BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০২ অক্টোবর ২০২২, ২০:৩৫

ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলে সংঘর্ষে ৫ রেভল্যুশনারি গার্ড সদস্যের প্রাণহানী

তেহরান, ২ অক্টোবর, ২০২২ (বাসস ডেস্ক): দক্ষিণ-পূর্বাঞ্চলে সংঘর্ষে রেভল্যুশনারি গার্ডের পাঁচ সদস্য  নিহত হয়েছে বলে  স্বীকার  করেছে ইরান । দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে আজ  জানানো হয়, দুই দিন আগে শুরু হওয়া সহিংসতায় মৃতের সংখ্যা বেড়েছে। খবর এএফপি’র।
রাষ্ট্রীয় গণমাধ্যম শুক্রবার সিস্তান-বেলুচেস্তান প্রদেশের রাজধানী জাহেদানে লড়াইয়ের খবর  দেয় এবং  পরে দুই কর্নেলসহ ইসলামি বিপ্লবী গার্ড কর্পসের চার সদস্যের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে।
রাষ্ট্রীয় বার্তা সংস্থা  ইরনা জানিয়েছে,"শনিবার রাতে আধাসামরিক বাহিনীর একজন সদস্যের মৃত্যুর পর জাহেদানে শুক্রবারের সন্ত্রাসী ঘটনায় গার্ডদের মধ্যে শহীদের সংখ্যা বেড়ে পাঁচ হয়।"
গার্ডসের একটি বিবৃতি উদ্ধৃত করে সরকারী বার্তা সংস্থা জানিয়েছে, সংঘর্ষের সময় ইরানের আদর্শিক  সেনাবাহিনী গার্ডের অতিরিক্ত ৩২ জন সদস্য আহত হয়েছে।
দেশটির কঠোর পোশাক বিধি  লঙ্ঘনের অভিযোগে কুর্দি নারী মাহসা আমিনি (২২) পুলিশ কর্তৃক  গ্রেফতার ও পরে সেপ্টেম্বরে তার মৃত্যুর পর দেশব্যাপী অস্থিরতা শুরু হয়। ওই ঘটনার সাথে সহিংসতা সম্পর্কিত কিনা তা স্পষ্ট না।
তবে এক সুন্নি মুসলিম ধর্ম প্রচারক মোলাভি আবদোল হামিদ বুধবার তার ওয়েবসাইটে বলেছেন যে একই প্রদেশের এক একটি কিশোরী  মেয়ের ধর্ষণের সঙ্গে এক পুলিশ কর্মকর্তার জড়িত থাকার অভিযোগে সাম্প্রতিক একটি মামলার পরে সম্প্রদায়টির ভেতরে উত্তেজনা দেখা দিয়েছে।
হতাহতের সংখ্যা না জানিয়ে সিস্তান-বেলুচেস্তানের পুলিশ প্রধান, রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেন, প্রদেশে তিনটি থানায় হামলা হয়েছে।
গার্ডস ঘোষণা করে নিহতদের মধ্যে ছিলেন আইআরজিসি গোয়েন্দা কর্মকর্তা কর্নেল হামিদ রেজা হাশেমি ও প্রাদেশিক গোয়েন্দা কর্মকর্তা কর্নেল আলী মুসাভি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়