বাসস
  ০২ জুন ২০২৩, ২১:৩৬

১১ হাজার রান ক্লাবে রুট

লর্ডস, ২ জুন ২০২৩ (বাসস) : বিশ্বের ১১তম ও ইংল্যান্ডের দ্বিতীয় ব্যাটার হিসেবে টেস্টে ১১ হাজার রান ক্লাবে নাম লিখিয়েছেন জো রুট।
লর্ডসে আয়ারল্যান্ডের বিপক্ষে চলমান টেস্টের দ্বিতীয় দিন ইংল্যান্ডের প্রথম ইনিংসে ৫৬ রান করেন রুট। এই ইনিংস খেলার পথে ক্যারিয়ারের ১৩০তম টেস্টে ১১ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন রুট।
রুটের আগে ইংল্যান্ডের হয়ে টেস্টে ১১ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছিলেন সাবেক অধিনায়ক অ্যালিষ্টার কুক। ১৬১ টেস্টে ১২৪৭২ রান করেছেন কুক।
কুক ও রুট ছাড়া টেস্টে অন্তত ১১ হাজার রান আছে ভারতের শচীন টেন্ডুলকার (১৫৯২১), অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (১৩৩৭৮), দক্ষিণ আফ্রিকার জক ক্যালিস (১৩২৮৯), ভারতের রাহুল দ্রাবিড় (১৩২৮৮), শ্রীলংকার কুমার সাঙ্গাকারা (১২৪০০), ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা (১১৯৫৩)- শিবনারায়ান চন্দরপল (১১৮৬৭), শ্রীলংকার মাহেলা জয়াবর্ধনে (১১৮১৪) এবং অস্ট্রেলিয়ার অ্যালান বোর্ডার (১১১৭৪)।
গতকাল থেকে ক্রিকেটের মক্কাখ্যাত লর্ডসে শুরু হয়েছে ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের মধ্যকার সিরিজের একমাত্র টেস্ট। চার দিনের এই টেস্টে টস হেরে প্রথমে ব্যাট করে ৫৬ দশমিক ২ ওভারে ১৭২ রানে অলআউট হয় আয়ারল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ৩৬ রান করেন জেমস ম্যাককলাম। ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড ৫১ রানে ৫ উইকেট নেন।
জবাবে ৮২ দশমিক ৪ ওভারে ৪ উইকেটে ৫২৪ রানে ইনিংস ঘোষনা করে ইংল্যান্ড। ওভার প্রতি প্রায় সাড়ে ৬ করে রান নিয়েছেন ইংল্যান্ডের ব্যাটারার। দলের পক্ষে ওলি পোপ ২২টি চার ও ৩টি ছক্কায় ২০৮ বলে ২০৫ রান করেন। কেন ডাকেট ১৭৮ বলে ২৪টি চার ও ১টি ছক্কায় ১৮২ রান করেন।
প্রথম ইনিংস থেকে ৩৫২ রানের লিড পায় ইংল্যান্ড।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়