বাসস
  ১৭ ডিসেম্বর ২০২২, ১৫:৫৪
আপডেট  : ১৭ ডিসেম্বর ২০২২, ১৬:৩০

চার দলের গ্রুপিং নিয়ে আবারো চিন্তা করা হচ্ছে : ইনফান্তিনো

দোহা, ১৭ ডিসেম্বর ২০২২ (বাসস) : বর্তমানে প্রচলিত চার দলের গ্রুপিং নিয়ে আবারো চিন্তা ভাবনা শুরু করেছে ফিফা। নতুন পরিকল্পনায় ২০২৬ বিশ^কাপে তিন দলের গ্রুপিং দেখা যেতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন বিশ^ ফুটবলের নিয়ন্ত্রন সংস্থার প্রধান গিয়ান্নি ইনফান্তিনো।
এর আগে ফিফা জানিয়েছিল ২০২৬ বিশ^কাপ ৩২ দলের পরিবর্তে বর্ধিত কলেবরে ৪৮ দল নিয়ে আয়োজিত হবে। প্রথম রাউন্ডে দেশগুলো ১৬টি গ্রুপে বিভক্ত হয়ে প্রতিদ্বন্দ্বীতা করবে, প্রতিটি গ্রুপে থাকবে তিনটি দল। ৩২ দলের ফর্মেটে প্রতিটি গ্রুপে শীর্ষ দুই দল নক আউট পর্বে যায়।
ফিফা সভাপতি ইনফান্তিনো বলেছেন কাতার বিশ^কাপে প্রথম রাউন্ডটা দারুন আকর্ষণীয় ছিল। এখানে ঐতিহ্যগত ভাবেই প্রতিটি গ্রুপে চারটি করে দল খেলেছে। কিন্তু এখন সময় এসেছে নতুন করে চিন্তা করার। কাতারে বেশ কয়েকটি গ্রুপে শেষ দিন পর্যন্ত পরের রাউন্ডে কে যাবে তার জন্য অপেক্ষা করতে হয়েছে।
দোহায় অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ইনফান্তিনো বলেছেন, ‘চার দলের গ্রুপিং অনেক সময় শেষ ম্যাচের শেষ মিনিট পর্যন্ত আকর্ষনীয় হয়ে থাকে। আমাদের এখন নতুন করে কিছু পরিকল্পনা করতে হচ্ছে, পুরোনো ফর্মেটে কিছুটা পরিবর্তন জরুরী। হয় সেটা তিন দলের ১৬ গ্রুপ হবে, নতুবা চার দলের ১২ গ্রুপ হবে। আগামী কয়েক সপ্তাহ থেকে আমরা বিষয়টি নিয়ে গুরুত্বের সাথে বিবেচনা করবো।’
ইনফান্তিনো আরো জানিয়েছেন ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপকে মডেল হিসেবে মাথায় রেখে ২০২৬ বিশ^কাপের ফর্মেট করা হবে। ইউরোতে চার দলের ছয়টি গ্রুপ থাকে। প্রতি গ্রুপের সেরা দুটি দলের সাথে সেরা তৃতীয় স্থান পাওয়া দুটি দলও নক আউট পর্বে যায়।
২০২৬ বিশ^কাপ যৌথভাবে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে অনুষ্ঠিত হবে। ফিফা প্রধান জানিয়েছেন বর্ধিত টুর্নামেন্টের কারনে ফিফা আর্থিকভাবেও প্রচুর লাভবান হবে। চার বছরে এর থেকে রাজস্ব আয় ৭.৫ বিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়ে দাঁড়াবে প্রায় ১১ বিলিয়র ডলারে। দলের সংখ্যা বৃদ্ধি, স্টেডিয়ামের অবকাঠামো ও উত্তর আমেরিকান বাজারের আকারের কারনে এই রাজস্ব কয়েকগুন বৃদ্ধি পাবে বলে ইনফান্তিনো আশা করছেন। এখানে ম্যাচের সংখ্যাও বেশী হবে, সম্প্রচার স্বত্ব, পৃষ্ঠপোষকতা সবই বৃদ্ধি পাবে। যুক্তরাষ্ট্রের প্রতিটি স্টেডিয়ামের ধারণক্ষমতা ৮০-৯০ হাজার পর্যন্ত। সব মিলিয়ে অন্যান্য যেকোন আসরে তুলনায় আরো বৃহৎ পরিসরে বিশ^কাপ আয়োজনের আশা করা হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়