বাসস
  ০৯ জুন ২০২৩, ১৮:০৯

এই প্রজন্মের সেরা টেস্ট ব্যাটার স্মিথ : কোহলি

নয়া দিল্লি, ৯ জুন ২০২৩ (বাসস) : অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথকে  এ প্রজন্মের সেরা ব্যাটার হিসেবে অভিহিতে  করেছেন ভারতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক বিরাট কোহলি। তার মতে, ধারাবাহিকভাবে রান করা ও অবিশ^াস্য গড়ের কারনে বিশে^র অন্যতম সেরা টেস্ট ব্যাটার এখন স্মিথ। 
টেস্ট ক্যারিয়ারে এখন পর্যন্ত ৩১টি সেঞ্চুরিতে ৯৭ ম্যাচে ৫৩ দশমিক ৭৫ গড়ে ৮৯১৩ রান করেছেন স্মিথ। চলমান টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রথম ইনিংসে  ১২১ রানের অসাধারন ইনিংস খেলেছেন তিনি। 
২০১৪ থেকে ২০১৭, এই চার বছর স্মিথের ব্যাটিং গড় ছিলো- ৭০এর উপর। গত তিন বছর ধরে ব্যাটিং গড় ৫০এর উপরে।  পরিকল্পনা করেও স্মিথকে রুখতে পারেন না বিশে^র বাঘা-বাঘা বোলাররা। 
টেস্টে স্মিথের দুর্দান্ত দক্ষতা ও ধারাবাহিক পারফরমেন্সের প্রশংসা করেছেন কোহলি। স্টার স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে স্মিথকে নিয়ে কোহলি বলেন, ‘আমার মতে এই প্রজন্মের সেরা টেস্ট ক্রিকেটার স্মিথ। যে ক্ষমতা দেখিয়েছেন স্মিথ সেটি দুর্দান্ত। এ প্রজন্মের যেকোন ক্রিকেটারের সাথেই তুলনা করা হোক না কেন।’
কোহলি আরও বলেন, ‘সকলেই তার রেকর্ড সর্ম্পকে জানে। ৮৫-৯০ টেস্টে স্মিথের ব্যাটিং গড় ৬০। যা সত্যিই অবিশ্বাস্য।’
তিনি আরও বলেন, ‘ধারাবাহিকভাবে স্মিথের খেলা ইনিংসগুলো ম্যাচে যেরকম প্রভাব ফেলে, আমি গত ১০ বছরে টেস্ট ক্রিকেটে এরকম প্রভাব ফেলতে কাউকে দেখিনি। তার দক্ষতা আর টেম্পেরামেন্টকে সালাম।’
১০৯ টেস্টে ২৮টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরিতে ৮৪৩০ রান করেছেন কোহলি। তার ব্যাটিং গড়- ৪৮ দশমিক ৭২।  স্মিথের চেয়ে বেশ পিছিয়েই রয়েছেন কোহলি। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়