BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৮ জানুয়ারি ২০২২, ১৫:৪২

ব্রাজিলের প্রেসিডেন্ট বোলসোনারো আগামী মাসে রাশিয়া সফরে যাবেন

ব্রাসিলিয়া, ২৮ জানুয়ারি, ২০২২ (বাসস ডেস্ক) : ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ার বোলসোনারো বৃহস্পতিবার বলেছেন, রাশিয়া ইউক্রেন দখলের প্রস্তুতি নিচ্ছে, এমন অভিযোগের প্রেক্ষিতে ইউরোপের সঙ্গে দেশটির কূটনৈতিক অচলাবস্থার মধ্যে তিনি আগামী মাসে মস্কো সফর করবেন।
ব্রাসিলিয়ায় প্রেসিডেন্সিয়াল প্রাসাদের বাইরে চড়া দক্ষিণপন্থী এই নেতা বলেন, ‘ফেব্রুয়ারির শেষ নাগাদ তার মস্কো সফরের পরিকল্পনা রয়েছে।’
এই সফরের লক্ষ্য সম্পর্কে তিনি বলেন, ‘ভালো বোঝাপাড়া, ভালো বাণিজ্যিক সম্পর্ক।’
ইউক্রেন সীমান্তে রাশিয়ার হাজার হাজার সৈন্য মোতায়েনের পরে রাশিয়া ও ইউরোপের মধ্যে সম্পর্ক ¯œায়ু যুদ্ধের পরবর্তী সবচেয়ে নিন্ম পর্যায়ে পৌঁছেছে।
ইউক্রেনে অভিযান চালানোর অভিযোগ রাশিয়া নাকচ করে গত মাসে ওয়েস্টের কাছে ব্যাপক ভিত্তিক নিরাপত্তা নিশ্চয়তা দাবি করেছে। এর মধ্যে রয়েছে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটে কখনো ইউক্রেনকে অন্তর্ভুক্ত না করার দাবি জানানো হয়েছে।  
বোলসোনারোও দেখছেন তার রাজনৈতিক মডেল ডোনাল্ড ট্রাম্প এক বছর আগে হোয়াইট হাউস থেকে বিদায় নেয়ায় যুক্তরাষ্ট্রের সঙ্গে তার সম্পর্কের টানাপোড়েন চলছে।
ব্রাজিলের প্রেসিডেন্ট এএফপি’কে বলেন, এই সফরের জন্য কোন তারিখ বা এজেন্ডা এখনো চূড়ান্ত করা হয়নি। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, বোলসোনারোর সহযোগী জাতীয়তাবাদী নেতা ভিক্টর অরবানের আমন্ত্রণে হাঙ্গেরিতে যাত্রাবিরতি করা হবে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন