BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০৬ ডিসেম্বর ২০২১, ১৮:৪৩

টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষস্থান ফিরে পেল ভারত

দুবাই, ৬ ডিসেম্বর ২০২১ (বাসস) : নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে জিতে আবারো আইসিসি র‌্যাংকিংয়ের শীর্ষ স্থান ফিরে পেয়েছে ভারত। আজ মুম্বাইয়ে দ্বিতীয় ও শেষ টেস্ট ৩৭২ রানে জিতে সিরিজ জয় নিশ্চিত করে টিম ইন্ডিয়া। ভারত  শীর্ষে ওঠায়  দ্বিতীয়স্থানে নেমে গেল বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপের সেরা দল নিউজিল্যান্ড।
আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ভারতের রেটিং এখন ১২৪। আর নিউজিল্যান্ডের রেটিং ১২১।
এর আগে পাঁচবার টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিলো ভারত। তাই সব মিলিয়ে আগে ৬৯ মাস টেস্ট ক্রিকেটের র‌্যাংকিংয়ের শীর্ষে ছিলো টিম ইন্ডিয়া। ২০০৩ সাল থেকে সর্বোচ্চ ৯১ মাস টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে থাকার রেকর্ড আছে অস্ট্রেলিয়ার দখলে।
সর্বশেষ এ বছরের মার্চ থেকে জুন পর্যন্ত, তিন মাস র‌্যাংকিংয়ের শীর্ষে ছিলো ভারত।
ভারত ও নিউজিল্যান্ডের পর বর্তমানে র‌্যাংকিংয়ে পরের ধাপে আছে যথাক্রমে,  অস্ট্রেলিয়া-ইংল্যান্ড-পাকিস্তান-দক্ষিণ আফ্রিকা-শ্রীলংকা-ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশ ও জিম্বাবুয়ে।
অস্ট্রেলিয়ার রেটিং ১০৮, ইংল্যান্ডের ১০৭, পাকিস্তানের ৯২, দক্ষিণ আফ্রিকার ৮৮, শ্রীলংকার ৮৩, ওয়েস্ট ইন্ডিজের ৭৫, বাংলাদেশ ৪৯ এবং জিম্বাবুয়ের ৩১।
টেস্ট মর্যাদা  থাকলেও র‌্যাংকিং বিবেচনায় নেই আফগানিস্তান-আয়ারল্যান্ড। কারন র‌্যাংকিং বিবেচনায় আসার জন্য পর্যাপ্ত ম্যাচ এখনও খেলেনি এই দু’দল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন