BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৪ সেপ্টেম্বর ২০২২, ১২:১১

ইরানের কূটনৈতিক উপস্থিতি কমানোর সিদ্ধান্ত নিয়েছে কিয়েভ

কিয়েভ, ইউক্রেন, ২৪ সেপ্টেম্বর, ২০২২(বাসস ডেস্ক): কিয়েভ শুক্রবার বলেছে, তার শত্রু রাশিয়াকে অস্ত্র সরবরাহের জন্য ইউক্রেনে ইরানের কূটনৈতিক উপস্থিতি কমানোর সিদ্ধান্ত নিয়েছে।
ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘ইউক্রেনে ইসলামি প্রজাতন্ত্র ইরানের অস্থায়ী চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করা হয়েছে’।
মন্ত্রনালয়ের এক বিবৃতিতে বলা হয়, রাষ্ট্রদূতকে জানানো হয়েছে যে, রাশিয়াকে ইরানি অস্ত্র সরবরাহের মাধ্যমে ‘নিরপেক্ষতার অবস্থান, ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখন্ডতার প্রতি সরাসরি বিরোধিতা করা হয়েছে’ এবং ‘এটি একটি বন্ধুত্বহীন কাজ যা ইউক্রেন-ইরান সম্পর্কের জন্য ‘মারাত্মক ক্ষতি’। 
মন্ত্রণালয় বলেছে, ‘এই ধরনের একটি অবন্ধুত্বপূর্ণ কাজের প্রতিক্রিয়া হিসাবে ইউক্রেনীয় পক্ষ ইউক্রেনে ইরানের রাষ্ট্রদূতকে স্বীকৃতি থেকে বঞ্চিত করার পাশাপাশি কিয়েভে ইরানের দূতাবাসের কূটনৈতিক কর্মীদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছে।’ 
এর আগে শুক্রবার কিয়েভ বলেছিল যে, দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর ওডেসায় ড্রোন থেকে রাশিয়ার হামলার সময় একজন বেসামরিক নাগরিক নিহত হয়েছে এবং এ সময় ইউক্রেন বাহিনী গুলি করে  ইরানের ডিজাইন করা একটি চালকবিহীন ড্রোন ধ্বংস করেছে।
প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মুখপাত্র বলেছেন, ‘রাশিয়ার সেনাদের দ্বারা ইরানের তৈরি অস্ত্রের ব্যবহার আমাদের রাষ্ট্রের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখন্ডতার বিরুদ্ধে ইরানের পদক্ষেপ।’
পরে শুক্রবার ইউক্রেনের সশস্ত্র বাহিনী জানায়, দিনের বেলা দেশটির দক্ষিণে ইরানের তৈরি চারটি ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়েছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়