বাসস
  ২০ মার্চ ২০২৩, ১৭:০১

লিগ ওয়ান: নিজেদের মাঠে রেনের কাছে হেরে গেল টেবিল টপার পিএসজি

প্যারিস, ২০ মার্চ, ২০২৩ (বাসস/এএফপি): লিগ ওয়ানের শিরোপা জয়ের পথে প্যারিস সেন্ট জার্মেই’র (পিএসজি) অগ্রাভিযান আরো একবার থমকে গেল। গতকাল নিজেদের মাঠেই তারা হেরে গেছে রেনের কাছে। পার্ক দেস প্রিন্সেসে অনুষ্ঠিত লিগ ম্যাচে ২-০ গোলে পরাজিত হওয়ায় দ্বিতীয় স্থানে থাকা মার্শেই’র সঙ্গে পয়েন্টের ব্যাবধানও কমে গেছে প্যারিস জায়ান্টদের। আর মাত্র ১০ ম্যাচ বাকী থাকতে দুই দলের মধ্যে ব্যবধান ৭ পয়েন্টে নেমে গেছে।
ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে প্রথমে গোল করলেও সেটি বাতিল হয়েছে অফসাইডের কারণে। তবে বিরতিতে যাবার আগে (৪৫মি.) ডান প্রান্ত দিয়ে কার্ল টোকো-একাম্বির দুর্দান্ত লক্ষ্যভেদে ঠিকই এগিয়ে যায় সফরকারী রেনে। বিরতি থেকে ফেরার চার মিনিট পর (৪৯ মি.) আরনাউদ কালিমুয়েন্দো সাবেক ক্লাবের বিপক্ষে গোল করলে দ্বিগুন ব্যবধানে এগিয়ে যায় রেনে। ফলে ইনজুরির কারণে রক্ষনাত্মক কৌশলে খেলা পিএসজির পক্ষে আর লড়াইয়ে ফেরা সম্ভব হয়নি। নিজেদের মাঠে লিগে প্রথম হার মেনেই মাঠ ছাড়ে দলটি।
লিগে চলতি মৌসুমে এটি ছিল প্যারিস জায়ান্টদের চতুর্থ পরাজয়। যার সবগুলোই ঘটেছে ২০২৩ সালে। তন্মধ্যে রেনের কাছে দ্বিতীয় বারের মতো পরাজিত হলো পিএসজি। এর আগে গত জানুয়ারিতে ব্রিটানিতে রেনের কাছে হেরে গিয়েছিল বর্তমান চ্যাম্পিয়নরা।
গতকাল অনুষ্ঠিত লিগের আরেক ম্যাচে অ্যালেক্স সানচেজের জোড়া গোলে  রেইমসের বিপক্ষে ২-১ ব্যবধানে  জয় পেয়েছে  মার্শেই।
খেলা শেষে পিএসজির কোচ ক্রিস্টোফ গালটিয়ার বলেন,‘ পরাজয় সব সময় হতাশার ব্যাপার। ম্যাচটি দেখে আমি মোটেই সন্তুস্ট হতে পারিনি। তবে পরিতাপের বিষয় হচ্ছে আমরা বেশ কয়েকজন খেলোয়াড়কে পাইনি। জানতাম রক্ষনভাগে আমরা খারাপ একটি পরিস্থিতিতে পড়তে যাচ্ছি।’
বায়ার্ন মিউনিখের কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোল থেকে ছিটকে যাওয়া পিএসজির হাতে এই মৌসুমে শুধু একটি শিরোপা জয়েরই সুযোগ রয়েছে। আর সেটি হচ্ছে ১১ মৌসুমের মধ্যে লিগ ওয়ানের নবম শিরোপা।
কোচ গালটিয়ার লিগ ওয়ানে রেকর্ড ১১বার শিরোপা জয়কে নিজ দলের অনুপ্রেরনার জন্য যথেষ্ট মনে করলেও দলের এই পারফর্মেন্স অন্য কিছুর ইঙ্গিত দিচ্ছে। ক্লাবে নিজের ভবিষ্যত অবস্থান প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে পিএসজি কোচ বলেন,‘ আমাদের এখন প্রধান লক্ষ্য শিরোপা জয় করা। এই পরাজয়টির কারণে বোর্ড কি আমার ভবিষ্যৎ নিয়ে ভাবছে? হতে পারে। তবে সবকিছুতেই প্রেক্ষাপট বিবেচনা করা উচিৎ। এখানে কোন অজুহাত দেখানোর সুযোগ নেই। তবে এর কারণ অবশ্যই আছে। ’
এই ম্যাচের ফল রেনেকে পৌঁছে দিয়েছে পয়েন্ট তালিকার পঞ্চম অবস্থানে। এখন তালিকার শীর্ষ চারের স্থান নিতে লিলির সঙ্গে লড়াই করতে হবে দলটির। শীর্ষ চারে স্থান নিশ্চিত করতে পারলেই সরাসরি চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগ পাবে ক্লাবটি।  
রেনের কোচ ব্রুনো জেনেসিও বলেন, ‘ প্যারিসীয়দের বিপক্ষে এক মৌসুমে দুইবার জয় পাওয়ার মানে হচ্ছে আমাদের কিছু আছে। এমন একটি দলের বিপক্ষে ছয় পয়েন্টের মধ্যে সবকটি পয়েন্ট আদায় করতে পারার অর্থ হচ্ছে আমরা সামনের দিকে এগিয়ে যাচ্ছি।’
রোববার অনুষ্ঠিত লিগ ওয়ানের অন্য ম্যাচে মোনাকো ২-০ গোলে আজাসিও, মন্তপিলার ২-১ গোলে ক্লেরমন্ট এবং স্ট্রসবার্গ ২-০ গোলে অক্সেরের বিপক্ষে জয়লাভ করেছে।    

  • সর্বশেষ
  • জনপ্রিয়