বাসস
  ২৩ মার্চ ২০২৩, ১৪:০৮

এমবাপ্পের নেতৃত্বে নতুন যুগের সূচনা করতে যাচ্ছে ফ্রান্স

প্যারিস, ২৩ মার্চ ২০২৩ (বাসস/এএফপি) : দোহায় বিশ্বকাপ ফাইনালে দারুন লড়াইয়ের পরও শিরোপা ধরে রাখতে পারেনি ফ্রান্স। ফাইনালের তিন মাস পর প্রথমবারের মত কাল ইউরো ২০২৪ বাছাইপর্বের মাধ্যমে মাঠে নামতে যাচ্ছে ফ্রান্স। বেশ কিছু অভিজ্ঞ খেলোয়াড়ের অবসরের পাশাপাশি কিলিয়ান এমবাপ্পের নেতৃত্বে নতুন এক যুগের সূচনা করতে যাচ্ছে দিদিয়ের দেশ্যমের শিষ্যরা। 
ফাইনালে পেনাল্টিতে আর্জেন্টিনার কাছে পরাজয়ের দু:সহ স্মৃতি থেকে ফরাসিরা বেরিয়ে আসতে পেরেছে কিনা তা সময়ই বলে দিবে। কিন্তু এই ক’দিনে মাঠের বাইরেও ফ্রান্সকে কম ঝামেলা পোহাতে হয়নি। বেশ কিছু স্ক্যান্ডালে জড়িয়ে পদ ছাড়তে হয়েছে ফ্রেঞ্চ ফুটবল ফেডারেশনের অভিজ্ঞ সভাপতি নোয়েল লি গ্রায়েতকে। যদিও যাবার আগে দেশ্যমের সাথে ২০২৬ সাল পর্যন্ত চুক্তি বাড়িয়ে দিয়ে গেছেন। ২০১২ সাল থেকে কোচের পদে আসীন থাকা দেশ্যমের এই চুক্তি বৃদ্ধির বিষয়ে ফ্রান্সে অনেকেই আপত্তি করেছিল। বিশেষ করে তার বদলী হিসেবে জিনেদিন জিদানের নাম আসার পর থেকে দেশ্যমের ভবিষ্যত শঙ্কার মুখে পড়ে। 
নতুন চেহারা দলটিতে সবচেয়ে বেশী অনুভূত হবে গোলরক্ষক হুগো লোরিসের অনুপস্থিতি। প্রায় এক দশকেরও বেশী সময় ধরে অধিনায়কের পদ ধরে রাখা ৩৬ বছর বয়সী লোরিস বিশ্বকাপের পর অবসরের সিদ্ধান্ত নেন। বিশ্বকাপে ফ্রান্সের জার্সি গায়ে সবচেয়ে বেশী ম্যাচ খেলার রেকর্ড গড়েছিলেন টটেনহ্যামের এই গোলরক্ষক। লোরিসের বিদায়ে দেশ্যমকে বাধ্য হয়েই নতুন গোলরক্ষকের পাশাপাশি নতুন অধিনায়ক খুঁজে নিতে হয়েছে। দীর্ঘদিনের ব্যাক-আপ গোলরক্ষক স্টিভ মানডানডাও জানুয়ারিতে অবসরের ঘোষনা দেন। এসি মিলানের গোলরক্ষক মাইক মেইগন্যানকে আগামীকাল স্তাদে দি ফ্রান্সে নেদারল্যান্ডের বিরুদ্ধে ইউরো বাছাইপর্বের প্রথম ম্যাচের জন্য দলে ডাকা হয়েছে। 
লোরিসের পর দলের হাল কে ধরবেন তা নিয়ে কোন শঙ্কা কখনই ছিলনা। তবে এমবাপ্পের পাশাপাশি আঁতোয়ান গ্রীজম্যানের নামও অনেকের মুখেই শোনা গেছে। তারপরও এমবাপ্পেকে ছাড়িয়ে গ্রীজম্যানকে অধিনায়কত্ব দেয়াটা কিছুটা হলেও অসম্ভব ছিল। বিশেষ করে বিশ্বকাপ ফাইনালে হ্যাটট্রিক করে এমবাপ্পে যেভাবে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তারপর এই তরুণের হাতেই আর্মব্যান্ড ওঠাটা স্বাভাবিক ছিল। ২৪ বছর বয়সী এমবাপ্পে আগামী এক দশক অন্তত অনায়াসেই ফ্রান্সের অধিনায়কত্ব করতে পারবেন। 
দেশ্যম বলেছেন, ‘অধিনায়কের অতিরিক্ত কিছু দায়িত্ব থাকে যা সবই পালন করার সামর্থ্য এমবাপ্পের মধ্যে আছে। কিন্তু একইসাথে আঁতোয়ানের  বিপক্ষে কিছু যায়নি। গ্রীজম্যান আমাদের দলের জন্য সবসময়ই গুরুত্বপূর্ণ ছিল।’
ফ্রান্সের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা অলিভার গিরুদ ৩৬ বছর বয়সেও দলে টিকে রয়েছেন। কিন্তু অভিজ্ঞ ডিফেন্ডার রাফায়েল ভারানে অবসর নিয়েছেন। ইনজুরির কারনে বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে দল থেকে ছিটকে যাওয়া করিম বেনজেমা দোহার ফাইনালের পরপরই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানান। 
দেশ্যম স্বীকার করেছেন ১০ বছর ধরে যারা খেলছেন তাদের স্থানে অন্য কাউকে চিন্তা করা কঠিন, নতুনদের সময় দিতে হবে। সর্বোচ্চ পর্যায়ে একজন খেলোয়াড়কে প্রতিষ্ঠিত হতে হলে অনেকদিন ধরে খেলতে হয়, তাদেরকে শারিরীক ও মানসিক ভাবে শক্তিশালী থাকতে হয়।’
ভারানের অবসরের কারনে চেলসির ওয়েসলি ফোফানা প্রথমবারের মত জাতীয় দলে ডাক পেয়েছেন।  যদিও তিনি এবং আর্সেনালের উইলিয়াম সালিবা ইনজুরির কারনে দল থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন। দেশ্যম বার্সেলোনার সাবেক সেন্টার-ব্যাক জিন-ক্লেয়ার টোডিবোকে দলে ডেকেছেন। মধ্যমাঠে ২০১৮ সালে বিশ্বকাপ বিজয়ী পল পগবা ও এন’গোলো কান্টে পুরোপুরি ফিটনেস ফিরে পাননি। মধ্যমাঠে নতুন খেলোয়াড় হিসেবে দেশ্যম ফ্রান্সের কিংবদন্তী লিলিয়ান থুরামের ২১ বছর বয়সী ছেলে খেপরেন থুরামকে দলে ডেকেছেন। খেপরেনের বড় ভাই মার্কোস থুরামও দেশ্যমের দলে আগে থেকেই রয়েছেন। রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার এডুয়ার্ডো কামভিনগা সম্ভবত এই পজিশনে দলের সবচেয়ে বড় আস্থার নাম। 
নতুনদের নিয়ে সাজানো দলটিকে নিয়ে দেশ্যম আশাবাদী। সর্বোচ্চ পর্যায়ে কোন ধরনের ভুল করা যাবেনা, শিষ্যদের প্রতি এই বার্তা ইতোমধ্যেই দিয়ে দিয়েছেন দেশ্যম। সবাইকে শতভাগ মনোযোগী হতে হবে, নিজ নিজ পজিশনে সেরাটা দিতে হবে, তবেই সাফল্য আসবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়