BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৬ মার্চ ২০২৩, ১৪:০২

হালান্ড বিহীন নরওয়েকে হারালো স্পেন, ক্রোয়েশিয়াকে রুখে দিল ওয়েলস

প্যারিস, ২৬ মার্চ, ২০২৩ (বাসস/এএফপি) : ইনজুরিতে আক্রান্ত আর্লিং হালান্ডের অনুপস্থিতি কাল ভালই অনুভব করেছে নরওয়ে। দলের সবচেয়ে ইন-ফর্ম এই তারকাকে ছাড়া  স্পেনের কাছে ৩-০ গোলে হার দিয়ে ইউরো ২০২৪ বাছাইপর্ব শুরু করেছে নরওয়ে। এদিকে দিনের আরেক ম্যাচে স্টপেজ টাইমের গোলে ক্রোয়েশিয়ার সাথে ১-১ গোলে স্বস্তির জয় নিয়ে মাঠ ছেড়েছে ওয়েলস।
মালাগাতে আলেহান্দ্রো বাল্ডের ১৩ মিনিটের লো ক্রসে ডানি ওলমো গোল করে স্পেনকে এগিয়ে দেন। স্পেনের হয়ে অভিষেক ম্যাচে বাকি দুই গোল করেছেন জোসেলু। এর মাধ্যমে নতুন কোচ লুইস ডি লা ফুয়েন্তের জয় দিয়ে স্প্যানিশ অধ্যায় শুরু হলো। 
চেলসি গোলরক্ষক কেপা আরিজাবালাগা দুর্দান্ত রিফ্লেক্সে ফেডেরিক অরনেসকে হতাশ করেছেন। ২০২০’র অক্টোবরের পর স্পেনের হয়ে প্রথমবারের মত মূল একাদশে খেলতে নেমে আরিজাবালাগা আরো একটি বল লাইনের উপর থকে ক্লিয়ার করেছেন। স্ট্রাইকার আলেক্সান্দার সোরলোথের ভলি অল্পের জন্য নরওয়েকে লড়াইয়ে ফিরতে দেয়নি। বদলী বেঞ্চ থেকে উঠে এসে এস্পানিয়ল স্ট্রাইকার জোসেলু দ্রুত দুই গোল করলে স্পেনের জয় নিশ্চিত হয়। ৮৩ ও ৮৫ মিনিটে পরপর দুই গোল করেছেন জোসেলু। ১৯৯৮ সালে ফার্নান্দো মোরিয়েনটেসের পর আন্তর্জাতিক অভিষেকে প্রথমবারের মত কোন স্প্যানিশ খেলোয়াড় হিসেবে জোড়া গোল করেছেন জোসেলু। ম্যাচ শেষে ৩২ বছর বয়সী এই স্ট্রাইকার বলেছেন, ‘আমি এখনো বিশ^াস করতে পারছি না। কোন খেলোয়াড়ের জন্য এর থেকে ভাল অভিষেক আর হতে পারেনা। প্রতিদিনের কঠোর পরিশ্রমের পুরস্কার আমি পেয়েছি।’
তিন বারের ইউরো জয়ী স্পেন বুধবার পরবর্তী ম্যাচে স্কটল্যান্ডের মোকাবেলা করবে। গ্রুপ এ’র আরেক ম্যাচে স্কটল্যান্ড ৩-০ গোলে সাইপ্রাসকে উড়িয়ে দিয়েছে। গ্লাসগোর হ্যাম্পডেন পার্কে বদলী খেলোয়াড় হিসেবে মাঠে নেমে ম্যানচেস্টার ইউনাইটেডের তারকা মিডফিল্ডার স্কট ম্যাকটোমিনে জোড়া গোল করেছেন। ২১ মিনিটে জন ম্যাকগিনের গোলে এগিয়ে গিয়েছিল স্কটিশরা। অতিরিক্ত সময়ে নিকোলাস ইওয়ানুর দ্বিতীয় হলুদ কার্ডে সাইপ্রাস ১০জন নিয়ে ম্যাচ শেষ করেছে। 
ম্যাচ শেষে স্কটল্যান্ডের ম্যানেজার স্টিভ ক্লার্ক বলেছেন, ‘এটা সত্যিই দারুন একটি শুরু। কিন্তু বুধবার স্প্যানিশদের বিরুদ্ধে আমাদের এই ধারা বজায় রাখতে হবে।’
ইউরো ২০০০’র পর থেকে বড় কোন টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি নরওয়ে। উরুর সমস্যার কারনে আগামী সপ্তাহে জর্জিয়া সফরেও নরওয়ে দলে পাচ্ছেনা ম্যানচেস্টার সিটি স্ট্রাইকার হালান্ডকে। 
গত দুই বিশ^কাপে ফাইনালিস্ট ও সেমিফাইনালিস্ট ক্রোয়েশিয়া গ্রুপ-ডি’তে শেষ মুহূর্তে গোল হজম করে ড্র দিয়ে ইউরো যাত্রা শুরু করেছে। ওয়েলসের হয়ে অভিষিক্ত এ্যাটাকার নাথান ব্রডহেড লম্বা থ্রো থেকে বল জালে জড়িয়ে ওয়েলসকে এক পয়েন্ট উপহার দেন। এর আগে ২৮ মিনিটে আন্দ্রেজ ক্রামারিচের লো শটে এগিয়ে গিয়েছিল স্বাগতিক ক্রোয়েশিয়া। দলীয় অধিনায়ক ও রেকর্ড গোলদাতা গ্যারেথ বেলের অবসরের পর এই প্রথম ওয়েলস মাঠে নেমেছিল। ক্রোয়েশিয়ার হয়ে ১৬৩তম ম্যাচ খেলতে মাঠে নেমেছিলেন লুকা মড্রিচ। ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপ বাছাইপর্বে ঘরের মাঠে ক্রোয়েশিয়া কখনই হারেনি। ১৯৯৪ সালের পর থেকে এনিয়ে ৩৬ ম্যাচে অপরাজিত রয়েছে ক্রোয়েটরা। 
ওয়েলসের তৃতীয় টায়ারের ক্লাব ইপসউইচে খেলা ব্রডহেড বলেছেন, ‘সত্যি বলতে কি আজ আমি কিছুটা আবেগপ্রবন  হয়ে পড়েছি। এই মুহূর্তটির জন্য দীর্ঘদিন অপেক্ষায় ছিলাম। আমাদের এক পয়েন্ট প্রয়োজন ছিল। এখানে আমরা এসেছি, জয়ের চেষ্টা করেছি। কিন্তু তারপরও এক পয়েন্ট খারাপ না।’
এই গ্রুপের আরেক ম্যাচে তুরষ্ক পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত আর্মেনিয়াকে ২-১ গোলে পরাজিত করেছে। লিভারপুলের ডিফেন্ডার ওজান কাবাকের আত্মঘাতি গোলে ১০ মিনিটে পিছিয়ে পড়েছিল তুরষ্ক। ইয়েরেভানে এরপর ওরকান ককচু ও কেরেম আকটারকোগ্লুর দুই অর্ধের দুই গোলে সফরকারী তুরষ্কের জয় নিশ্চিত হয়। 
সার্বিয়ায় দর্শক বিহীন স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে রেনাটো স্টিফেনের প্রথমার্ধের হ্যাটট্রিকে বেলারুশকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে সুইজারল্যান্ড। ইউক্রেনে সামরিক আগ্রাসনে রাশিয়াকে সমর্থন করার কারনে উয়েফা ঘরের মাঠে বেলারুশের সব ধরনের ম্যাচ নিষিদ্ধ করেছে। স্টিফেনের হ্যাটট্রিকের পর দ্বিতীয়ার্ধে গ্রানিত জাকা ও জেকি আমদুনির গোলে গ্রুপ-আই’তে সুইজারল্যান্ডের বড় জয় নিশ্চিত হয়। 
গ্রুপ আই’র আরেক ম্যাচে তেল আবিবে কসভো ১-১ গোলে ইসরাঈলের সাথে ড্র করেছে, ১০ জনের আন্ডোরার বিপক্ষে এ্যাওয়ে ম্যাচে ২-০ গোলের সহজ জয় তুলে নিয়েছে রোমানিয়া।

  • সর্বশেষ
  • জনপ্রিয়