বাসস
  ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:১৩

ষষ্ঠবারের মত সাম্বা গোল্ড এ্যাওয়ার্ড জয় করলেন নেইমার

প্যারিস, ৭ ফেব্রুয়ারি ২০২৩ (বাসস/ওয়েবসাইট) : নয় বছরে ষষ্ঠবারের মত সাম্বা গোল্ড এ্যাওয়ার্ড জয় করেছেন ব্রাজিলিয়ান প্লেমেকার নেইমার। এই পুরস্কারটি সাম্বা ডি’অর নামেও পরিচিত।
২০০৮ সালে প্রথমবারের মত প্রবর্তিত এই পুরস্কারটি জয় করেছিলেন কাকা। ইউরোপে বর্ষসেরা ব্রাজিলিয়ান ফুটবলারকে এই সাম্বা গোল্ড এ্যাওয়ার্ড প্রদান করা হয়। ব্রাজিলিয়ান সংবাদমাধ্যম সাম্বাফুট এই পুরস্কারটি দিয়ে থাকে। সাংবাদিক, ফুটবলার ও সাম্বাফুটের অনলাইন পাঠকদের ভোটেই সেরা নির্বাচিত করা হয়। এর আগে ২০১৪, ২০১৫, ২০১৭, ২০২০ ও ২০২১ সালেও নেইমার এই পুরস্কার জয় করেছিলেন। 
গত বছর ক্লাব ফুটবলে পিএসজি ও জাতীয় দলের হয়ে দুর্দান্ত পারফরমেন্স করেছেন নেইমার। লিগ ওয়ানে এ মৌসুমে ১৮ ম্যাচে ১২ গোল করা ছাড়াও ১০টি এ্যাসিস্ট রয়েছে। এর মধ্যে রয়েছে তিনটি ম্যাচ সেরার পুরস্কারও। ১০ম লিগ শিরোপা জয়ে পিএসজির হয়ে এবারও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছেন। 
স্প্যানিশ সংবাদমাধ্যম স্পোর্ট জানিয়েছে, মোট ৩০ ফুটবলার পুরস্কারটির জন্য সংক্ষিপ্ত তালিকায় মনোনীত হয়েছিলেন। এর মধ্যে ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে সর্বোচ্চ ১২ জন ফুটবলার জায়গা পেয়েছেন। লা লিগা থেকে জায়গা পেয়েছেন মাত্র ৪ ফুটবলার ভিনিসিয়াস, রাফিনহা, রডরিগো ও এডার মিলিটাও। লা লিগা থেকে শুধু রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার খেলোয়াড়েরা জায়গা পেয়েছেন এই তালিকায়।
এ পর্যন্ত ৮ জন ফুটবলার এই পুরস্কার জয়ের কৃতিত্ব দেখিয়েছেন। কাকা, লুই ফাবিয়ানো, মাইকন, ফিলিপ কুতিনহো, রবার্তো ফিরমিনো ও এ্যালিসন একবার করে পুরস্কারটি জিতেছেন। তিনবার জিতেছেন ডিফেন্ডার থিয়াগো সিলভা।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়