BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৬ জানুয়ারি ২০২২, ১৮:৪৯
আপডেট  : ২৬ জানুয়ারি ২০২২, ১৯:২৯

টাকা পাচার রোধে কাস্টমস কর্মকর্তাদের আন্তরিকভাবে কাজ করতে হবে : কৃষিমন্ত্রী

ঢাকা, ২৬ জানুয়ারি, ২০২২ (বাসস) : বিদেশে টাকা পাচার রোধে কাস্টমস কর্মকর্তাদের আন্তরিকভাবে কাজ করার আহবান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো, আব্দুর রাজ্জাক।  কাস্টমস কর্মকর্তাদের উদ্দেশ্য তিনি বলেন, ‘ওভার-ইনভয়েস ও আন্ডার-ইনভয়েসের মাধ্যমে বিরাট অংকের টাকা বাংলাদেশ থেকে বিদেশে চলে যায়। প্রতিনিয়ত বিষয়টি নিয়ে আলোচনা ও সমালোচনা হচ্ছে। এখানে আপনারা (কাস্টমস) অনেক বড় ভূমিকা রাখতে পারেন। ডিজিটালাইজেশন এখানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সিস্টেম ডিজিটাল হলে কর ফাঁকির সুযোগ কমে যায়। আমাদের দক্ষতা বৃদ্ধি করে ফাঁকির সুযোগ কমাতে হবে।’ আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে বুধবার রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 
এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে অনুষ্ঠানে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বিশেষ অতিথির বক্তব্য রাখেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন, এনবিআর সদস্য (আন্তর্জাতিক বাণিজ্য) ড. মো. সহিদুল ইসলাম, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশের (বিএটিবিসির) প্রধান নির্বাহী কর্মকর্তা শেহজাদ মুনিম, বেসিসের সভাপতি রাসেল টি আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনবিআর সদস্য (শুল্ক নীতি) মো. মাসুদ সাদিক।  
কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক তার বক্তব্যে আরও বলেন,“ শিল্পকারখানা করতে হলে আমাদের অনেক বৈদেশিক মুদ্রার দরকার হবে। ভারী শিল্পের জন্য অনেক মূলধনী যন্ত্রপাতি আমদানি করতে হবে। সেটি করতে গেলে আমাদের ৪৭ বিলিয়ন মার্কিন ডলারের যে রিজার্ভ, সেটি কিন্তু আর থাকবে না। এখন শিল্পায়ন সেভাবে হচ্ছে না। আমরা কেবল নিত্যপ্রয়োজনীয় পণ্য ও কাঁচামাল আমদানি করছি। কিন্তু বড় বড় শিল্পের যন্ত্রপাতি আমদানি করতে অনেক বৈদেশিক মুদ্রার প্রয়োজন হবে। তাই সেটা রক্ষা করতে হলে-অর্থ পাচার বন্ধ করতে হবে। তিনি দক্ষিণ কোরিয়ার অর্থনৈতিক উন্নয়নের উদাহরণ দিয়ে বলেন, এত অল্প সময়ে তারা উন্নত হলো, সেটা কীভাবে সম্ভব হয়েছে। কারণ মানিলন্ডারিংয়ের বিরুদ্ধে তাদের দেশে বড় ধরনের শাস্তির ব্যবস্থা ছিল। এর মাধ্যমে তারা বৈদেশিক মুদ্রা রক্ষা করে ভারী শিল্পের দিকে গেছে। কেবল ইলেকট্রনিক্স্্্ পণ্য নয়, সব ভারী শিল্পে তাদের ভূমিকা রয়েছে। কাজেই আমাদেরও অর্থ পাচার ঠেকাতে কঠোর হতে হবে আমি মনে করি।” 
অনুষ্ঠানে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, কাস্টমস বিভাগ তথা আমলাতন্ত্র নিয়ে  আগে সাধারন মানুষের মধ্যে যে নেতিবাচক ধারণা ছিলো, তা কেটে যাচ্ছে। তিনি দেশের মানুষের অর্থনৈতিক উন্নয়ন ও ব্যবসা-বাণিজ্য আরও সহজীকরণে কর কর্মকর্তাদের নিষ্ঠার সাথে কাজ করার আহবান জানান।
এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, কাস্টমস বর্তমানে কেবল ট্রেড ফ্যাসিলেটেশন করছে না, পাশাপাশি দেশে ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ ও শিল্পায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তিনি জানান, উন্নয়নশীল দেশে উত্তোরণের পর শুল্ক রাজস্ব আয়ের ক্ষেত্রে কোন ধরনের চ্যালেঞ্জ তৈরি হতে পারে, সেসব নিয়ে এনবিআর কাজ করছে। এনবিআর বর্তমানে অটোমেশনের উপর সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। এর উদ্দেশ্য হলো রাজস্ব সেবা সহজ ও রাজস্ব সংক্রান্ত কাজে অধিক স্বচ্ছতা তৈরি করা।    
অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন তার বক্তব্যে রাজস্ব বিভাগকে অংশীজনদের সঙ্গে আরও নিবিড়ভাবে কাজ করার আহ্বান জানান। তিনি বলেন, ব্যবসা-বাণিজ্য সহজীকরণের জন্য বন্দরে দ্রুত পন্য খালাসের বিকল্প নেই। এজন্য রাজস্ব বিভাগের ডিজিটাইজেশনের উপর গুরুত্ব দেন তিনি। তিনি রাজস্ব বিভাগের কোন নীতি বা আইন প্রণয়নকালে ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করার আহবান জানান।
অনুষ্ঠানে অর্থনৈতিক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ)সহ মোট তিনটি প্রতিষ্ঠানকে ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশনের (ডব্লিউসিও) মেরিট অব সার্টিফিকেট-২২ প্রদান করা হয়। 
বাংলাদেশসহ ডব্লিউসিও সদস্যভুক্ত ১৮৩টি দেশে একযোগে আজ আন্তর্জাতিক কাস্টম দিবস উদযাপন করা হচ্ছে। এবারের কাস্টমস দিবসের মূল প্রতিপাদ্য ‘তথ্য সংস্কৃতি বিকাশ এবং তথ্য ইকোসিস্টেম বিনির্মাণের মাধ্যমে ডিজিটাল কাস্টমসের সম্প্রসারণ’।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন