বাসস
  ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:১০

কোচ জেসি মার্শকে বরখাস্ত করেছে লিডস

লন্ডন, ৭ ফেব্রুয়ারি ২০২৩ (বাসস/এএফপি) : প্রিমিয়ার লিগের রেলিগেশন জোনের খরা থেকে লিডসকে টেনে তুলতে ব্যর্থ হওয়ায় চাকরি হারাতে হয়েছে কোচ জেসি মার্শকে। 
রোববার নটিংহ্যাম ফরেস্টের কাছে ১-০ গোলে পরাজিত হয়েছে লিডস। টানা সাত ম্যাচে জয়বিহীন লিডস বর্তমানে তলানির তিন দল থেকে গোল ব্যবধানে একধাপ উপরে রয়েছে। ক্লাবের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘লিডস ইউনাইডে কোচ জেসি মার্শকে তার দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে।’
গত ৫ নভেম্বর সর্বশেষ প্রিমিয়ার লিগে জয়ী হয়েছিল লিডস। একের পর এক ব্যর্থতায় মার্শকে বরখাস্তের দাবী জানায় লিডস সমর্থকরা। বিশেষ করে ফরেস্টের বিপক্ষে হারের পর সমর্থকদের তোপের মুখে পড়েন মার্শ। সমর্থকদের ইচ্ছা প্রকাশের ২৪ ঘন্টার মধ্যেই ক্লাব সেটা বাস্তবায়ন করে। ৪৯ বছর বয়সী মার্শকে এলান রোডের দায়িত্ব থেকে অপসারন করা হয়। বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘জেসি ২০২২ সালের ফেব্রুয়ারিতে ক্লাবে যোগ দিয়েছিলেন। গত মৌসুমের শেষ দিনে লিডসকে প্রিমিয়ার লিগের জায়গা ধরে রাখতে সহায়তা করেন। নতুন কোচ নিয়োগের প্রক্রিয়া চলমান রয়েছে।’
বরখাস্তকৃত কোচ মার্সেলো বিয়েসলার স্থলাভিষিক্ত মার্শ তিন বছরের জন্য লিডসের দায়িত্ব গ্রহণ করেছিলেন। এলান রোডে মার্শের নিয়োগ সকলেই বেশ ভালভাবে গ্রহণ করেছিল। প্রিমিয়ার লিগে মার্কিন কোচদের অভিজ্ঞতার অভাব থাকলেও মার্শের নিয়োগ নিয়ে কোন ধরনের প্রশ্ন উঠেনি। এর আগে মার্শ নিউ ইয়র্ক রেড বুলস, রেড বুল সালজবার্গ ও আরবি লিপজিগের কোচের দায়িত্ব পালন করেছেন। গত বছর ফেব্রুয়ারিতে যখন তিনি দায়িত্ব গ্রহণ করেছিলেন তখন  টেবিলের ১৬তম স্থানে ছিল লিডস। মৌসুমের শেষ দিনে ব্রেন্টফোর্ডের সাথে জিতে লিডস রেলিগেশন জোন থেকে রক্ষা পেয়েছিল। কিন্তু তারপর থেকে এগিয়ে যেতে ব্যর্থ হয়। এবারের মৌসুমে ২০টি লিগ ম্যাচের মাত্র চারটিতে জয়ী হয়েছে, পরাজিত হয়েছে ১০টি ম্যাচে। কালভিন ফিলিপস ও রাফিনহাদের মত তারকাদের মৌসুমের শুরুতেই ছেড়ে দেবার কারনেও সমালোচিত হতে হয়েছে মার্শকে। এছাড়া তারকা স্ট্রাইকার প্যাট্রিক বামফোর্ডের ইনজুরি নিয়েও দু:শ্চিন্তায় পড়েছেন মার্শ, দলের রক্ষনভাগের দূর্বলতা কাটিয়ে উঠতে ব্যর্থ হয়েছেন। জানুয়ারি ট্রান্সফার উইন্ডোতে অবশ্য মালিক আন্দ্রে রাড্রিজানির সুনজড়ে ছিলেন মার্শ। এ সময় তিনি একে একে দলে ভেড়ান জর্জিনিও রুটার, ওয়েস্টন ম্যাককিনি, দিয়োগো মোনটেইরো ও ম্যাক্স উবারকে। সম্প্রতি দলের সহকারী কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন আরেক মার্কিন ক্রিস আরমাস। 
ফরেস্টের বিরুদ্ধে পরাজয় সম্পর্কে মার্শ বলেছিলেন ক্লাবের এই ব্যর্থতার শতভাগ দায় তিনি কাঁধে তুলে নিচ্ছেন। কিন্তু প্রিমিয়ার লিগ থেকে অবনমন আটকাতে মরিয়া লিডসের প্রধান নির্বাহী এ্যাঙ্গাস কিনিয়ার ও স্পোর্টিং ডিরেক্টর ভিক্টর ওরটা মার্শকে অব্যাহতি দেবার ব্যপারে জোড়ালো মত দিয়েছেন। 
এ্যাস্টন ভিলার সাবেক বস স্টিভেন জেরার্ড, ওয়েস্ট ব্রুমের ম্যানেহার কার্লোস কোরবেরান ও টটেনহ্যামের সাবেক কোচ মরিসিও পোচেত্তিনো লিডসের পরবর্তী কোচের তালিকায় এগিয়ে আছেন। বিয়েসলার ব্যাকরুম স্টাফ হিসেবে এলান রোডে কাজ করার অভিজ্ঞতা আছে কোরবেরানের। এবারের মৌসুমে দ্বিতীয় টায়ারের ক্লাব ওয়েস্ট ব্রুমের হয়েও তিনি ভাল কাজ করেছেন। 
ম্যানচেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে লিগে পরপর দুই ম্যাচের আগে লিডস মার্শকে বরখাস্তের কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হলো। বুধবার লিডস ওল্ড ট্র্যাফোর্ড সফরে যাবে, এরপর রোববার এরিক টেন হাগের দলকে আতিথেয়তা দিবে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়