BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৮ নভেম্বর ২০২২, ১৪:৫১

বিশ্বকাপ-প্রিভিউ: কাতারের বিপক্ষে নেদারল্যান্ডের প্রয়োজন অন্তত এক পয়েন্ট

দোহা, ২৮ নভেম্বর, ২০২২ (বাসস) : ফিফা বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে কাল স্বাগতিক কাতারের মুখোমুখি হচ্ছে নেদারল্যান্ড। প্রথম দুই ম্যাচে একটি জয় ও একটি ড্র নিয়ে চার পয়েন্ট সংগ্রহ করে শীর্ষে থাকা ডাচরা শেষ ম্যাচে অন্তত ড্র করতে পারলেই বিশ্বকাপের শেষ ১৬ নিশ্চিত করতে পারবে। 
গ্রুপের আরেক ম্যাচে সমান চার পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা ইকুয়েডর যদি সেনেগালকে পরাজিত করতে পারে তবে কাতারের কাছে পরাজিত হলেও নেদারল্যান্ডই যাবে পরের রাউন্ডে। ইতোমধ্যেই দুই ম্যাচ হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে স্বাগতিক কাতার  । কাল তারা নিয়মরক্ষার ম্যাচে মাঠে নামবে। 
গত ২১ নভেম্বর সেনেগালের বিরুদ্ধে ২-০ গোলের জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করেছিল নেদারল্যান্ড। এই জয়ে দ্বিতীয় ম্যাচে ইকুয়েডরের সাথে খেলার আগেই শক্তিশালী অবস্থানে চলে গিয়েছিল লুইস ফন গালের শিষ্যরা। কোডি গাকপোর এবারের আসরের দ্বিতীয় গোলে ইকুয়েডরের সাথে ৬ মিনিটেই লিড পেয়েছিল হল্যান্ড। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতে এনার ভ্যালেন্সিয়ার গোলে সমতায় ফিরে ইকুয়েডর। নিজেদের দ্বিতীয় ম্যাচে একে অপরের সাথে লড়াইয়ে ১-১ গোলে ড্র করায় দুই ম্যাচ শেষে নেদারল্যান্ড ও ইকুয়েডর দুই দলেরই পয়েন্ট দাঁড়ায় সমান চার। গ্রুপের তলানির দুই দল সেনেগাল ও কাতারের তুলনায় তারা অনেকটাই সুবিধাজনক অবস্থানে পৌঁছে গেছে। 
কাতারের বিপক্ষে কোন সমীকরনের দিকে না তাকিয়ে, ঝুঁকি না নিয়ে আগ্রাসী মনোভাব নিয়েই মাঠে নামবে নেদারল্যান্ড। ২০১৮ বিশ^কাপের মূল পর্বে খেলতে ব্যর্থ হয়েছিল নেদারল্যান্ড। কিন্তু আগের দুই আসরে দ্বিতীয় ও তৃতীয় স্থান নিয়ে বিশ্বকাপ শেষ করে। এবার প্রত্যশাটা আরো একটু বেশী ডাচদের।
গ্রুপ-এ’র শীর্ষস্থান লাভ করতে পারলেও পরের রাউন্ডের ডাচদের  প্রতিপক্ষ গ্রুপ-বি রানার্স-আপ, দলটি হতে পারে ইংল্যান্ড, ইরান, যুক্তরাষ্ট্র কিংবা ওয়েলসের মধ্যকার যেকোন একটি দল। চারটি দলই পরের রাউন্ডে যাবার জন্য লড়াই চালিয়ে যাচ্ছে।
এদিকে ইকুয়েডর ও সেনেগালের কাছে প্রথম দুই ম্যাচে হেরে ইতোমধ্যেই বিশ^কাপের গ্রুপ পর্ব থেকে বিদায় ঘটেছে স্বাগতিক কাতারের। ফেলিক্স সানচেজের দল উদ্বোধনী ম্যাচে ইকুয়েডরের কাছে ২-০ ও দ্বিতীয় ম্যাচে সেনেগালের কাছে ৩-১ গোলে পরাজিত হয়। সেনেগালের সাথে ৭৮ মিনিটে কাতার গোল করে ব্যবধান কমালেও আলিয়ু সিজের দল ৮৪ মিনিটে তৃতীয় গোল করলে  স্বাগতিকদের সব আশা শেষ হয়ে যায়। বিশ^কাপের শেষ ম্যাচে এখন কিছুটা হলেও মাথা উঁচু করে মাঠ থেকে বের হওয়াই দলের মূল লক্ষ্য। 
এই প্রথমবারের মত বিশ^কাপে খেলতে এসেছে ম্যারুন্সরা। আন্তর্জাতিক কোন ম্যাচে কখনই নেদারল্যান্ডের মোকাবেলা করেনি কাতার। সে কারনেই আল খোলের আল বায়াত স্টেডিয়ামে কাল ইতিহাস সৃষ্টি কারী ম্যাচে নিজেদের পারফরমেন্স নিয়ে স্বাগতিক সমর্থকদের মন ভরতে চায় কাতার। 
এনিয়ে দুটি ম্যাচে বার্সেলোনা এ্যাটাকার মেমফিস ডিপে নেদারল্যান্ডের বদল বেঞ্চে ছিলেন। ইনজুরি কাটিয়ে পুরোপুরি সুস্থ হয়ে উঠতে না পারলেও কাল তাকে মূল একাদশে দেখা যেতে পারে। এমন আরো কিছু পরিবর্তন নিয়েই মূল একাদশ সাজাতে যাচ্ছে ফন গাল। রক্ষনভাগে মাথিস ডি লিটের সাথে জুরিয়ন টিম্বারকে দেখা যেতে পারে। তবে মধ্যমাঠে টেয়ান কুপমেইনাসের্র স্থানে স্টিভেন বার্গুইস ফিরতে পারেন। ইতোমধ্যেই দুই গোল করা গাকপোকে মেমফিস ও স্টিভেন বার্গুইনের সাথে আক্রমনভাগে দেখা যাবে, এ কারনে ডেভি ক্লাসেন চলে যেতে পারেন বদলী বেঞ্চে।
সেনেগালের হয়ে একমাত্র গোল করা মোহাম্মদ মুনতারি ফিরতে পারেন কাতরের মূল দলে। তার সাথে যোগ দিতে পারেন জাতীয় দলের হয়ে সর্বোচ্চ ৪২ গোল করা আলমোয়েজ আলি। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়