বাসস
  ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:০২
আপডেট  : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:২২

ধুকতে থাকা এভারটনের কাছে পরাজিত আর্সেনাল, আবারো বিধ্বস্ত লিভারপুল

লন্ডন, ৫ ফেব্রুয়ারি ২০২৩ (বাসস/এএফপি) : প্রিমিয়ার লিগে ধুকতে থাকা এভারটনের কাছে কাল  ১-০ গোলে হেরে গেছে টেবিল টপার আর্সেনাল। দিনের আরেক ম্যাচে তলানির দিকে থাকা উল্ফসের কাছে ৩-০ গোলে বিধ্বস্ত হয়েছে লিভারপুল। 
মিকেল আর্তেতার দল এনিয়ে ২০ লিগ ম্যাচে দ্বিতীয় পরাজয়ের তিক্ত স্বাদ পেল। ৬০ মিনিটে জেমস টারকোভস্কির গোলে এভারটনের স্বস্তিদায়ক জয় নিশ্চিত হয়। এর আগে সেপ্টেম্বরে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে লিগের প্রথম পরাজয়ের স্বাদ পেয়েছিল গানাররা। পরাজয় সত্বেও দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের থেকে পাঁচ পয়েন্ট এগিয়ে লিগ টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে আর্সেনাল। 
গানারদের শিরোপা জয়ের সম্ভাবনা সম্পর্কে আর্তেতা বলেছেন, ‘শিরোপা জয়ের পথটি মোটেই সহজ নয়। ক্রমেই যেন তা কঠিনতর হয়ে উঠছে। আমাদের এর থেকে বেরিয়ে আসার পথ খুঁজে বের করতে হবে। আজ আমরা যা খেলেছি তা পিছনে ফেলে সামনে এগিয়ে যেতে হবে।’
১৯৫৮ সালের পর প্রথমবারের মত গুডিসন পার্কে লিগে টানা চার ম্যাচে পরাজয়ের ঝুঁকি নিয়ে খেলতে নেমেছিল এভারটন। এবারের লিগে বাজে শুরুর জেড়ে ইতোমধ্যেই চাকরি হারিয়েছেন  কোচ ফ্রাংক ল্যাম্পার্ড। নতুন কোচ সিন ডায়চের অধীনে ১১ ম্যাচে প্রথম জয়ের দেখা পেল এভারটন। এই জয়ে তলানির তৃতীয় দল হিসেবে রেলিগেশন থেকে রক্ষা পাবার দ্বারপ্রান্তে উঠে গেছে এভারটন। 
এদিকে এভারটনের মার্সিসাইড প্রতিদ্বন্দ্বী লিভারপুলে সব ধরনের প্রতিযোগিতায় শেষ সাত ম্যাচে চতুর্থ পরাজয়ের স্বাদ নিতে বাধ্য হয়েছে। এই সাত ম্যাচে তাদের রয়েছে মাত্র একটি জয়। জার্গেন ক্লপের দল এই মুহূর্তে শীর্ষ চারের অবস্থান থেকে ১১ পয়েন্ট পিছিয়ে টেবিলের ১০ম স্থানে রয়েছে। ক্লপের সাত বছরের মেয়াদে এর থেকে বাজে পারফরমেন্স আর হয়নি। ২০১২ সালের পর এই প্রথমবারের মত লিভারপুল লিগে টানা তিনটি এ্যাওয়ে ম্যাচে পরাজিত হলো। অন্যদিকে গত মৌসুমে তারা যত গোল হজম করেছিল ইতোমধ্যেই তার থেকে বেশী গোল রেডরা হজম করে ফেলেছে। 
