বাসস
  ০২ ডিসেম্বর ২০২২, ০৩:৪৭
আপডেট  : ০২ ডিসেম্বর ২০২২, ০৯:৩২

বিশ্বকাপ থেকে বিদায়ের পর পদত্যাগ করলেন বেলজিয়াম কোচ মার্টিনেজ

দোহা, ২ ডিসেম্বর ২০২২ (বাসস/এএফপি): বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন বেলজিয়ামের কোচ রবার্তো মার্টিনেজ। বৃহস্পতিবার গ্রুপের তৃতীয় ও শেষ ম্যাচে ক্রোয়েশিয়ার সঙ্গে ড্র করায় এই বিপত্তি। আগেই বেলজিযামের চেয়ে পয়েন্টের দিক থেকে এগিয়ে ছিল এফ গ্রুপের অপর দুই দল ক্রোয়েশিয়া ও মরক্কো। যে কারণে নক আউট নিশ্চিতের জন্য জয়ের প্রয়োজন ছিল বিশ^ র‌্যাংকিংয়ের দ্বিতীয় স্থানে থাকা বেলজিয়ামের। কিন্তু আজ গোল শুন্য ড্র হয় ম্যাচটি। অপরদিকে গ্রুপের আরেক ম্যাচে কানাডাকে ২-১ গোলে হারিয়ে দেয় মরক্কো। ফলে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা হিসেবে শেষ ষোল নিশ্চিত করে মরক্কো। অপরদিকে ৫ পয়েন্ট নিয়ে রানারআপ হিসেবে নকআউট পর্বে যায় ক্রোয়েশিয়া। ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের তৃতীয় স্থানে পড়ে থাকায় আর এগুতে পারেনি বেলজিয়াম।
এদিকে ২০১৬ সাল থেকে বেলজিয়াম দলের প্রধান কোচের দায়িত্ব পালন করছিলেন মার্টিনেজ। এই টুর্নামেন্টের পর পর্যন্ত চুক্তির মেয়াদ ছিল ৪৯ বছর বয়সি ওই স্প্যানিশ কোচের। কিন্তু ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়ে তিনি বলেন,‘ জাতীয় দলের হয়ে এটিই ছিল আমার শেষ ম্যাচ। আমি আর চালিয়ে নিতে পারব না। এই ম্যাচটিকে শেষ ম্যাচ হিসেবে মেনে নেয়ার জন্য  এটিই হচ্ছে আমার কাছে সঠিক সময়।’
এর আগে ২০১৮ বিশ^কাপে তৃতীয় স্থান লাভ করেছিল মার্টিনেজের নেতৃত্বাধীন বেলজিয়াম। গত বছর অনুষ্ঠিত ইাউরো ২০২০ আসরেরও কোয়ার্টার ফাইনাল খেলেছিল দলটি। কিন্তু কাতার বিশ^কাপে আর পেরে উঠলনা বয়স্কদের নিয়ে গড়া তার দলটি। গ্রুপ পর্বের তিন ম্যাচে মাত্র একটি গোল করেছে তারা।
স্প্যানিশ এই কোচ বলেন, বিশ^কাপের পর দায়িত্ব ছাড়ার পরিকল্পনা তিনি আগেই নিয়ে রেখেছিলেন। তিনি বলেন,‘ এটিই ছিল শেষ ম্যাচ। যাই ঘটুক। আমরা বিশ^ চ্যাম্পিয়ন হই কিংবা গ্রুপ পর্ব থেকে বিদায় হই। গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার সঙ্গে আমার এই পদত্যাগের কোন সম্পর্ক নেই।
২০১৮ সালের পর দায়িত্ব ছাড়ার জন্য অনেক সুযোগ পেয়েছিলাম। ক্লাবের দায়িত্ব গ্রহনের সুযোগ ছিল। তবে আমি অনুগত ছিলাম। তাই দায়িত্ব ছাড়িনি। এখন আমার চুক্তির মেয়াদ শেষ হয়ে গেছে।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়