বাসস
  ২৯ মে ২০২৩, ১৫:০১

গিরুদের একমাত্র গোলে জুভেন্টাসকে পরাজিত করেছে মিলান

রোম, ২৯ মে ২০২৩ (বাসস/এএফপি) : অভিজ্ঞ ফরাসি স্ট্রাইকার অলিভার গিরুদের একমাত্র গোলে সিরি-এ লিগে জুভেন্টাসকে পরাজিত করে চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিশ্চিত করেছে এসি মিলান। 
ডেভিড কালাব্রিয়ার ক্রসে ৪০ মিনিটে গিরুদের হেডে মিলানের জয় নিশ্চিত হয়। আর এই জয়ে এসি মিলানের এবারের লিগ টেবিলের চতুর্থ স্থান নিশ্চিত হয়েছে। এ নিয়ে এবারে লিগে ১২তম গোল করলেন গিরুদ। এবারের মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনলে নগর প্রতিদ্বন্দ্বী ইন্টার মিলানের কাছে পরাজিত হয়ে বিদায় নেয় স্টিফানো পিওলির দল। কিন্তু অন্তত লিগে চতুর্থ স্থান নিশ্চিত হওয়ায় চ্যাম্পিয়ন নাপোলি, ইন্টার ও ল্যাজিওর সাথে ইউরোপীয়ান সর্বোচ্চ আসরের জায়গা ধরে রাখতে পারলো মিলান। 
পঞ্চম স্থানে থাকা আটালান্টার চেয়ে  ৬ পয়েন্ট এগিয়ে রয়েছে মিলান। হাতে রয়েছে আর একটি মাত্র ম্যাচ। কার্যত বিশ্বকাপের পর প্রত্যাশা মাফিক পারফরমেন্স না হওয়ায় শিরোপা ধরে রাখা কঠিন হয়ে পড়েছিল মিলানের। এ সম্পর্কে পিওলি বলেছেন, ‘এই প্রথমবারের মত দুটি টুর্নামেন্টে সত্যিকার অর্থেই আমরা বেশ আশাবাদী ছিলাম। কিন্তু কোন কিছুর অভাবে শেষ পর্যন্ত আর টিকে থাকা সম্ভব হলো না। তারপরও শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগের অবস্থানটা ধরে রাখাটাও বিশেষ কিছু। অনেক কারনেই এটা একটি অদ্ভূত মৌসুম ছিল।’
এদিকে অবৈধ ট্রান্সফারের কারনে ১০ পয়েন্ট কেটে নেবার পরও জুভেন্টাস এখনো টেবিলের সপ্তম স্থানে থেকে ইউরোপা কনফারেন্স লিগে খেলার সম্ভবনা ধরে রেখেছে। ষষ্ঠ স্থানে থাকা রোমার তুলনায় মাসিমিলিয়ানো আলেগ্রির দল এক পয়েন্ট পিছনে রয়েছে। এখনো তাদের সামনে ইউরোপা লিগে খেলার সম্ভাবনা টিকে আছে। 
মোঞ্জার বিরুদ্ধে শেষ মুহূর্তের পেনাল্টিতে ১-০ গোলে জয়ী হয়ে সিরি-এ’  লিগে বেঁচে গেছে লিস। তবে ভেরোনার সাথে ১-১ গোলে ড্র করে এম্পোলিকে  সামনে সিরি-এ লিগে জায়গা ধরে রাখতে হলে শেষ দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে। 
ইনজুরি টাইমের ১১তম মিনিটে লোরেঞ্জো কলম্বোর স্পট কিকের গোলে লিসের জয় নিশ্চিত হয়। ক্রিস্টিয়ান গিকাজের হ্যান্ডবলে ভিএআর প্রযুক্তি পেনাল্টির নির্দেশ দেয়। ডেনমার্কের সাবেক ফরোয়ার্ড গিকাজে এর আগে ৮৪ মিনিটে পেনাল্টির সুযোগ হাতছাড়া করেন। তার স্পট কিকটি দারুনভাবে রুখে  দেন ভøাদিমিরো ফ্যালকন। এই জয়ে ড্রপ জোন থেকে পাঁচ পয়েন্ট উপরে উঠে এসেছে লিস। 
এদিকে ইনজুরি টাইমের ষষ্ঠ মিনিটে গিয়ানগিয়াকোমো ম্যাগনানির আত্মঘাতি গোলে এম্পোলির সাথে ১-১ গোলে ড্র করে রেলিগেশন জোনের শেষ স্থানটি পূরণ করেছে ভেরোনা। ১৭তম স্থানে থাকা স্পেজিয়ার সাথে তারা সমান ৩১ পয়েন্ট অর্জন করেছে। এখন এই দুই দলকে ফাইনাল পজিশনের জন্য প্লে-অফে লড়তে হবে। 
ভিক্টর ওশিমেনের  জোড়া গোলে দুই গোলে এগিয়ে থেকেও বোলোনিয়ার সাথে ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে নাপোলি। নাইজেরিয়ান ফরোয়ার্ড ওশিমেন ১৪ ও ৫৪তম মিনিটে দুই গোলে করে এবারের মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় ৩০টি গোল করার কৃতিত্ব দেখিয়েছেন। ৬৩ মিনিটে রুইস ফার্গুসন এক গোল পরিশোধ করে। ৮৪ মিনিটে লোরেঞ্জো ডি সিলভাস্ট্রির গোলে বোলোনিয়া ড্র নিয়ে মাঠ ছাড়ে। 
১৯৯০ সালের পর প্রথমবারের মত এবার লিগ শিরোপা নিশ্চিত করেছে নাপোলি। তবে ক্লাবের মালিক অরেলিও ডি লরেনটিস কোচ লুসিয়ানো স্পালেত্তিকে আর দলে রাখতে চাইছেন না। 
সার্গেই মিলিনকোভিচ-সাভিচের ৮৯ মিনিটের গোলে ইতোমধ্যেই রেলিগেটেড হওয়া ক্রিমোনেসকে ৩-২ গোলে হারিয়েছে ল্যাজিও।

  • সর্বশেষ
  • জনপ্রিয়