রেলিগেশন জোনে থাকা একটি দলের বিপক্ষে মাঠে নেমে লিভারপুল কোনদিক থেকেই নিজেদের মেলে ধরতে পারেনি। ৫ মিনিটে হুয়াং হি-চ্যানের ক্রস জোয়েল মাটিপের সাথে ডিফ্লেকটেড হয়ে জালে জড়ালে আত্মঘাতি গোলে পিছিয়ে পড়ে উল্ফস। ১২ মিনিটে ১০ গজ দুর থেকে ডিফেন্ডার ক্রেইগ ডওসন ব্যবধান দ্বিগুন করেন। ৭১ মিনিটে এ্যাডামা ট্রায়োরের ক্রস থেকে উল্ফসের হয়ে তৃতীয় গোলটি করেন রুবেন নেভেস। 
ম্যাচ শেষে ক্লপ বলেছেন, ‘অবশ্যই এটা ভয়ঙ্কর একটা শুরু। প্রথম দুটি গোল হবার কথা নয়। আমাদের নিজেদের দোষেই ২-০ গোলে পিছিয়ে পড়েছিলাম। এরপর আমরা কিছুটা আক্রমনাত্বক হয়ে উঠি। সে ব্যপারে আমি বিস্তারিত কিছু বলবো না। আজকের এই পরাজয়ের কোন যুক্তি নেই। প্রথম ১৫ মিনিটে আমি দারুন হতাশায় ছিলাম। আমাদের এখনই নিজেদের পরিবর্তন করতে হবে, এতে কোন সন্দেহ নাই। সত্যিকার অর্থেই আমি কোন ভাষা খুঁজে পাচ্ছিনা, আমাকে ক্ষমা করবেন।’
এদিকে দিনের আরেক ম্যাচে ক্রিস্টাল প্যালেসকে ২-১ গোলে পরাজিত করে টেবিলের তৃতীয় স্থান মজবুত করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। ৭ মিনিটে ভিএআর’র সুবাদে পেনাল্টি উপহার পায় ইউনাইটেড। মার্কাস রাশফোর্ডের ক্রস হাতে লাগিয়ে ইউনাইটেডকে পেনাল্টি উপহার দেন ইংলিশ মিডফিল্ডার উইল হিউজেস। ঠান্ডা মাথায় স্পট কিক থেকে বল জালে জড়িয়ে ইউনাইটেডকে এগিয়ে দেন ব্রুনো ফার্নান্দেজ। লুক শ’র ক্রস থেকে ব্যবধান দ্বিগুন করেন রাশফোর্ড। ৭০ মিনিটে উইল হিউজেসের গলা জড়িয়ে ধরলে লাল কার্ড দেখেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার ক্যাসেমিরো। ৭৬ মিনিটে জেফ শুলুপের গোলে ম্যাচে ফেরার ইঙ্গিত দিয়েছিল সফরকারীরা। কিন্তু শেষ পর্যন্ত আর কোন অঘটন ঘটেনি। ২০১৭ সালের পর এনিয়ে ওল্ড ট্র্র্যাফোর্ডে ইউনাইটেড টানা ষষ্ঠ লিগ ম্যাচে জয় তুলে নিল। 
৪৭ বছরের মধ্যে প্রথমবারের মত লিগ কাপের ফাইনাল নিশ্চিত করা প্রিমিয়ার লিগ টেবিলের চতুর্থ স্থানে থাকা নিউক্যাসল নীচের দিকে থাকা ওয়েস্ট হ্যামের সাথে সেন্ট জেমসের মাঠে ১-১ গোলে ড্র করেছে। তিন মিনিটে ক্যালুম উইলসনের গোলে এগিয়ে যায় নিউক্যাসল। ৩২ মিনিটে লুকাস পাকুয়েটার গোলে সমতায় ফিরে ওয়েস্ট হ্যাম। নভেম্বরের পর ৫৭৪ মিনিট পরে নিউক্যাসল প্রিমিয়ার লিগে প্রথম গোল হজম করলো। 
তলানির দল সাউদাম্পটনকে ৩-০ গোলে বিধ্বস্ত করে ৭ম স্থানে উঠে এসেছে ব্রেন্টফোর্ড। এছাড়া তলানির দ্বিতীয় দল বোর্নমাউথকে ১-০ গোলে ব্রাইটন ও দুইবার পিছিয়ে পড়েও এ্যাস্টন ভিলাকে ৪-২ গোলে পরাজিত করেছে লিস্টার সিটি।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়