বাসস
  ২০ ডিসেম্বর ২০২৩, ১১:৫৯

চীনের উত্তরাঞ্চলে শীতের রেকর্ড ভঙ্গ

বেইজিং, ২০ ডিসেম্বর, ২০২৩ (বাসস ডেস্ক) : চীনের উত্তরাঞ্চলীয় বিভিন্ন নগরীতে বুধবার রেকর্ড ভঙ্গকারী সর্বনি¤œ তাপমাত্রা নেমেছে। এমন পরিস্থিতিতে কর্তৃপক্ষ দেশের বিভিন্ন অংশে প্রচ- ঠান্ডার সতর্কতা জারি করেছে। খবর এএফপি’র।
জাতীয় আবহাওয়া দপ্তর জানায়, বুধবার ভোরে শানজি, হেবেই এবং ইনার মঙ্গোলিয়া প্রদেশ ও অঞ্চলের পাঁচটি স্থানে সাবজিরো ডিগ্রী তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এতে এসব অঞ্চলে আগের তাপমাত্রার রেকর্ড ভঙ্গ হয়েছে।
এর মধ্যে শানজির ঐতিহাসিক নগরী ডাটংয়ে মাইনাস ৩৩.২ ডিগ্রী সেলসিয়াস এবং ইয়াংকুর পার্শ্ববর্তী কাউন্টিতে মাইনাস ২৭ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।
সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক বার্তায় আবহাওয়া দপ্তর জানায়, এসব অঞ্চলে যে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তাতে আগের সব রেকর্ড ভেঙ্গে গেছে। এরআগে ১৭ ডিসেম্বর সেখানে সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।
এদিকে ইনার মঙ্গোলিয়ার কিংশুইহে মাইনাস ২৯.৭ ডিগ্রী সেলসিয়াস, হেবেই-এর বাওডিংয়ে মাইনাস ২৩.৩ ডিগ্রী সেলসিয়াস এবং হেবেই-এর শুনপিংয়ে মাইনাস ২২ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।
এদিকে বুধবার কর্তৃপক্ষ চীনের পূর্ব এবং দক্ষিণ-পূর্বে বিস্তৃর্ণ এলাকা জুড়ে সর্বনি¤œ তাপমাত্রা নামতে পারে বলে সতর্কতা জারি করেছে।
বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, গ্রীনহাউস গ্যাস নির্গমনের কারণে সৃষ্ট বৈশ্বিক উষ্ণতা আরো বেড়ে যেতে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়