বাসস
  ০৬ জুন ২০২৩, ১৭:৩৭

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে ভারতীয় পেসারদের পরামর্শ আকরামের

দ্য ওভাল, ৬ জুন ২০২৩ (বাসস) : আগামীকাল আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া। ফাইনালের আগে ভারতীয় পেসারদের পরামর্শ দিয়েছেন পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম। তিনি জানান, ফাইনালে অস্ট্রেলিয়ার ওপেনারদের বিপক্ষে ধৈর্য্যশীল হতে হবে এবং উত্তেজিত হয়ে বেশি বাউন্স দেয়া যাবে না।  শুরুর দিকে বেশি  শর্ট বলও করা যাবেনা। 
সর্বকালের সেরা পেসার হিসাবে পরিচিত আকরাম পাকিস্তানের হয়ে ১৭ বছরের দুর্দান্ত টেস্ট ক্যারিয়ারে ৪১৪ টেস্ট উইকেট নিয়েছেন তিনি। বিশ্ব ক্রিকেটে অন্যতম সেরা সুইং বোলার ছিলেন তিনি। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে দুই দলের  বোলাররাই ওভালের উইকেট থেকে সুবিধা পাবেন বলে মনে করেন আকরাম। 
ভারতের পেস আক্রমণে আছেন  অভিজ্ঞ জুটি মোহাম্মদ সামি এবং মোহম্মদ সিরাজ। পেস বোলিং অলরাউন্ডার শারদুল ঠাকুরের সাথে থাকছেন জয়দেব উনাদকত এবং উমেশ যাদব। উইকেট বিবেচনায় অতিরিক্ত পেসার খেলার সিদ্বান্ত নিবে ভারতের টিম ম্যানেজমেন্ট। 
আকরাম জানান, অস্ট্রেলিয়ার টপ অর্ডারের বিপক্ষে ধৈর্য্যশীল হতে হবে ভারতের পেসারদের। তিনি বলেন, ‘এই ছেলেরা অভিজ্ঞ এবং তাদের এই সুযোগ হাতছাড়া করা উচিত হবে না (নতুন বলে বোলিং)।’
তিনি আরও বলেন, ‘আমরা সবাই জানি ১০ থেকে ১৫ ওভার সুইং হয়। প্রথম ১০ থেকে ১৫ ওভার পেসারদের অতিরিক্ত রান দেয়া যাবে না। (প্রথম দিকে) একটু বাউন্স থাকলেই খুব বেশি উত্তেজিত হওয়া যাবে না কারণ অস্ট্রেলিয়ানরা এটাই চায়।’
বিশ্বের বেশিরভাগ মাঠে দুর্দান্ত বোলিং রেকর্ড আছে আকরামের। ওভালের এই মাঠে ১৯৯২ সালের সিরিজের পঞ্চম ও শেষ টেস্টের প্রথম ইনিংসে ৬৭ রানে ৬ উইকেট নিয়েছিলেন আকরাম। যা ইংল্যান্ডের মাটিতে সেরা বোলিং ফিগার আকরামের।  সফরে পাকিস্তানের সিরিজে জয়ে বড় অবদান রাখেন আকরাম। 
সতীর্থ ওয়াকার ইউনিসের সাথে রিভার্স সুইং দিয়ে ঐ সিরিজে ইংল্যান্ডের ব্যাটারদের বেকাদায় ফেলেছিলেন আকরাম। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে সুইং বড় ফ্যাক্টর হবে বলে মনে করেন আকরাম। 
তিনি বলেন, ‘সাধারণত এই উইকেট থেকে সুবিধা পায় উপমহাদেশের দলগুলো। কিন্তু এটি সবসময় আগস্টের শেষে বা সেপ্টেম্বরের শুরুতে হয়ে থাকে, যখন আমরা সফর করেছিলাম।’
আকরাম বলেন, ‘এটি জুন মাস, মাঠের পরিবেশটা ভিন্ন, একেবারে নতুন রুপের এবং ডিউক বল হওয়ায় এটি পুরোপুরিভাবে ভিন্ন।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়