বাসস
  ১৯ ডিসেম্বর ২০২২, ১৫:২৬

বিশ্বকাপের গোল্ডেন বল মেসির দখলে

দোহা, ১৯ ডিসেম্বর, ২০২২ (বাসস) : কাতার  বিশ্বকাপের  সেরা খেলোয়াড়ের এ্যাওয়ার্ড গোল্ডেন বল এ্যাওয়ার্ড জয় করেছেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। ফাইনালে গতকাল ফ্রান্সের বিরুদ্ধে আর্জেন্টিনার জয়ের ম্যাচটিতে তিনি দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। 
দোহায় অনুষ্ঠিত ফাইনালে মেসি জোড়া গোল করেছেন। এর মাধ্যমে পুরো টুর্নামেন্টে তিনি সাতটি গোল করার কৃতিত্ব দেখিয়েছেন। পেনাল্টিতে আর্জেন্টিনার হয়ে প্রথম গোলটিও তিনি করেছেন। নির্ধারিত সময়ের পর অতিরিক্ত সময়ের খেলা ৩-৩ গোলে ড্র থাকার পর ম্যাচের ভাগ্য নির্ধারনে টাই ব্রেকারের প্রয়োজন হয়। 
গোল্ডেন বল জয়ের তালিকায় মেসির পরের অবস্থানে ছিলেন কিলিয়ান এমবাপ্পে। কিন্তু শেষ পর্যন্ত এমবাপ্পে আট গোল করে মেসির থেকে এক গোলে এগিয়ে সর্বোচ্চ গোলের এ্যাওয়ার্ড গোল্ডেন বুট জয় করেছেন। ক্রোয়েশিয়াকে তৃতীয় স্থান লাভে অবদান রাখা অধিনায়ক লুকা মড্রিচ রয়েছেন তালিকার তৃতীয় স্থানে। 
এদিকে বিশ^কাপের সেরা গোলরক্ষক হিসেবে আর্জেন্টিনার এমিলিয়ানো মার্টিনেজ জয় করেছেন গোল্ডেন গ্লোভ। সেরা তরুণ খেলোয়াড় হিসেবে মনোনীত হয়েছেন আর্জেন্টিনার ২১ বছর বয়সী সেন্ট্রাল মিডফিল্ডার এনজো ফার্নান্দেজ। 
ফ্রান্সের বিরুদ্ধে জয়ের মাধ্যমে তৃতীয়বারের মত বিশ^কাপের শিরোপা ঘরে তুলেছেন আর্জেন্টিনা। এর আগে ১৯৭৮ ও ১৯৮৬ সালে বিশ^কাপের শিরোপা জিতেছিল আর্জেন্টিনা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়