BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৭ নভেম্বর ২০২২, ১৫:৩৬

ফুটবল-বিশ্বকাপ: প্রথম জয়ের লক্ষ্যে মাঠে নামবে ঘানা-দক্ষিণ কোরিয়া

দোহা, ২৭ নভেম্বর, ২০২২ (বাসস) : কাতার বিশ্বকাপে আগামীকাল সোমবার এডুকেশন সিটি স্টেডিয়ামে গ্রুপ-এইচ’র নিজেদের দ্বিতীয় ম্যাচে ঘানার মোকাবেলা করবে এশিয়ান জায়ান্ট দক্ষিণ কোরিয়া। এই ম্যাচে দুই দলই এবারের আসরের প্রথম জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামবে। 
প্রথম ম্যাচে দারুন লড়াইয়ের পর পর্তুগালের সাথে শেষ পর্যন্ত পেরে উঠেনি ব্ল্যাক স্টার্স ঘানা, ৩-২ গোলের পরাজয় বরণ করে তাদের মাঠ ছাড়তে হয়েছিল। অন্যদিকে গ্রুপের আরেক জায়ান্ট উরুগুয়ের সাথে গোলশুন্য ড্র করে এক পয়েন্ট নিয়ে বিশ^কাপ শুরু করেছে দক্ষিণ কোরিয়া। 
উরুগুয়ের বিপক্ষে উজ্জীবিত দক্ষিণ কোরিয়া যেভাবে সমান তালে লড়াই করেছে তাতে তাদেরকে সমীহ করেই খেলতে হবে ঘানাকে। যদিও উরুগুয়ের দুটি শট ক্রসবারে লেগে ফেরত না আসলে ম্যাচের ফলাফল হয়তো ভিন্ন হতে পারতো। ফেডেরিকো ভালভার্দের পর দিয়েগো গোডিনের শট পোস্টে লাগলে এগিয়ে যাওয়া হয়নি উরুগুয়ের। পুরো ম্যাচে কোচ  পাওলার বেনটোর দল যেভাবে উরুগুয়েকে একের পর এক প্রতিহত করেছে তাতে রক্ষনভাগের শক্তিমত্তা আরো একবার প্রমানিত হয়েছে। 
প্রথম দিন দক্ষিণ কোরিয়া ও উরুগুয়ে পয়েন্ট, গোল কিংবা ফেয়ার প্লে পয়েন্টে কেউ কাউকে ছাড়িয়ে যেতে পারেনি। যে কারনে গ্রুপের অন্যতম ফেবারিট দলকে রুখে দিয়ে দক্ষিণ কোরিয়ার সামনে এখন সুযোগ ঘানার বিপক্ষে জয় ছিনিয়ে নিয়ে ২০১০ সালের পর প্রথমবারের মত নক আউট পর্বের পথে এক পা দিয়ে রাখার। ম্যাচটিতে ড্রয়েল মাধ্যমে এশিয়ার টাইগাররা সব ধরনের প্রতিযোগিতায় শেষ ১০টি ম্যাচে মাত্র একটি পরাজয় নিয়ে আত্মবিশ^াসের চূড়ায় থেকেই ঘানার বিরুদ্ধে মাঠে নামতে যাচ্ছে। গত চারটি ম্যাচের তিনটিতে একটি গোলও হজম করেনি। আর এর পিছনে রক্ষনভাগের কান্ডারি কিম মিন-জায়ের প্রশংসা করতেই হয়। রক্ষনভাগের শক্তিমত্তা ইতোমধ্যেই প্রমানিত হলেও আক্রমনভাগ নিয়ে মোটেই খুশী হতে পারছেনা কোরিয়ানরা। উরুগুয়ের বিরুদ্ধে পুরো ম্যাটে টার্গেটে একটি শটও তারা নিতে পারেনি। 
বিপরীতে ঘানা কিন্তু পর্তুগালকে ছেড়ে কথা বলেনি। ক্রিস্টিয়ানো রোনাল্ডোর রেকর্ড গোলের পর হুয়াও ফেলিক্স ও রাফায়েল লিয়াওয়ের গোলে পর্তুগালের জয় নিশ্চিত হয়। কিন্তু রোনাল্ডোর পেনাল্টির পর আন্দ্রে আইয়ু সমতায় ফিরিয়েছিলেন। এরপর ওসমান বুকারি আরো এক গোল করলে পর্তুগীজ শিবিরে অস্বস্তি দেখা দেয়। শেষ পর্যন্ত অবশ্য ঘানাকে ৩-২ গোলের পরাজয় নিয়েই মাঠ ছাড়তে হয়েছে, আর এই পরাজয়ে বর্তমানে গ্রুপ-এইচ’র তলানিতে থাকা আফ্রিকান দলটি গ্রুপ পর্ব থেকে বিদায়ের শঙ্কায় রয়েছে। দিনের শেষ ম্যাচে উরুগুয়ে ও পর্তুগালের মধ্যকার ম্যাচে ফলাফল যাই হোক না কেন ঘানা দক্ষিণ কোরিয়ার কাছে হেরে গেলে তাদের বিদায় নিশ্চিত হয়ে যাবে। 
সোমবারের ম্যাচটি হতে যাচ্ছে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ঘানা বনা দক্ষিণ কোরিয়ার ১০ম ম্যাচ। এর মধ্যে শেষ ছয়টি ম্যাচে উভয় দল তিনটি করে জয় পেয়েছে। সর্বশেষ ২০১৪ সালের প্রীতি ম্যাচে ঘানা ৪-০ গোলের উড়ন্ত জয় পেয়েছিল। 
দক্ষিণ কোরীয় সমর্থকরা তাদের প্রিয় তারকা সন হেয়াং-মিনের দলে ফিরে আসার আনন্দ ঠিকই উদযাপন করেছে। উরুগুয়ের বিপক্ষে প্রটেকটিভ মাস্ক পড়ে তিনি খেলতে নেমেছিলেন। তবে বৃহস্পতিবারের ম্যাচে বদলী বেঞ্চেই থাকা আরেক প্রিমিয়ার লিগ এ্যাটাকার হুয়াং হি-চান এখনো হ্যামস্টিং ইনজুরি কাটিয়ে সুস্থ হতে পারেননি। দ্বিতীয় ম্যাচেও তার খেলা নিয়ে শঙ্কা রয়েছে। এই মুহূর্তে বেনটোর দলে আর কোন ইনজুরি শঙ্কা নেই। 
কোচ ওটো আডো পর্তুগালের বিরুদ্ধে স্বাভাবিক ভাবেই রক্ষণভাগ নির্ভর ঘানার লাইন-আপের উপর আস্থা রেখেছিলেন। তবে কোরিয়ার বিপক্ষে জিততে হলে ব্ল্যাক স্টার্সদের অবশ্যই চার জনের রক্ষনভাগের ফর্মেশন থেকে বেরিয়ে আসতে হবে। মোহাম্মদ সালিসুর মূল দলে ফেরার সম্ভাবনা রয়েছে। আক্রমনাত্মক পরিকল্পনায় বুকারিকে মধ্যমাঠ থেকে উপরে উঠিয়ে আনা হতে পারে। শুক্রবার রাইট-ব্যাক আলিডু সেইডুর সাথে আলাদা অনুশীলন করেছেন আন্দ্রে আইয়ু। যদিও এখনো নিশ্চিত নয় এই দুজনই কালকের ম্যাচে একসাথে মাঠে নামছেন কিনা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়