বাসস
  ৩০ নভেম্বর ২০২২, ২২:৫৩

চীনের সাবেক নেতার জীবনাবসান 

বেইজিং, ৩০ নভেম্বর, ২০২২(বাসস ডেস্ক): চীনের সাবেক নেতা জিয়াং জেমিন ৯৬ বছর বয়সে বুধবার মারা গেছেন। তিনি ১৯৮০ এর দশকের শেষ প্রান্তে দেশকে একটি নতুন সহ¯্রাব্দের দিকে রূপান্তরের যুগের নেতৃত্ব দিয়েছেন। রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া এ কথা জানায়।
জিয়াং ১৯৮৯ সালের তিয়ানানমেন স্কয়ার ক্র্যাকডাউনের পরে ক্ষমতা গ্রহণ করেন এবং বিশ্বের সবচেয়ে জনবহুল দেশটিকে বিশ্বে একটি পাওয়ার হাউস হিসাবে উত্থানের দিকে নিয়ে যান। 
সিনহুয়া রিপোর্টে বলা হয়, ‘জিয়াং জেমিন রক্ত ক্যান্সার এবং একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ অকার্যকর হয়ে যাওয়ার পর ৩০ নভেম্বর দুপুর ১২টা ১৩ মিনিটে ৯৬ বছর বয়সে সাংহাইয়ে মারা গেছেন।’
চীনা কমিউনিস্ট পার্টিও সর্বোচ্চ পরিষদ, সামরিক বাহিনী ও  জনগণের উদ্দেশ্যে লেখা এক চিঠিতে সাবেক এই নেতার মৃত্যুর ঘোষণা দেয়া হয়। তার মৃত্যু জাতির জন্য অপূরণীয় ক্ষতি উল্লেখ করে ‘গভীর দুঃখ’ প্রকাশ করা হয়। 
সিনহুয়া চিঠিটি উদ্ধৃত করে বলেছে, ‘কমরেড জিয়াং জেমিন একজন অসামান্য নেতা ছিলেন, একজন মহান মার্কসবাদী, একজন মহান সর্বহারা বিপ্লবী, রাষ্ট্রনায়ক, সামরিক কৌশলবিদ এবং কূটনীতিক, দীর্ঘ পরীক্ষিত কমিউনিস্ট যোদ্ধা, এবং চীনা বৈশিষ্ট্য সহ সমাজতন্ত্রের একজন অসামান্য নেতা ছিলেন।’
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়