বাসস
  ০৭ সেপ্টেম্বর ২০২২, ১২:০৮

কালের সাক্ষি হিসেবে দাঁড়িয়ে আছে কুমিল্লার কাদুটি জমিদার বাড়ি

॥ কামাল আতাতুর্ক মিসেল ॥
কুমিল্লা (দক্ষিণ), ৭ সেপ্টেম্বর, ২০২২ (বাসস) : জেলার চান্দিনা উপজেলায় কাদুটি গ্রামে এখনো জমিদারদের ধ্বংসাবশেষ টিকে আছে। জেলার চান্দিনা উপজেলার কাদুটি গ্রামের জমিদারগণ বিরাট এলকাব্যাপী তাদের জমিদারী বিস্তার করেছিলেন।
কুমিল্লা জেলার দাউদকান্দি, দেবিদ্বার ও চান্দিনা এলাকায় ছিল কাদুটি জমিদারদের জমিদারী। এককালে যাদের ছিল জাঁক জমকপূর্ণ বিলাস বহুল জীবনযাত্রা জমিদারী প্রথা উচ্ছেদের পর থেকে তারাই পতিত হয় দৈন্যদশায়। জমিদারদের এককালের দালাল কোঠার ধ্বংসাশেষ এখনো কালের সাক্ষী হিসেবে দাঁড়িয়ে আছে। এর ইট সুরকি খসে খসে পড়ছে। খসে যাওয়া দালানটির ইটের ফাঁকে ফাঁকে এখন গজিয়েছে ডুমুর ও বট বৃক্ষ আর জমেছে শেওলার আস্তরণ। 
দাউদকান্দি, দেবিদ্বার ও চান্দিনা এলাকায় জমিদারের প্রভাব প্রতিপত্তি ছিল সবচেয়ে বেশী। কাদুটি জমিদার বাড়ির ধ্বংশাবশেষ ঘর-বাড়ি দখলে নিয়েই জমিদারের বংশ ধরগণের কয়েক জন মানবেতর জীবন যাপন করছেন। জমিদারের বংশধর হরি রঞ্জন ঘোশ্বামী বাসসকে জানান, জমিদারী থাকাকালে আমাদের পূর্বপুরুষগণ এলাকার শিক্ষা, সংস্কৃতি, ধর্মীয় ও সামাজিক প্রতিষ্ঠান স্থাপনে এবং মানব কল্যাণে ব্যাপক ভূমিকা রেখে গেছেন। আজ আমরা পূর্ব পূরুষের ধ্বংসাশেষে শুধুই দাঁড়িয়ে আছি, সমাজের জন্য কিছুই করতে পারছি না। এটাই আমাদের সবচেয়ে বড় দুঃখ।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়