বাসস
  ২৯ নভেম্বর ২০২২, ১৪:৫৩

বিশ্বকাপ-প্রিভিউ: সৌদি আরবের বিপক্ষে জয় ভিন্ন বিকল্প পথ খোলা নেই মেক্সিকোর

দোহা, ২৯ নভেম্বর, ২০২২ (বাসস) : আগামীকাল লুসাইল আইকনিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় দিনের শেষ ম্যাচে মুখোমুখি হবে সৌদি আরব ও মেক্সিকো। গ্রুপ-সি’তে আর্জেন্টিনাকে প্রথম ম্যাচে হারিয়ে অঘটন ঘটানো সৌদি আরব পুরো গ্রুপের চেহারাই পাল্টে দিয়েছে। এই জয়ে দুই দলের সামনেই সমান সুযোগ রয়েছে পরের রাউন্ডে যাবার।
তবে এদিক থেকে সৌদি আরবের অবস্থান কিছুটা হলেও ভাল। শেষ ম্যাচে কাল মেক্সিকোকে হারাতে পারলেই নক আউট পর্ব নিশ্চিত হবে। আর ড্র করলে এক পয়েন্ট নিয়ে সুবিধাজনক অবস্থানে চলে আসবে। দিনের আরেক ম্যাচে পোল্যান্ড যদি আর্জেন্টিনাকে পরাজিত করে তবে চার পয়েন্ট নিয়ে পরের রাউন্ড নিশ্চিত হবে সৌদি আরবের। 
আর্জেন্টিনাকে হারানোর পর কোচ  হার্ভে রেনার্ডের দল পরের ম্যাচে পোল্যান্ডের কাছে ২-০ গোলে হেরে গিয়ে নক আউট পর্বে খেলার ঐতিহাসিক সুযোগ হাতছাড়া করেছে। যদিও সুযোগ এখনো শেষ হয়ে যায়নি। পোলিশ গোলরক্ষক ওজিচে সিজিসনি দলকে রক্ষা করেছেন। পিওটর জিয়েলিনস্কি ও রবার্ট লিওয়ানদোস্কির দুই গোলের মাঝে সৌদি আরব পেনাল্টির সুযোগ পেয়েছিল। কিন্তু সালেম আল ডসারির স্পট কিক রুখে দিয়ে পোল্যান্ডকে জয় উপহার দিয়েছেন জুভেন্টাসের গোলরক্ষক। তিন পয়েন্ট নিয়ে গ্রুপের তৃতীয় স্থানে থাকা সৌদি আরবের ভাগ্য এখন তাদের হাতেই নির্ভর করছে। মেক্সিকোকে হারাতে পারলে ১৯৯৪ সালের পর প্রথমবারের মত নক আউট পর্বের টিকিট মিলবে। 
এদিকে মেক্সিকোও নক আউট পর্বে যাবার শেষ সুযোগটি কাজে লাগাতে চায়। সাতবারের ব্যালন ডি’অর লিওনেল মেসির কাছেই কার্যত আগের ম্যাচে পরাজিত হয়েছে মেক্সিকানরা। ৬৪ মিনিটে ডেডলক ভাঙ্গেন মেসি, বেনফিকার তারকা এনজো ফার্নান্দেজের কার্লিং শটে আর্জেন্টিনার জয় নিশ্চিত হয়। আর এই পরাজয়ে শীর্ষ দুইয়ে থাকা ঝুঁকিতে পড়ে মেক্সিকোর। 
১৯৯৪ সালের পর থেকে এল ট্রাইরা প্রতি বিশ^কাপেই নক আউট পর্বে খেলেছে। জেরার্ডো মার্টিনোর দলের কালকের ম্যাচে জয়ী হতেই হবে। এরপর অন্য পরিসংখ্যান তাদের ভাগ্য নির্ধারণ করে দিবে। পোল্যান্ড ও আর্জেন্টিনা ম্যাচ যদি ড্র হয় তবে পরের রাউন্ডে যেতে হলে মেক্সিকোকে অন্তত চার গোলের ব্যবধানে সৌদি আরবকে হারাতে হবে। একইসাথে জয়ী হবার পরেও তাদের পরের রাউন্ড নির্ভর করবে পোল্যান্ড-আর্জেন্টিনার ম্যাচের উপর। এক্ষেত্রে পোল্যান্ডকে আর্জেন্টিনার বিপক্ষে বড় ব্যবধানে জিততে হবে। 
এখনো পর্যন্ত কাতার বিশ্বকাপে কোন গোল করতে পারেনি মেক্সিকো। সৌদি আরবের সাথে এর আগে পাঁচবারের মোকাবেলায় পাঁচ ম্যাচে চারটিতে জয়ী হয়েছে মেক্সিকো, একটিতে ড্র হয়েছে। ১৯৯৯ সালের পর দুই দল একে অপরের মুখোমুখি হয়নি। 
সৌদি আরবের মধ্যমাঠ নিয়ে রেনার্ডকে নতুন করে চিন্তা করতে হবে। আব্দুলেলাহ আল-মালকির ভুলে লিওয়ানদোস্কি গোল করার সুযোগ পেয়েছিল। পোল্যান্ডের সাথে আল-মালকি টুর্ণামেন্টের দ্বিতীয় হলুদ কার্ড পাওয়ায় কাল খেলতে পারছেন না। তার স্থানে নাওয়াফ আল-আবেদকে খেলানোর সম্ভাবনাই বেশী। ইনজুরি শঙ্কা কাটিয়ে অনুশীলনে ফিরেছেন রিয়ার শারাহিলি। 
একইভাবে মেক্সিকোর মধ্যমাঠেও দু:শ্চিন্তা রয়েছে। অভিজ্ঞ আন্দ্রেস গুয়াড্রাডো আর্জেন্টিনার সাথে ৪২ মিনিটেই পেশীর ইনজুরিতে মাঠ ছেড়েছেন। গুয়াড্রাডোর অনুপস্থিতিতে আয়াক্সের এডসন আলভারেজকে দলে ডাকা হয়েছে। তবে গোলের জন্য মুখিয়ে থাকা দলটিতে রক্ষনভাগে চারজন খেলানো হবে কিনা তা নিয়ে মার্টিনেজকে নতুন করে ভাবতে হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়