বাসস
  ১২ জুন ২০২৪, ১৮:৫৩

এসএমই ফাউন্ডেশন আরো ৪৫০ কোটি ঋণ দেবে : ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সাথে চুক্তি স্বাক্ষর

ঢাকা, ১২ জুন, ২০২৪ (বাসস) : এসএমই ফাউন্ডেশনের ক্রেডিট হোলসেলিং কর্মসূচির আওতায় রিভলভিং ফান্ড থেকে ৩য় দফায় আরো ৪শ’ ৫০ কোটি টাকা ঋণ দেবে এসএমই ফাউন্ডেশন। 
যোগ্য বিবেচনায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের মধ্যে সর্বনি¤œ ১ লাখ ও সর্বোচ্চ ২৫ লাখ টাকা পর্যন্ত ঋণ প্রদান করা হবে। তবে মূলধনী যন্ত্রপাতি ক্রয়ের ক্ষেত্রে সর্বোচ্চ ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ পাবেন উদ্যোক্তারা। অর্থ বিভাগের নতুন পরামর্শ মোতাবেক এই ঋণের সুদের হার হবে মাত্র ৬ শতাংশ।
এ লক্ষ্যে ১৯টি ব্যাংক ও ৪টি আর্থিক প্রতিষ্ঠানের সাথে এসএমই ফাউন্ডেশনের একটি চুক্তিও স্বাক্ষরিত হয়েছে। রাজধানীর তেজগাঁওস্থ হোটেল ‘হলিডে ইন’-এর ইলিশ কনফারেন্স হলে মঙ্গলবার রাতে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে এই চুক্তি স্বাক্ষরিত হয়। এসএমই ফাউন্ডেশনের পক্ষে ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবং ঋণ বিতরণে অংশীদার ১৯টি ব্যাংক ও ৪টি আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীরা নিজ-নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ চুক্তিতে স্বাক্ষর করেন।
আজ বুধবার এসএমই ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে চুক্তি স্বাক্ষরের কথা জানানো হয়েছে। 
এতে বলা হয়, চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব  জাকিয়া সুলতানা ও অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আবদুর রহমান খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসএমই ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান।
উল্লেখ্য, ‘ক্রেডিট হোলসেলিং’-এর মতো একটি বিশেষায়িত কর্মসূচির মাধ্যমে এসএমই ফাউন্ডেশন ২০০৯ সাল থেকে সিএমএসএমইদের বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে স্বল্প সুদে ও সহজ শর্তে জামানতবিহীন ঋণ প্রদান করে আসছে। সিএসএমই খাতের আর্থিক সংকটাপন্ন উদ্যোক্তাদের ব্যবসা পুনরায় দাঁড় করাতে সরকার প্রদত্ত প্রণোদনা প্যাকেজের ৩০০ কোটি টাকা বিতরণ সম্পন্ন হলে উক্ত অর্থ হতে প্রত্যাবর্তনকৃত অর্থ নিয়ে একটি রিভলভিং ফান্ড গঠন করা হয়। রিভলভিং ফান্ড হতে ২য় দফায় ২০টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত ২ হাজার ৯শ’ ৭৮ জন উদ্যোক্তার অনুকূলে ২শ’ ৯৪ কোটি টাকা বিতরণ করা হয়। যেখানে নারী উদ্যোক্তাদের অনুকূলে ঋণ বিতরণের হার ২৫ শতাংশ এবং ম্যানুফেকচারিং ও সার্ভিসখাতে ঋণ বিতরণের হার শতকরা ৭৫ ভাগ।
এদিকে এসএমই ফাউন্ডেশন জানিয়েছে, সব মিলিয়ে এখন পর্যন্ত তিন দফায় ৮ হাজার ২৮৬ জন উদ্যোক্তার মাঝে প্রায় ৭শ’ ১৬ কোটি টাকা ঋণ বিতরণ করেছে এসএমই ফাউন্ডেশন।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা বলেন, আগামীর অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় শিল্প মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। 
তিনি বলেন,‘চতুর্থ শিল্প বিপ্লবসহ এলডিসি হতে উত্তরণ পরবর্তী অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদের এখন থেকে প্রস্তুতি গ্রহণ করতে হবে। রপ্তানি আয় বৃদ্ধিসহ বিশ্ববাজারে আমাদের পণ্যের প্রচার-প্রসারের জন্য উৎপাদনশীলতা বৃদ্ধি, পেটেন্ট ও মান নিশ্চিতকরণ জরুরি। এ বিবেচনায় শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও), পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্ক অধিদপ্তর (ডিপিডিটি) এবং বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি)-এর দায়িত্বশীল ও সুদূরপ্রসারী ভূমিকা রয়েছে।’
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সালাহউদ্দিন মাহমুদ। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের পক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন ব্যাংকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’-এর সভাপতি ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আফজাল করিম।
এসএমই ফাউন্ডেশনের সাথে যেসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের চুক্তি স্বাক্ষরিত হয়েছে, সেসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো হচ্ছে সোনালী ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, কর্মসংস্থান ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ব্যাংক এশিয়া, ঢাকা ব্যাংক,  ইস্টার্ন ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, এনআরবি কমার্শিয়াল ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, প্রাইম ব্যাংক, দি প্রিমিয়ার ব্যাংক, সিটি ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, আইডিএলসি ফাইন্যান্স, আইপিডিসি ফাইন্যান্স, লংকাবাংলা ফাইন্যান্স ও ইউনাইটেড ফাইন্যান্স।

  • সর্বশেষ
  • জনপ্রিয়