বাসস
  ০১ জুন ২০২৩, ২০:৫৩

বাজেটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন্য ২৯ হাজার ৮৬০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব 

ঢাকা, ১ জুন, ২০২৩ (বাসস) : অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন্য মোট ২৯ হাজার ৮৬০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন। 
এরমধ্যে জননিরাপত্তা বিভাগের জন্য ২৫ হাজার ৬৯৬ কোটি টাকা এবং সুরক্ষা সেবা বিভাগের জন্য ৪ হাজার ১শ’ ৬৩ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
প্রস্তাবিত বাজেটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জন্য ২৫ হাজার ৬৯৬ কোটি টাকা বরাদ্দ রাখার কথা উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, আগামী অর্থবছরে হাইওয়ে পুলিশের সক্ষমতা বৃদ্ধি, ঢাকা মেট্রোপলিটন এলাকায় পুলিশের ৯টি টাওয়ার ভবন নির্মাণ, দেশের বিভিন্ন স্থানে পুলিশের জন্য ৯টি আবাসিক টাওয়ার ভবন নির্মাণ, পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাদের জন্য আবাসিক ভবন নির্মাণ প্রকল্প বাস্তবায়ন, পুলিশের সন্ত্রাস দমন ও আন্তর্জাাতিক অপরাধ প্রতিরোধ কেন্দ্র নির্মাণ, ৫টি র‌্যাব কমপ্লেক্স এবং একটি ট্রেনিং স্কুল নির্মাণ, র‌্যাব ফের্সেস সদর দপ্তর নির্মাণ, র‌্যাব’র কারিগরি ও প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধিকরন শীর্ষক প্রকল্প বাস্তবায়ন, সীমান্ত এলাকায় ৭৩টি অত্যাধুনিক অথবা কম্পোজিট বর্ডার অবজারভেশন পোস্ট (বিওপি) নির্মাণ, বর্ডার গার্ড বাংলাদেশের নবসৃজিত নারায়ণগঞ্জ (৬২ বিজিবি) ব্যাটালিয়ানের জন্য অবকাঠামোগত স্থাপনা নির্মাণ এবং বাংলাদেশ কোস্ট গার্ডের জন্য লজিষ্টিক ও ফ্লিট মেইনটেন্যান্স ফ্যাসিলিটিস গড়ে তোলা প্রকল্প বাস্তবায়ন করা হবে।
প্রস্তাবিত বাজেটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জন্য ২৫ হাজার ৬৯৬ কোটি টাকা বরাদ্দ রাখা হলেও ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বাজেটে তা ২২ হাজার ৫৭৭ কোটি টাকায় দাঁড়ায়। 
এদিকে ২০২৩-২৪ অর্থবছরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের জন্য ৪ হাজার ১৬৩ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। চলতি অর্থ বছরে সংশোধিত বাজেটে ৩ হাজার ১৮৫ কোটি টাকা বরাদ্দ রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়