বাসস
  ০৫ জুন ২০২২, ১৪:০৫

বান্দরবানে ইক্ষু ও সাথী ফসল চাষে কৃষকদের দিনব্যাপী প্রশিক্ষণ

বান্দরবান, ৫ জুন, ২০২২ (বাসস) : পার্বত্য চট্টগ্রাম এলাকায় ইক্ষু ও সাথী ফসল চাষে ফলন বৃদ্ধির লক্ষ্যে জেলায় আজ দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হচ্ছে।
সকালে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে,পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এবং বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট-এর বাস্তবায়নে বান্দরবান উপকেন্দ্রের হল রুমে এই কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
প্রশিক্ষণে উপস্থিত ছিলেন- সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. ওমর ফারুক, রোয়াংছড়ি উপজেলা কৃষি কর্মকর্তা হাবিবুন্নেছা, বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট বান্দরবান উপকেন্দ্রের কনসালটেন্ট কৃষিবিদ ক্যছেন, বৈজ্ঞানিক কর্মকর্তা জাহিদ হাসান সবুজসহ রোয়াংছড়ি উপজেলার ইক্ষু চাষিরা।
প্রশিক্ষণে চাষিদের পার্বত্য এলাকায় ইক্ষু চাষের সুফল, সারের ব্যাবহার, ইক্ষু পরিপূর্ণ হলে কাটার নিয়ম, বিক্রয় ব্যবস্থা এবং ইক্ষুর সাথী ফলস রোপণ ও যতœ নিয়ে বিশদ ধারণা দেয় প্রশিক্ষকেরা।
প্রশিক্ষণের উদ্বোধনী সভায় বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট বান্দরবান উপকেন্দ্রের কনসালটেন্ট কৃষিবিদ ক্যছেন বক্তব্যে বলেন, বান্দরবানে প্রায় ৩০ টন ইক্ষুর চাহিদা রয়েছে। আর পার্বত্য এলাকায় ইক্ষুর চাষ বৃদ্ধির লক্ষ্যে কাজ করছে ইনস্টিটিউট।
তিনি বলেন, বান্দরবানের বিভিন্ন এলাকায় এখন ইক্ষুর আবাদ হচ্ছে আর চাষিরা ইক্ষু বিক্রি করে লাভবান হচ্ছে। ইক্ষুর সাথী ফসল হিসেবে পেঁপে, টমেটো, কচুসহ বিভিন্ন ফসল চাষ করা যায় আর এতে কৃষক উপকৃত হয়।  
দিনব্যাপী এই প্রশিক্ষণে রোয়াংছড়ি উপজেলার ৩০জন ইক্ষু চাষি অংশ নিচ্ছে। আর আগামীতে বান্দরবানে ইক্ষু চাষ সম্প্রসারণের জন্য বিভিন্ন উপজেলায় এই কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে বলে জানায় আয়োজকেরা।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়