা কৃষি অফিস প্রণোদনার সার ও বীজ বিতরণ কার্যক্রম বাস্তবায়নে উদোগ গ্রহণ করে।    
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ মো: শফিকুল ইসলাম বলেন, উপজেলা কৃষি অফিসের মাধ্যমে প্রণোদনা আওতায় প্রান্তিক পর্যায়ে থাকা কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ কার্যক্রম চলমান রয়েছে। যা ৩০ জুনের মধ্যে বিতরণ কার্যক্রম শেষ করতে বলা হয়েছে। বর্তমান কৃষি বান্ধব সরকারের প্রান্তিক পর্যায়ের কৃষকদের জন্য কৃষি প্রণোদনা কর্মসূচি বিশেষ ভূমিকা পালন করে থাকে বলেও জানান তিনি।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়