বাসস
  ২৩ এপ্রিল ২০২৪, ২০:১১

বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের জন্য ‘অ্যাকটিভ অর্গানাইজেশন অ্যাওয়ার্ড-২০২৩’ অর্জন করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়

ঢাকা, ২৩ এপ্রিল, ২০২৪ (বাসস) : ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট’ ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট এর জন্য ‘অ্যাকটিভ অর্গানাইজেশন অ্যাওয়ার্ড-২০২৩’ অর্জন করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।
রোববার (২০ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে এ অ্যাওয়ার্ড প্রদান করে।
যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান অনুষ্ঠানে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
এসময় প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ মন্ত্রণালয়ের পক্ষে এ পদক গ্রহণ করেন।
ফরিদ আহাম্মদ জানান, বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব গোল্ডকাপ টুর্নামেন্ট ফুটবলার তৈরির আঁতুড়ঘর হয়ে উঠছে। ২০২৩ সালে ইউনিয়ন থেকে জাতীয় পর্যায় পর্যন্ত ২২ লাখ ২২ হাজার ৩৬ জন শিক্ষার্থী টুর্নামেন্ট দুটিতে  অংশগ্রহণ করে। অংশগ্রহণের দিক থেকে এখন বিশ্বের বৃহত্তম টুর্নামেন্ট এ দুটি। এ অনন্য অর্জন গিনেসবুকে স্থান করার উদ্যোগ নিয়েছে মন্ত্রণালয়।
তিনি বলেন, সাফ উইমেন্স ফুটবল  চ্যাম্পিয়ন বাংলাদেশ নারী ফুটবল দলের ৫ জন খেলোয়াড় গত ২০২২ সালে উঠে এসেছে এ টুর্নামেন্টের মাধ্যমে। এ ছাড়াও সানজিদা নামের একজন বঙ্গমাতা টুর্নামেন্টের প্রথম নারী খেলোয়াড় হিসেবে ভারতের প্রফেশনাল ফুটবল লীগে কোলকাতা ইস্ট বেঙ্গলে খেলেছেন।
লেখাপড়ার পাশাপাশি খেলাধুলায় অংশগ্রহণ শিশুর শারীরিক ও মানসিক বিকাশে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই ২০১০ সাল থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় টুর্নামেন্ট দুটি আয়োজন করে আসছে বলেও উল্লেখ করেন তিনি।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়