বাসস
  ২৩ মার্চ ২০২৩, ১৬:২৯

প্রথমবারের মত তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হচ্ছে পাকিস্তান ও আফগানিস্তান

শারজাহ, ২৩ মার্চ, ২০২৩ (বাসস) : প্রথমবারের মত আগামীকাল থেকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হচ্ছে পাকিস্তান ও আফগানিস্তান। জয় দিয়ে সিরিজ শুরুর লক্ষ্য দু’দলেরই। আরব আমিরাতের শারজাহতেই অনুষ্ঠিত হবে সিরিজের তিন ম্যাচ। শারজাহতে বাংলাদেশ সময় রাত ১০টায় মাঠে নামবে পাকিস্তান ও আফগানিস্তান।
আরব আমিরাতের মাটিতেই আফগানিস্তানের সাথে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার। কিন্তু তালেবান সরকার রাষ্ট্রীয় ক্ষমতা গ্রহণের পর  নারী ক্রিকেট নিষিদ্ধ করায় গত ফেব্রুয়ারিতে সিরিজটি বাতিল করে দেয় ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। সিরিজ বাতিলে আফগানিস্তানের ক্ষতি পুষিয়ে দিতেই টি-টোয়েন্টি সিরিজ খেলতে সম্মতি হয় পাকিস্তান।
এর আগে এক ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেছিলো পাকিস্তান ও আফগানিস্তান। ২০১৩ সালের ডিসেম্বরে হওয়া ঐ ম্যাচটি ছিলো টি-টোয়েন্টিতে দু’দলের প্রথম সাক্ষাৎ। ঐ ম্যাচ ৬ উইকেটে জিতেছিলো পাকিস্তান।
এরপর ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ^কাপে এবং পরের বছর এশিয়া কাপে দেখা হয় দুই দলের। পরের দুই লড়াইয়েও জয় পায় পাকিস্তান। এবারই প্রথম তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে লড়বে পাকিস্তান ও আফগানিস্তান।
গত বছর অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত  টি-টোয়েন্টি বিশ^কাপের পর প্রথম সংক্ষিপ্ত ভার্সনে খেলতে নামছে পাকিস্তান। টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকে নয়টি পরিবর্তন এনেছে পাকিস্তান।
আফগানিস্তানের বিপক্ষে সিরিজের জন্য বিশ্রাম দেয়া হয়েছে পাকিস্তানের নিয়মিত অধিনায়ক বাবর আজম, ফখর জামান, শাহীন শাহ আফ্রিদি ও হারিস রউফকে। বেশ কিছু নতুন মুখও থাকছে সিরিজের দলে। দলে ডাকা হয়েছে ইমাদ ওয়াসিম, আজম খান, আবদুল্লাহ শফিক ও ফাহিম আশরাফকে। নতুন মুখ হিসেবে আছেন সায়েম আইয়ুব, তায়েব তাহির, এহসানউল্লাহ ও জামান খান। সিরিজে দলকে নেতৃত্বে দিবেন স্পিনার শাদাব খান।
পাকিস্তানের বিপক্ষে সিরিজের জন্য অভিজ্ঞ ও সাবেক অধিনায়ক মোহাম্মদ নবিকে দলে ভিড়িয়েছে আফগানিস্তান। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে অধিনায়কত্ব ছাড়ার পর দল থেকে বাদ পড়েন নবি। দলে নতুন মুখ বাঁ-হাতি ওপেনার সেদিকুল্লাহ আতাল।
টি-টোয়েন্টি সিরিজ নিয়ে পাকিস্তানের ভারপ্রাপ্ত অধিনায়ক শাদাব খান বলেন, ‘দীর্ঘদিন পর আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামছি আমরা। তবে সদ্যই পাকিস্তান সুপার লিগ (পিএসএল) শেষ করেছি আমরা। তাই আফগানিস্তানের বিপক্ষে খেলতে মোটেও সমস্যা হবে না। আশা করছি, ছেলেরা ভালো খেলে সিরিজ জিতবে।’
অন্য দিকে গেল মাসেই আবু ধাবিতে আরব আমিরাতের বিপক্ষে ২-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জিতে আফগানিস্তান। পাকিস্তানের বিপক্ষে সিরিজ নিয়ে দলের অধিনায়ক রশিদ খান বলেন, ‘টি-টোয়েন্টিতে পাকিস্তান শক্তিশালী দল। গত বিশ^কাপের ফাইনাল খেলেছে তারা। সিরিজ জিততে হলে সেরা ক্রিকেট খেলতে হবে আমাদের।’
পাকিস্তান দল : শাদাব খান (অধিনায়ক), আবদুল্লাহ শফিক, আজম খান, ফাহিম আশরাফ, ইফতিখার আহমেদ, ইহসানুল্লাহ, ইমাদ ওয়াসিম, মোহাম্মদ হারিস, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ ওয়াসিম, নাসিম শাহ, সায়েম আইয়ুব, শান মাসুদ, তৈয়ব তাহির ও জামান খান।
আফগানিস্তান দল : রশিদ খান (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), ইব্রাহিম জাদরান, উসমান গনি, সেদিকুল্লাহ আতাল, নাজিবুল্লাহ জাদরান, আফসার জাজাই, করিম জানাত, মোহাম্মদ নবি, আজমতউল্লাহ ওমরজাই, গুলবাদিন নাইব, শরফুদ্দিন আশরাফ, নুর আহমাদ, মুজিব উর রহমান, ফরিদ আহমাদ, ফজলহক ফারুকি ও নাভিন-উল-হক।

  • সর্বশেষ
  • জনপ্রিয়