BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০৩ ডিসেম্বর ২০২২, ০৩:৪৯

উরুগুয়ের অগ্রযাত্রা থামিয়ে দেয়াটা জরুরি ছিল: ড্যানিয়েল অমার্তি

 

দোহা, ৩ ডিসেম্বর ২০২২ (বাসস/এএফপি): ঘানার সেন্টার ব্যাক ড্যানিয়েল অমার্তি বলেছেন, বৃহস্পতিবার নকআউট পর্বে পৌঁছাতে না পারলেও উরুগুয়েকে আটকে দেয়ার ব্যাপারে বদ্ধপরিকর ছিল তাদের দল।

১২ বছর আগে লুইস সুয়ারেজের ঘটনা থেকেই বৈরি সম্পর্ক বিরাজ করছে দুই দলের মধ্যে। ২০১০ সালের বিশ^কাপে উরুগুয়ের ফুটবল তারকা লুইস সুয়ারেজ ভেঙ্গে দিয়েছিলেন ঘানাইয়ানদের হৃদয়। কোয়ার্টার ফাইনাল ম্যাচের শেষ মুহুর্তে তার ইচ্ছাকৃত হ্যান্ডবলে হাতছাড়া হয় ঘানার একটি নিশ্চিত জয়। ঘটনার জেরে সুয়ারেজকে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছিল ঠিকই। কিন্তু পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন আসামোয়া গায়ান। ওই ঘটনায় সাইড লাইন থেকে বুনো উদযাপনে মাততে দেখা যায় সুয়ারেজকে। পরে টাইব্রেকারে ব্লাক স্টার্সদের পরাজিত করে উরুগুয়ে।

শুক্রবার কাতারে অনুষ্ঠিত বিশ^কাপের এইচ গ্রুপের ম্যাচে ফের উরুগুয়ে ২-০ গোলে পরাজিত করে ঘানাকে। কিন্তু গ্রুপের আরেক ম্যাচে দক্ষিন কোরিয়া ২-১ গোলে পর্তুগালকে হারিয়ে দিলে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয় ঘানা ও উরুগুয়েকে।

এদিকে দক্ষিন কোরিয়ার জয়ের খবর পাওয়ার পর  নকআউট পর্ব নিশ্চিত করতে প্রানপন লড়াই শুরু করে উরুগুয়ে। কারণ স্বপ্ন পুরণ থেকে তখন মাত্র এক গোল দূরে অপেক্ষা করছিল দক্ষিন আমেরিকার দেশটি। এদিকে তাদের ওই স্বপ্ন ভেঙ্গে দিতে ঘানা দৃঢ়তার সঙ্গে নেমে পড়ে প্রতিরোধ লড়াইয়ে।    

 অমার্তি বলেন,‘ আমি শুধু সতীর্থদের এই কথাটিই বলেছি,এই মুহুর্তে আমাদের যেমন একটি গোলের প্রয়োজন, তেমনি তাদেরও এগিয়ে যাবার জন্য প্রয়োজন আর মাত্র একটি গোল। সতরাং আমাদের এমনভাবে খেলতে হবে যাতে আমরা গোল করতে না পারলেও তারা যেন না পারে। আমরা যদি পরের রাউন্ডে যেতে না পারি তাহলে তাদেরও যেতে দেব না।’   

উরুগুয়েকে শেষ ষোল থেকে ঠেকিয়ে রাখাটা গুরুত্বপুর্ন ছিল কিনা প্রশ্ন করা হলে জবাবে ঘানাইয়ান মিডফিল্ডার বলেন,‘ আমার কথা যদি বলি তাহলে বলব অবশ্যই। এটি কঠিন ছিল, কারণ আপনি তাদের সেন্টার ব্যাক দেখেছেন  , সবাই এগিয়ে এসেছে। পরের রাউন্ডে যাবার জন্য উরুগুয়ের দরকার ছিল আর মাত্র একটি গোল। আর আপনি দেখেছেন যে আমরা যে কোন ভাবেই হোক নিজেদের প্রতিহত করেছি।’ অবশ্য এটি ২০১০ সালের প্রতিশোধ বলতে রাজি হননি ঘানার ওই মিডফিল্ডার। বলেন, অধিনায়ক আন্দ্রে আইয়ু ছাড়া দক্ষিন আফ্রিকা বিশ^কাপ দলের আর কেউ বর্তমান স্কোয়াডে নেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়