BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৭ জানুয়ারি ২০২২, ২২:২০

দক্ষিণ আফ্রিকায় গ্রীষ্মমন্ডলীয় ঝড়ে ৭০ জনের প্রাণহানি

আন্তানানারিভো, ২৭ জানুয়ারি, ২০২২ (বাসস ডেস্ক): আফ্রিকার দক্ষিণাঞ্চলে তিনটি দেশে গ্রীষ্মমন্ডলীয় ঝড়ে ৭০ জন প্রাণ হারিয়েছে। জরুরি সহায়তা কর্মীরা ক্ষতিগ্রস্থ অবকাঠামো মেরামত ও ক্ষতিগ্রস্থ হাজার হাজার লোককে সাহায্য করার জন্য লড়াই করছে। 
গ্রীস্মমন্ডলীয় ঝড় অ্যানা সোমবার মোজাম্বিক ও মালাবিতে আঘাত হানার আগে মাদাগাস্কারে প্রবল বৃষ্টিপাত ঘটায়। তিনটি দেশের উদ্ধারকর্মীরা ও কর্তৃপক্ষ সম্পূর্ণ ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপনের চেষ্টা করছে। মাদাগাস্কারে ৪১ জন, মোজাম্বিকে ১৮ জন এবং মালাবিতে ১১ জনের প্রাণহানি ঘটেছে।
পরে, জিম্বাবুয়ের উপর দিয়ে ঝড় বয়ে গেলেও সেখানে কোন প্রাণহানির খবর পাওয়া যায়নি।
তিনটি দেশেই কয়েক হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। কিছু কিছু ঘরবাড়ি প্রবল বৃষ্টিতে ধসে পড়ায় অনেকে ধ্বংসস্তুপে আটকা পড়েছে। 
নদীগুলো প্লাবিত হওয়ায় অনেক সেতু ভেসে গেছে, অন্যদিকে গবাদি পশু ডুবে গেছে ও  ক্ষেতসমূহ নিমজ্জিত হয়ে গ্রামীণ পরিবারের জীবিকা নষ্ট হয়েছে।
মাদাগাস্কারে এক লাখ ১০ হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে যেতে বাধ্য হয়। রাজধানী আন্তনানারিভোর স্কুল ও জিমগুলিকে জরুরি আশ্রয়কেন্দ্রে পরিণত করা হয়েছে।
পরিবারের ১০ জনের সাথে একটি জিমে আশ্রয় নেয়া বার্থিন রাজাফিয়ারিসোয়া এএফপিকে বলেছেন "আমরা শুধুমাত্র আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ নিয়ে এসেছি।”
মোজাম্বিকের উত্তর ও মধ্যাঞ্চলে ১০ হাজার ঘরবাড়ি, কয়েক ডজন স্কুল ও হাসপাতাল বিনষ্ট হয়েছে এবং বিদ্যুত বিচ্ছিন্ন হয়ে পড়েছে। 
মোজাম্বিকের আবহাওয়া বিভাগ আগামী কয়েক দিনের মধ্যে ভারত মহাসাগরে আরেকটি ঝড় হতে পারে বলে আশঙ্কা করছে। মার্চ মাসে বর্ষাকাল শেষ হওয়ার আগে পর্যন্ত ছয়টি গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড়ের আশঙ্কা রয়েছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন