BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৬ অক্টোবর ২০২১, ০০:০২

মুজিব-রশিদের স্পিন ভেল্কিতে স্কটল্যান্ডকে উড়িয়ে দিল আফগানরা

শারজাহ, ২৫ অক্টোবর ২০২১ (বাসস) : দুই স্পিনার মুজিবুর রহমান ও রশিদ খানের স্পিন ভেল্কিতে স্কটল্যান্ডকে উড়িয়ে দিয়ে   জয়ের মাধ্যমে  টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর শুরু করলো আফগানিস্তান। 
সুপার টুয়েলভে গ্রুপ-২এ নিজেদের প্রথম ম্যাচ আজ আফগানরা ১৩০ রানের বড় ব্যবধানে হারিয়েছে স্কটল্যান্ডকে। রান বিবেচনায় টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে যৌথভাবে সর্বোচ্চ ব্যবধানে জয়ের রেকর্ড এটি। আর টি-টোয়েন্টিতে নিজেদের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানে জয়ের নয়া রেকর্ড গড়লো আফগানিস্তান।  
শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে আফগানিস্তান। পাওয়ার-প্লের সুবিধা দারুনভাবে কাজে লাগান আফগানদের দুই ওপেনার হজরতুল্লাহ জাজাই ও উইকেটরক্ষক মোহাম্মদ শাহজাদ। ৩৫ বলে ৫৪ রান যোগ করেন জাজাই ও শাহজাদ। প্রথম ব্যাটার হিসেবে নামের পাশে ১৫ বলে ২২ রান রেখে আউট হন শাহজাদ।
মারমুখী মেজাজে হাফ-সেঞ্চুরির দিকেই এগিয়ে যাচ্ছিলেন জাজাই। কিন্তু ৪৪ রানে থামতে হয় তাকে। ৩০ বল খেলে ৩টি করে চার ও ছক্কা হাকান জাজাই। 
দলীয় ৮২ রানে জাজাইর বিদায়ের পর জুটি বাঁধেন রহমানুল্লাহ গুরবাজ ও নাজিবুল্লাহ জাদরান। দুই ওপেনারের দেখানো পথে হেটে দ্রুত রানের চাকা ঘুড়ান গুরবাজ-জাদরান। তৃতীয় উইকেটে তাদের  ৫২ বলে ৮৭ রানের জুটিতে  বড় স্কোরের পথ পায় আফগানিস্তান। 
১৯তম ওভারের তৃতীয় বলে ভাঙ্গে গুরবাজ-জাদরান জুটি। গুরবাজ ৩৭ বলে ৪৬ রান করে ফিরেন। তবে জাদরান টি-টোয়েন্টি ক্যারিয়ারের পঞ্চম হাফ-সেঞ্চুরি পুরন করেন মাত্র ৩০ বলে।
শেষ পর্যন্ত ৩৪ বলে ৫টি চার ও ৩টি ছক্কায় ৫৯ রান করেন জাদরান। শেষদিকে অধিনায়ক মোহাম্মদ নবী ৪ বল মোকাবেলা করে অপরাজিত ১১ রান করেন। ফলে ২০ ওভারে ৪ উইকেটে ১৯০ রানের বড় সংগ্রহ পায় আফগানিস্তান। এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত এটিই সর্বোচ্চ দলীয় রান। 
জয়ের জন্য ১৯১ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুটা ভালোই করেছিলো স্কটল্যান্ড। ২০ বলে উদ্বোধনী জুটিতে ২৮ রান পেয়ে যায় তারা। ইনিংসের চতুর্থ ও নিজের দ্বিতীয় ওভারে বল হাতে নিয়ে তিন উইকেট তুলে নেন আফগানিস্তানের স্পিনার মুজিবুর রহমান। এরপর তৃতীয় ওভারে আরও একটি উইকেট শিকার করেন মুজিব। ফলে ৩৬ রানেই  ৫ উইকেট হারিয়ে ফেলে  স্কটল্যান্ড।
এরপর মুজিবুবের সাথে উইকেট শিকারের নেশায় মেতে ওঠেন  আফগানিস্তানের আরেক স্পিনার রশিদ খান। স্কটল্যান্ডের মিডল ও লোয়ার-অর্ডার তছনছ করেন রশিদ। এতে ১০ দশমিক ২ ওভারে ৬০ রানে অলআউট হয় স্কটল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ২৫ রান করেন ওপেনার জিওর্জি মুনসি। 
আফগানিস্তানের মুজিব ৪ ওভারে ২০ রানে ৫ এবং রশিদ ২ দশমিক ২ ওভারে ৯ রানে ৪ উইকেট নেন। ২০ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথমবারের মত পাঁচ উইকেট নিলেন মুজিব।   ক্যারিয়ার সেরা বোলিং করে ম্যাচ সেরাও নির্বাচিত হন তিনি। 
আগামী ২৯ অক্টোবর পাকিস্তানের বিপক্ষে  গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে আফগানিস্তান।    
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন