BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ১৬ অক্টোবর ২০২১, ১৪:৪৭

চতুর্থবার আইপিএলের শিরোপা জিতলো ধোনির চেন্নাই

দুবাই, ১৬ অক্টোবর ২০২১ (বাসস) : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ(আইপিএল)টি-২০ টুর্নামেন্টে চতুর্থবারের মত চ্যাম্পিয়ন হলো মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। গতরাতে টুর্নামেন্টের ফাইনালে চেন্নাই ২৭ রানে হারিয়েছে সাকিব আল হাসান-ইয়োইন মরগানের দল কোলকাতা নাইট রাইডার্সকে। ২০১০, ২০১১, ২০১৮এর এবার শিরোপার স্বাদ পেলো চেন্নাই। সর্বোচ্চ পাঁচবার শিরোপা জিতেছে মুম্বাই ইন্ডিয়ান্স।
দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ফিল্ডিং করতে নামে কোলকাতা। ব্যাট হাতে ৮ ওভারে চেন্নাইকে ৬১ রানের সূচনা এনে দেন দুই ওপেনার ঋুতুরাজ গায়কোয়াড় ও দক্ষিণ আফ্রিকার ফাফ ডু-প্লেসিস। ৩২ রান করে আউট হন ঋুতুরাজ।
এরপর মারমুখী মেজাজে ছোট ইনিংস খেলেন রবিন উথাপ্পা ও ইংল্যান্ডের মঈন আলি। রবিন ১৫ বলে ৩টি ছক্কায় ৩১ ও মঈন ২০ বলে ২টি চার ও ৩টি ছক্কায় অপরাজিত ৩৭ রান করেন।
ইনিংসের শেষ বলে আউট হবার আগে দলের পক্ষে সর্বোচ্চ রান করেন ৮৬ রার করেন ডু-প্লেসিস। ৫৯ বলে ৭টি চার ও ৩টি ছক্কা ছিলো এই আফ্রিকান ব্যাটারের ব্যাটে। শেষ পর্যন্ত  ২০ ওভারে ৩ উইকেটে ১৯২ রান করে চেন্নাই। কোলকাতার ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড় সুনীল নারাইন ২৬ রানে ২ উইকেট নেন। বাাংলাদেশের সাকিব ৩ ওভার বল করে ৩৩ রান দিয়ে ছিলেন উইকেট শুন্য।
১৯৩ রানের টার্গেটে উড়ন্ত শুরু করে  কোলকাতাও। ৬৪ বল খেলে ৯১ রানের জুটি গড়েন কোলকাতার দুই ওপেনার শুভমান গিল ও ভেঙ্কটেশ আইয়ার। দলীয় ৯১ রানে প্রথম আউট হন আইয়ার। এরপর তাসের ঘরের মত ভেঙ্গে পড়ে কোলকাতার ব্যাটিং লাইন-আপ। ১২৫ রানে অষ্টম উইকেট হারায় তারা। অর্থাৎ, ৩৪ রানে প্রথম ৮ উইকেটের পতন ঘটে কোলকাতার। দলের মিডল-অর্ডারে ছয় স্বীকৃত ব্যাটসম্যান দুই অংকের কোটা পেরোতে পারেনি।
শেষ পর্যন্ত ২০ ওভারে ৯ উইকেটে ১৬৫ রান করে ম্যাচ হারে কোলকাতা। গিল ৪৩ বলে ৬টি চারে ৫১ এবং আইয়ার ৩২ বলে ৫টি চার ও ৩টি ছক্কায় ৫০ রান করেন। সাকিব ১ বলে শুন্য রান করেন। চেন্নাইয়ের পেসার শারদুল ঠাকুর ৩ উইকেট নেন।
ম্যাচ সেরা হন চেন্নাইয়ের ডু-প্লেসিস।  টুর্নামেন্ট  সেরা হন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর পেসার হার্সাল প্যাটেল। টুর্নামেন্টে সর্বোচ্চ ৩২ উইকেট নেন তিনি। আসরে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন চ্যাম্পিয়ন চেন্নাইয়ের ঋুতুরাজ। ১৬ ইনিংসে ৬৩৫ রান করেন এই ডান-হাতি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন