BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৬ নভেম্বর ২০২২, ১৫:০৪
আপডেট  : ২৬ নভেম্বর ২০২২, ১৫:১৮

সাত গোল খাওয়া বিধ্বস্ত কোস্টা রিকাকে চেপে ধরতে চায় জাপান

দোহা, ২৬ নভেম্বর, ২০২২ (বাসস) : গ্রুপ-ই’র ফেবারিট জার্মানীকে প্রথম ম্যাচে ২-১ গোলে হারিয়ে চমক দেখানো জাপান এখন বিধ্বস্ত কোস্টা রিকাকে পরাজিত করে নক আউট পর্ব নিশ্চিত করতে চায়। আগামীকাল দিনের প্রথম ম্যাচে বাংলাদেশ সময় বিকেল ৪টায় আল-রাইয়ানের আহমাদ বিন আলি স্টেডিয়ামে গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে এই দুই দল মুখোমুখি হবে।
এশিয়ান পরাশক্তি জাপান জায়ান্ট জার্মানীকে হারিয়ে যেখানে ফুরফুরে মেজাজে রয়েছে সেখানে স্পেনের কাছে ৭-০ গোলে পরাজয় স্বীকার করে আহত সিংহের মত ফুঁসছে কোস্টা রিকানরা। বড় পরাজয়ের লজ্জা কাটিয়ে উঠতে জাপানের মত দলকে বেছে নেয়া ছাড়া তাদের সামনে আর কোন উপায় নেই। কারন গ্রুপের শেষ ম্যাচে কোস্টা রিকার প্রতিপক্ষ জার্মানী। 
গত বুধবার চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানীর বিপক্ষে জয়ী হয়ে হাজিমে মোরিইয়াসুর জাপান বিশ্বকাপে দ্বিতীয় অঘটনের জন্ম দিয়েছে। আগের দিন আরেক এশিয়ান দল সৌদি আরবের কাছে একই ব্যবধানে পরাজিত হয়ে বিশ^কাপ শুরু করেছিল লিওনেল মেসির আর্জেন্টিনা যা ছিল এবারের আসরের প্রথম অঘটন। জার্মানীর বিপক্ষে ৩৩ মিনিটে ইকে গুনডোগানের পেনাল্টির গোলে পিছিয়ে পড়েছিল জাপান। কিন্তু দুই বদলী খেলোয়াড়ে মাঠে নেমে ম্যাচের চেহারা পাল্টে দেন। ৭৫ মিনিটে সুপার সাব রিটসু ডোয়ান ম্যাচে সমতায় ফেরানোর পর ৮৩ মিনিটে টাকুমা আসানোর দুর্দান্ত ফিনিশিংয়ে ব্লু সামুরাইদের জয় নিশ্চিত হয়। 
প্রথম ম্যাচে ঐতিহাসিক এই জয়ে জাপান নক আউট পর্বের পথে শক্তিশাী অবস্থানে রয়েছে। এর আগে তিনবার বিশ^কাপের শেষ ১৬’তে খেলার যোগ্যতা অর্জন করেছে জাপান। চার বছর আগে রাশিয়া বিশ^কাপেও গ্রুপ পর্বেও বাঁধা পার করেছিল এশিয়ান পরাশক্তিরা। গ্রুপ-এইচ’র দ্বিতীয় দল হিসেবে শেষ ১৬’তে গিয়ে বেলজিয়ামের কাছে পরাজিত হয়ে বিদায় নিতে হয়েছিল জাপানকে। 
আগামী ১ ডিসেম্বর স্পেনের বিপক্ষে ম্যাচ দিয়ে মোরিইয়াসুর দল গ্রুপ পর্ব শেষ করবে। সে কারনেই কোস্টা রিকার বিপক্ষে নিজেদের সর্ব শক্তি  বৗবহার করে  জয় পেতে মরিয়া  জাপানীরা। বিশেষ করে স্পেনের কাছে লজ্জাজনক পরাজয়ে কোস্টা রিকার এই মুহূর্তে যে মানসিক অবস্থা তারই সুযোগ নিতে চায় মোরিইয়াসুর শিষ্যরা। 
এশিয়ান অঞ্চলের বাছাইর্বে গ্রুপ-বি’র দ্বিতীয় দল হিসেবে ১০ ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে কাতারের টিকিট নিশ্চিত করেছিল জাপান। বাছাইপর্বে তাদের থেকে এক পয়েন্ট এগিয়ে গ্রুপের শীর্ষ দল হিসেবে কাতারে খেলতে এসেছে সৌদি আরব। 
এদিকে লস টিকোসরা  অর্থাৎ কোস্টা রিকা এনিয়ে টানা তৃতীয়বারের মত বিশ^কাপের চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে। ২০১৪ বিশ^কাপে দুর্দান্ত পারফর্ম করে তারা বিস্ময়করভাবে কোয়ার্টা ফাইনালে পৌঁছেছিল। উরুগুয়ে, ইতালি, ইংল্যান্ডের মত দলকে টপকে গ্রুপ-ডি’র শীর্ষ দল হিসেবে নক আউট পর্বে যায় এবং শেষ ১৬’তে গ্রীসকে পেনাল্টিতে পরাজিত হয় শেষ আট নিশ্চিত করে। কোয়ার্টার ফাইনালে অবশ্য নেদারল্যান্ডের সাথে আর পেরে উঠেনি কোস্টা রিকা। এবারের বাছাইপর্বেও অসাধারণ পারফরমেন্সের পর জুনে ইন্টারকন্টিনেন্টাল প্লে-অফে নিউজিল্যান্ডকে পরাজিত করে কাতারের টিকিট নিশ্চিত করে কনকাকাফ অঞ্চলের দেশটি। 
লুইস ফার্নান্দো সুয়ারেজের দেশটি সর্বশেষ দেশ হিসেবে কাতারে খেলার যোগ্যতা অর্জন করেছে। কিন্তু বুধবার স্পেনের কাছে ৭-০ গোলে বিধ্বস্ত হয়ে টুর্নামেন্টের শুরুটা মোটেই ভাল হয়নি। ম্যাচে স্পেনের হয়ে ফেরান তোরেস দুই গোল করেন। এছাড়াও স্কোরশিটে নাম লিখিয়েছে ডানি ওলমো, মার্কো আসেনসিও, গাভি, কার্লোস সোলার ও আলভারো মোরাতা। লুইস এনরিকের দলের বিপক্ষে কোনদিক থেকেই প্রতিরোধ গড়তে পারেনি কোস্টা রিকা। গ্রুপের শেষ ম্যাচে জার্মানীর কঠিন চ্যালেঞ্জের আগে জাপানের বিপক্ষে কাল সমর্থকদের কিছুটা হলেও আস্থা অর্জন করতে চায় লস টিকোসরা। 
জার্মানীর বিপক্ষে ইনজুরিতে পড়ায় জাপানীজ ডিফেন্ডার হিরোকি সাকাইয়ের খেলা নিয়ে শঙ্কা রয়েছে। এ কারনে তিনি  গতকাল অনুশীলনেও ছিলেন না। সাকাইয়ের বদলী হিসেবে আর্সেনাল ডিফেন্ডার টাকেহিরো টোমিইয়াসুর খেলা প্রায় নিশ্চিত। যদিও তিনিও কিছুটা ইনজুরিতে রয়েছেন এবং আগামী ২৪ ঘন্টায় পুরোপুরি ফিট প্রমানিত হলেই মূল একাদশে তার জায়গা হবে। প্রথম ম্যাচে বদলী বেঞ্চ থেকে উঠে এসে জয়সূচক গোল করা আসানোকে মূল দলে ফিরিয়ে আনার ইঙ্গিত পাওয়া গেছে। তার জন্য হয়তোবা ডাইজেন মায়েডাকে জায়গা ছেড়ে দিতে হতে পারে। ৩৬ বছর বয়সী লেফট-ব্যাক ইউতো নাগাতোমো বদলী বেঞ্চ থেকে মূল দলে উঠে আসতে পারেন। 
কোস্টা রিকা দলে অবশ্য কোন ইনজুরি শঙ্কা নেই। স্পেনের বিপক্ষে পরাজিত ম্যাচটি থেকে পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন কোচ সুয়ারেজ। রক্ষনভাগে কার্লোস মার্টিনেজের জায়গা কেন্ডাল ওয়াস্টনের খেলার সম্ভাবনাই বেশী। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়