BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০১ মার্চ ২০২২, ২৩:১৩
আপডেট  : ০১ মার্চ ২০২২, ২৩:৩৯

ইউক্রেনে ভারতীয় ছাত্র নিহত

নয়াদিল্লি, ১ মার্চ, ২০২২ (বাসস) : যুদ্ধ কবলিত ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম খারকিভ নগরীতে গোলাগুলির মধ্যে আজ সকালে একজন ভারতীয় ছাত্রের প্রাণহানী হয়েছে।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি আজ বিকেলে টুইটার বার্তায় জানান, "গভীর দুঃখের সাথে আমরা জানাচ্ছি যে, আজ সকালে খারকিভে গোলাগুলিতে একজন ভারতীয় ছাত্র প্রাণ হারিয়েছে।"
তিনি বলেন, মন্ত্রণালয় নিহত ছাত্রের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছে এবং সদস্যদের সঙ্গে যোগাযোগ রাখছে।
গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ভারতের কর্ণাটক রাজ্যের ২১ বছর বয়সী মেডিকেল ছাত্র নবীন শেখরপ্পা জ্ঞানগৌদার আজ সকালে ইউক্রেনের খারকিভে খাবারের জন্য লাইনে দাঁড়িয়েছিল। এসময় রুশ  হামলায় সে নিহত হয়।
এর আগে, পৃথক টুইটার বার্তায় মুখপাত্র বলেছেন, এখনও সংঘাত কবলিত  খারকিভ ও অন্যান্য নগরীতে যেসব ভারতীয় নাগরিক রয়েছে  তাদের জরুরি ভিত্তিতে নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার জন্য ভারতের দাবি পুনর্ব্যক্ত করতে ভারতীয় পররাষ্ট্র সচিব রাশিয়া ও ইউক্রেনের রাষ্ট্রদূতদের সঙ্গে কথা বলছেন।
তিনি আরও বলেন, রাশিয়া ও ইউক্রেনে আমাদের রাষ্ট্রদূতরাও একই ধরনের পদক্ষেপ নিচ্ছেন।
ভারত ইতিমধ্যে তার নাগরিকদেরকে ট্রেন বা অন্য যে কোন উপায়ে ইউক্রেনের রাজধানী কিয়েভ ত্যাগ করার পরামর্শ দিয়েছে।  
ইউক্রেনের ভারতীয় দূতাবাস টুইটারে পোস্ট করা একটি সংক্ষিপ্ত পরামর্শে বলেছে, "শিক্ষার্থী সহ সকল ভারতীয় নাগরিকদেরকে আজ জরুরি ভিত্তিতে কিয়েভ নগরী ছেড়ে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।
ভারত আটকা পড়া ভারতীয় ছাত্র এবং নাগরিকদের ইউক্রেন থেকে সরিয়ে নেওয়ার জন্য প্রচেষ্টা জোরদার করেছে।
কর্মকর্তারা জানিয়েছেন, ভারত সরকার চারজন সিনিয়র মন্ত্রীকে ইউক্রেনের প্রতিবেশী দেশ হাঙ্গেরি, রোমানিয়া, স্লোভাকিয়া এবং পোল্যান্ডে পাঠাচ্ছে এবং ভারতীয় ও অন্যান্য উন্নয়নশীল দেশের নাগরিকদের সাহায্য করার জন্য ফ্লাইট সংখ্যা বাড়িয়েছে।
তারা আরো জানিয়েছেন, "অপারেশন গঙ্গা" নামে ভারতের উদ্ধার প্রয়াসের অংশ হিসেবে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনার জন্য আজ বিকেলের মধ্যে কমপক্ষে তিনটি ফ্লাইট প্রস্তুত রাখা হয়েছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী ডক্টর এস জয়শঙ্কর আজ টুইট বার্তায় বলেছেন, ভারতীয়রা নিরাপদ না হওয়া পর্যন্ত আমরা বিশ্রাম নেব না।  
সোমবার কর্মকর্তারা বলেছেন, আনুমানিক ২০,০০০ ভারতীয় নাগরিকদের মধ্যে ৮,০০০ প্রাথমিক পরামর্শের পর ইউক্রেন ছেড়েছেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন