বাসস
  ০৮ জুন ২০২৩, ১৫:০৩

ফিওরেন্টিনাকে ২-১ গোলে পরাজিত করে শিরোপা জিতলো ওয়েস্ট হ্যাম

প্রাগ, ৮ জুন ২০২৩ (বাসস/এএফপি) : জার্ড  বোয়েনের ৯০ মিনিটের নাটকীয় গোলে ফিওরেন্টিনাকে ফাইনালে ২-১ ব্যবধানে  পরাজিত করে ইউরোপা কনফারেন্স লিগের শিরোপা জিতেছে ওয়েস্ট হ্যাম। 
৫৮ বছর আগে কাপ উইনার্স বিজয়ী ওয়েস্ট হ্যাম এ নিয়ে দ্বিতীয়বারের মত কোন ইউরোপীয়ান শিরোপা ঘরে তুললো। ইংল্যান্ডের একমাত্র বিশ্বকাপ জয়ী দলের দুই নায়ক ববি মুর ও জিওফ হার্স্টের সুবাদে প্রথম শিরোপা জিতেছিল হ্যামার্সরা। 
লুকাস পাকুয়েটার অসধারণ একটি থ্রু বল থেকে লো শটে ফিওরেন্টিনার গোলরক্ষক পিয়েট্রো টেরাসিয়ানোকে পরাস্ত করে বোয়েন দলের শিরোপা নিশ্চিত করেন। এই গোলে অসহায় টেরাসিয়ানোর কিছুই করার ছিলনা।
ম্যাচ শেষে ইংলিশ ফরোয়ার্ড বোয়েন বিটি স্পোর্টকে বলেছেন, ‘আমি অবশ্যই গোলের স্বপ্ন দেখেছিলাম। কিন্তু শেষ মিনিটে জয়সূচক গোলটি করতে পারবো, তা কল্পনা করিনি। এই মুহূর্তটি প্রতিটি ফুটবলারের স্বপ্ন থাকে। বিশেষ করে সমর্থকদের কিছু উপহার দিতে পারাটা সত্যিই বিশেষ কিছু। আমি অনেকটাই আবেগপ্রবন  হয়ে পড়েছি। দলকে শিরোপা উপহার দিতে পারায় আমি দারুন খুশী।’
প্রাগের ম্যাচটিতে প্রথমার্ধ গোলশুন্য থাকার পর ৬২ মিনিটে সাইদ বেনরাহমার পেনাল্টির গোলে এগিয়ে যায় ওয়েস্ট হ্যাম। বক্সের ভিতর বোয়েনকে আটকাতে গিয়ে ক্রিস্টিয়ানো বিরাগি হ্যান্ডবল করলে পেনাল্টি উপহার পায় প্রিমিয়ার লিগের ক্লাবটি, যা ভিএআর’এ ধরা পড়ে।  ৬৭ মিনিটে গিয়াকোমো বোনাভেঞ্চুরা ফিওরেন্টিনাকে সমতায় ফেরান। ডান পায়ের লো শটে তিনি ওয়েস্ট হ্যামের গোলরক্ষক আলফোনসে আরেওলাকে পরাস্ত করেন। 
গত বছর প্রথমবারের মত অনুষ্ঠিত ইউরোপা কনফারেন্স লিগের শিরোপা জিতেছিল রোমা। এই জয়ে আগামী মৌসুমে ইউরোপা লিগে খেলার যোগ্যতা অর্জন করলো ওয়েস্ট হ্যাম। অন্যদিকে সিরি-এ লিগে অষ্টম স্থানে থেকে মৌসুম শেষ করায় ইউরোপীয়ান আসর থেকে ছিটকে গেল ফিওরেন্টিনা। 
এর আগে সর্বশেষ ১৯৮০ সালে এফএ কাপ জয়ের মাধ্যমে বড় কোন শিরোপা জিতেছিল ওয়েস্ট হ্যাম। সদ্য সমাপ্ত প্রিমিয়ার লিগ মৌসুমের বেশীরভাগ সময়ই তারা রেলিগেশনের সাথে লড়াই করেছে। শেষ পর্যন্ত টেবিলের ১৪তম স্থানে থেকে লিগ শেষ করে ডেভিড ময়েসের দল। 
বোয়েন আরো বলেন, ‘আমাদের একটা স্বপ্ন ছিল। মৌসুমটা মোটেই ভাল কাটেনি। আমিও ভাল খেলতে পারিনি। কিন্তু সমর্থকদের শিরোপা উপহার দেয়ায় সব হতাশা ভুলে গেছি। এটা আমার ক্যারিয়ারের অন্যতম বড় একটি ম্যাচ। এমন কোন সুযোগ হয়তো আর কখনই পেতাম না। 
গত দুই বছরে ইউরোপীয়ান আসরে দলের পারফরমেন্সকে ‘অবিশ্বাস্য’ হিসেবে আখ্যা দিয়েছেন হ্যামার্স ম্যানেজার ময়েস। ইউরোপা লিগের সেমিফাইনালের পর তার অধীনে এবার প্রাগে শিরোপা জিতলো ওয়েস্ট হ্যাম। ৬০ বছর বয়সী স্কটিশ ময়েস বলেছেন, ‘ইউরোপে ভাল খেলাটা সবসময়ই আনন্দের। আমি সত্যিই সৌভাগ্যবান। আমার দলে বেশ কিছু প্রতিভাবান খেলোয়াড় রয়েছে। ক্লাবও আমাকে দুর্দান্তভাবে সহযোগিতা করছে।’
ম্যাচের প্রথমার্ধে ফিওরেন্টিনাকে বেশী গোছালো মনে হয়েছে। কিন্তু ইনজুরি টাইমের আগে তারা গোলের সুযোগ তৈরী করতে পারেনি। গঞ্জালেজের ক্রস থেকে ক্রিস্টিয়ান কুয়ামের হেড অল্পের জন্য ক্রসবারের উপর দিয়ে বাইরে চলে যায়। ফিওরেন্টিনা স্ট্রাইকার লুকা জোভিচ এরপর গোল করলেও অফসাইডের কারনে তা বাতিল হয়ে যায়। ডিক্লান রাইসের ১৩ মিনিটের শটটি ছিল প্রথমার্ধে হ্যামার্সদের একমাত্র ভাল সুযোগ। পূর্ব লন্ডনের ক্লাবটির হয়ে এটাই হয়তোবা রাইসের শেষ ম্যাচ। ইতোমধ্যেই তাকে দলে পেতে আর্সেনাল, চেলসি ও ম্যানচেস্টার ইউনাইটেড আগ্রহ দেখিয়েছে। 
দ্বিতীয়ার্ধে দুই দলের দুই গোলের পর ম্যাচের চেহারা হঠাৎ করেই পাল্টে যায়। ম্যাচটি যেন নতুন রূপ পায়। দুই দলই এসময় বেশ কিছু কর্নার ও গোলের সুযোগ আদায় করে নেয়। 
ইতালিয়ান কাপের ফাইনালে ইন্টার মিলানের কাছে একই ব্যবধানে পরাজিত হবার দুই সপ্তাহ পর  দ্বিতীয় ফাইনালে হারের পর হতাশা ব্যক্ত করেছেন ফিওরেন্টিার ম্যানেজার ভিনসেনজো ইটালিয়ানো।

  • সর্বশেষ
  • জনপ্রিয়