বাসস
  ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৩১

গার্ল গাইডস্ এসোসিয়েশন ব্রেস্ট এন্ড সারভাইক্যাল ক্যান্সার সচেতনতা বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত

ঢাকা, ৭ ফেব্রুয়ারি, ২০২৪ (বাসস) : বাংলাদেশ গার্ল গাইডস্ এসোসিয়েশন জাতীয় কার্যালয়ের উদ্যোগে বিশ^ গার্ল গাইডস্ ও গার্ল স্কাউটস্ সংস্থার এশিয়া প্যাসিফিক রিজিওনের ‘লিডারশিপ ফর ইমপ্লিমেন্টিং এওয়ারনেস প্রোগ্রাম অন স্ক্রিনিং অব বেস্ট এন্ড সারভাইক্যাল ক্যান্সার প্রজেক্ট’ এর আওতায় আজ বেইলী রোডস্থ গাইড হাউজ প্রশিক্ষণ কক্ষে ব্রেস্ট এন্ড সারভাইক্যাল ক্যান্সার সচেতনতা বিষয়ে প্রশিক্ষণ (ট্রেইনিং অফ ট্রেইনার) অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণের উদ্বোধন করেন বাংলাদেশ গার্ল গাইডস্ এসোসিয়েশনের জাতীয় কমিশনার কাজী জেবুন্নেছা বেগম। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডেপুটি জাতীয় কমিশনার (প্রশাসন) সাবিনা ফেরদৌস, ডেপুটি জাতীয় কমিশনার (প্রোগ্রাম) প্রফেসর ড. ইয়াসমিন আহমেদ, রেঞ্জার কমিশনার, অধ্যাপক শামীম আরা, প্রাক্তন প্রশিক্ষণ কমিশনার, সাহেদা হোসেন চৌধুরী ও  প্রকল্প কমিশনার, সাবরিনা রশিদ প্রমুখ। 
প্রশিক্ষণের বিষয়বস্তু ছিল, জরায়ুর মুখে ক্যান্সারের কারণ, ঝুঁকি মোকাবিলা ও প্রতিকার, ব্রেস্ট ক্যান্সারের কারণ, উপসর্গ চিহ্নিতকরণ, প্রতিকারের উপায় ও সেল্ফ স্ক্রিনিং। জরায়ুর মুখে ক্যান্সারের কারণ, ঝুঁকি মোকাবিলা ও প্রতিকার বিষয়ে রিসোর্স পার্সন হিসেবে বিস্তারিত তুলে ধরেন এসোসিয়েশনের চিকিৎসাবিদ সদস্য এবং স্ত্রীরোগ ও প্রসূতিবিদ্যা বিশেষজ্ঞ ডা. তানিয়া রহমান মিতুল। ব্রেস্ট ক্যান্সারের কারণ, উপসর্গ চিহ্নিতকরণ, প্রতিকারের উপায় ও সেল্ফ স্ক্রিনিং বিষয়ে বিস্তারিত তুলে ধরেন জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের সহকারী রেজিস্ট্রার ডা. মৌসুমী মল্লিকা, (অনকোলজিস্ট)।
দিন ব্যাপী অনুষ্ঠিত প্রশিক্ষণে গার্ল গাইডস্ এর ১০ অঞ্চলের প্রতি অঞ্চল হতে ট্রেইনার, জেলা কমিশনার, ট্রেজারার, রেঞ্জার সহ ৪ জন করে ১০ অঞ্চলের ৪০ জন অংশগ্রহণ করেন। যুগোপযোগী এই প্রশিক্ষণ গ্রহণ করে প্রশিক্ষণপ্রাপ্তরা নিজ নিজ অঞ্চলে গিয়ে আরো ৪০ জন করে মোট ৪০০ জন গাইড সদস্যকে প্রশিক্ষণ দেবেন। এছাড়া, তারা আগামীকাল ৮ ফেব্রুয়ারি মহাখালীস্থ জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে স্তন ও জরায়ুর মুখের স্ক্রিনিং প্রোগ্রাম পরিদর্শন করবেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়